Beta
বৃহস্পতিবার, ৩০ মে, ২০২৪
Beta
বৃহস্পতিবার, ৩০ মে, ২০২৪

অন্তর্বর্তীকালীন জামিন পেলেন কেজরিওয়াল

লোকসভা নির্বাচনের ভোট শুরু হওয়ার প্রায় একমাস আগে গত ২১ মার্চ গ্রেপ্তার করা হয় কেজরিওয়ালকে।
লোকসভা নির্বাচনের ভোট শুরু হওয়ার প্রায় একমাস আগে গত ২১ মার্চ গ্রেপ্তার করা হয় কেজরিওয়ালকে।
Picture of সকাল সন্ধ্যা ডেস্ক

সকাল সন্ধ্যা ডেস্ক

দিল্লির মুখ্যমন্ত্রী ও ভারতের আম আদমি পার্টির (এএপি/আপ) প্রধান অরবিন্দ কেজরিওয়ালকে অন্তর্বর্তীকালীন জামিন দেওয়া হয়েছে। দুর্নীতির মামলায় গ্রেপ্তারের দেড় মাস পর শুক্রবার ভারতের সুপ্রিম কোর্ট তার জামিন আবেদন মঞ্জুর করে।

জামিনে থাকার সময় তিনি ভারতে চলমান লোকসভা নির্বাচনে নিজ দলের প্রচারাভিযানে অংশ নিতে পারবেন। আগামী ১ জুন লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ শেষ হলে পরের দিনই তাকে কারাগারে ফেরত পাঠানো হবে।

নির্বাচনের প্রায় একমাস আগে গত ২১ মার্চ দুর্নীতির অভিযোগে গ্রেপ্তার করা হয় অরবিন্দ কেজরিওয়ালকে। গ্রেপ্তারের পর কেজরিওয়াল জামিনের জন্য প্রথমে আবেদন করেছিলেন নিম্ন আদালতে। সেখানে তা খারিজ হওয়ার পর তিনি যান হাইকোর্টে। সেখানেও প্রত্যাখ্যাত হওয়ার পর যান সুপ্রিম কোর্টে।

কেজরিওয়াল ও তার সমর্থকদের অভিযোগ, জাতীয় নির্বাচনে আম আদমি পার্টিকে বিপাকে ফেলতেই তাকে অন্যায়ভাবে গ্রেপ্তার করেছে বিজেপি সরকার।

এখন তার জামিন আম আদমি পার্টিকে ভোটের সময় নতুনভাবে উজ্জীবিত করবে, প্রত্যাশা দলটির নেতাকর্মীদের।

গত ১৯ এপ্রিল ভারতের সংসদের নিম্নকক্ষ লোকসভার অষ্টাদশ নির্বাচনের ভোট গ্রহণ শুরু হয়েছে। ৪৪ দিনে ৭ দফায় এই ভোট গ্রহণ চলবে আগামি ১ জুন পর্যন্ত। ভোটের ফলাফল ঘোষণা করা হবে ৪ জুন।

অরবিন্দ কেজরিওয়ালই ভারতের প্রথম মুখ্যমন্ত্রী, যাকে পদে আসীন থাকা অবস্থায় গ্রেপ্তার করা হয়। তার দল কংগ্রেসের নেতৃত্বাধীন বিজেপি বিরোধী ২৭ দলীয় জোটে যোগ দিয়েছিল।

৫৫ বছর বয়সী কেজরিওয়াল এক দশকেরও বেশি আগে একটি দুর্নীতিবিরোধী প্ল্যাটফর্ম থেকে আম আদমি পার্টি প্রতিষ্ঠা করেছিলেন। ক্ষমতাসীন বিজেপি ও প্রধান বিরোধী দল কংগ্রেসকে হটিয়ে দিল্লিতে টানা সাফল্যের পাশাপাশি দলটি অল্প সময়ের মধ্যেই জাতীয় পর্যায়েও গুরুত্বপূর্ণ হয়ে ওঠে তার দল।

২০১১ সালে দুর্নীতিবিরোধী আন্দোলনের মধ্য দিয়ে কেজরিওয়াল ভারতের রাজধানী দিল্লিতে ব্যাপক জনপ্রিয়তা লাভ করেন। মাত্র এক বছরের মধ্যেই আম আদমি পার্টি বড় রাজনৈতিক শক্তিতে পরিণত হয়।

২০১৩ সাল থেকে দলটি দিল্লির প্রাদেশিক নির্বাচনে একটানা বিজয়ী হয়ে আসছে। ২০১৫ সাল থেকে তিনি টানা দিল্লির মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করছেন। এরপর পাঞ্জাবেও জয় পায় আম আদমি পার্টি। দলটি বর্তমানে পাঞ্জাবেরও প্রাদেশিক শাসক দল।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত