Beta
শুক্রবার, ১ মার্চ, ২০২৪

এমবিবিএস ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

৯ ফেব্রুয়ারি এমবিবিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ছবি : সকাল সন্ধ্যা

২০২৩-২৪ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষার ফল প্রকাশ হয়েছে। এ বছর পাসের হার ৪৭ দশমিক ৮৩ শতাংশ।

স্বাস্থ্য অধিদপ্তরের পুরাতন ভবনে রবিবার স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী ডা. সামন্ত লাল সেন ফল ঘোষণা করেন।

তিনি জানান, এবারের ভর্তি পরীক্ষায় পুরুষ শিক্ষার্থীর পাসের হার ৪০ দশমিক ৯৮ শতাংশ এবং নারী শিক্ষার্থীর পাসের হার ৫৯ দশমিক দুই শতাংশ।

গত শুক্রবার এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জানান, এবার দেশের ৩৭টি সরকারি মেডিকেল কলেজের ৫ হাজার ৩৮০টি আসনে এবং ৬৭টি বেসরকারি মেডিকেল কলেজের ৬ হাজার ২৯৫টি আসনে শিক্ষার্থী ভর্তি করা হবে।

সরকারি মেডিকেল কলেজে ১৮ থেকে ২৪ ফেব্রুয়ারি ভর্তির সময়সীমা নির্ধারণ করা হয়েছে। বেসরকারি মেডিকেল কলেজে ভর্তির অনলাইন আবেদন গ্রহণের বিজ্ঞপ্তি ১৪ ফেব্রুয়ারি প্রকাশ করা হবে।

বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের নীতিমালার শর্তানুযায়ী, ভর্তি পরীক্ষায় পাওয়া নম্বর, এসএসসি বা সমমান ও এইচএসসি বা সমমান পরীক্ষায় পাওয়া নম্বর যোগ করে শিক্ষার্থীদের ভর্তি করা হবে।

এ বছর মোট স্কোরের ভিত্তিতে ৫ হাজার ৩৮০ জন শিক্ষার্থী ৩৭টি সরকারি মেডিকেল কলেজে ভর্তির জন্য প্রাথমিকভাবে নির্বাচিত হয়েছেন। এই শিক্ষার্থীদের মধ্যে মেধা কোটায় আছেন ৫ হাজার ৭২ জন, ৫ শতাংশ ধরে মুক্তিযোদ্ধা কোটায় আছেন ২৬৯ জন ও পশ্চাদপদ জনগোষ্ঠীর জন্য সংরক্ষিত আসনে আছেন ৩৯ জন।

এবার ১ লাখ ৪ হাজার ৩৭৪ জন শিক্ষার্থী ভর্তির আবেদন করেন। তাদের মধ্যে ১ লাখ ২ হাজার ৩৬৯ জন পরীক্ষায় অংশ নেন। ২ হাজার ৫ জন অনুপস্থিত ছিলেন। অনুপস্থিতির হার ১ দশমিক ৯২ শতাংশ।

স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী সামন্ত লাল সেন জানান, ভর্তি পরীক্ষায় আগের বছরের মতো এবারও পাস নম্বর ছিল ৪০। এর ভিত্তিতে ৪৯ হাজার ৯২৩ জন ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হন।

এবারের এমবিবিএস ভর্তি পরীক্ষায় প্রথম হয়েছেন তানজিম মুনতাকা। তিনি পেয়েছেন ৯২ দশমিক ৫ শতাংশ নম্বর।

ভর্তি পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীরা https://result.dghs.gov.bd/mbbs ওয়েবসাইট থেকে পরীক্ষার ফল জানতে পারবেন। এ ছাড়া স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের https://dgme.portal.gov.bd/ ওয়েবসাইটেও ফলাফলবিষয়ক তথ্য প্রকাশ করা হয়েছে।

উত্তীর্ণ শিক্ষার্থীদের মোবাইল ফোনে মেসেজের মাধ্যমে ফলাফল পাঠিয়ে দেওয়া হবে বলে জানান স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী।  

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist