Beta
শুক্রবার, ১ মার্চ, ২০২৪
ব্র্যাডম্যানের ০, শচীনের ৭৪

কিংবদন্তিদের শেষ টেস্ট

শেষ ইনিংসে ০ রানে বোল্ড হন ব্র্যাডম্যান। ছবি : টুইটার

আগেই জানিয়েছিলেন সিডনিতে খেলে বিদায় বলবেন টেস্টকে। সেই দিনটা এসেই গেল ডেভিড ওয়ার্নারের ক্যারিয়ারে। আগামীকাল পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে শেষ হচ্ছে ওয়ার্নারের বর্ণময় একটা অধ্যায়ের। শেষ টেস্টটা কি রাঙাতে পারবেন অস্ট্রেলিয়ার হয়ে টেস্টে পঞ্চম সর্বোচ্চ ৮৬৯৫ রান করা ওয়ার্নার? এর আগে দেখে নেওয়া যাক কিংবদন্তিদের বিদায়ী টেস্ট কেমন ছিল।

ডন ব্র্যাডম্যান : ০ রান, ১৯৪৮, বিপক্ষ ইংল্যান্ড

সর্বকালের সেরা ব্যাটার তিনি। ডন ব্র্যাডম্যানের ৯৯.৯৪ গড়ের ধারেকাছেও পৌঁছতে পারেননি কেউ। বিদায়ী টেস্টে ৪ রান করলেই গড়টা ১০০ হত অস্ট্রেলিয়ার এই কিংবদন্তির।

 লিডসে ঠিক আগের ইনিংসে অপরাজিত ১৭৩ করে প্রত্যাশা বাড়িয়ে দিয়েছিলেন ব্র্যাডম্যান। কিন্তু বিধিবাম। ওভালে ইংলিশ লেগ স্পিনার এরিক হলিসের দ্বিতীয় বলে ০ রানেই বোল্ড ব্র্যাডম্যান! বিশেষজ্ঞরা বলেন, বিদায়ের বিষাদে চোখ ঝাপসা হয়ে আসাতেই বলটা দেখেননি তিনি। অস্ট্রেলিয়া ম্যাচ জিতে ইনিংস ও ১৪৯ রানে।

শচীন টেন্ডুলকার : ৭৪ রান, ২০১৩ বিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ

নিজের শহর মুম্বাইয়ের ওয়াংখেড়ে খেলা বিদায়ী টেস্টটা ছিল শচীন টেন্ডুলকারের ক্যারিয়ারের ২০০তম। পড়তি ফর্মের টেন্ডুলকার টেস্টে সর্বশেষ ফিফটি করেছিলেন এর ৭ ইনিংস আগে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নরসিং ডিনোনারিনের বলে ড্যারেন সামিকে ক্যাচ দিয়ে ফেরা টেন্ডুলকার করেছিলেন ৭৪ রান। ভারত জিতেছিল ইনিংস ও ১২৬ রানে।

ওয়াংখেড়ে শেষ ইনিংসে শচীন করেছিলেন ৭৪ রান। ছবি : টুইটার

রিকি পন্টিং : ৮ রান, ২০১২, বিপক্ষ দ.আফ্রিকা

২০১২ সালের জানুয়ারিতে ভারতের বিপক্ষে অ্যাডিলেড টেস্টে ডাবল সেঞ্চুরি করেছিলেন রিকি পন্টিং। টেস্ট ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ ১৩৩৭৮ রান করা এই অস্ট্রেলিয়ান একই বছর পার্থে রাঙাতে পারেননি শেষ টেস্টটা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম ইনিংসে ৪ ও দ্বিতীয় ইনিংসে আউট হন ৮ রানে। অস্ট্রেলিয়াও হারে ৩০৯ রানের বিশাল ব্যবধানে।

জ্যাক ক্যালিস : ১১৫ রান, ২০১৩ বিপক্ষ ভারত

টেস্ট ইতিহাসে তৃতীয় সর্বোচ্চ ১৩২৮৯ রান দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিসের। ডারবানে ভারতের বিপক্ষে প্রথম ইনিংসে ১১৫ করেছিলেন ক্যালিস। দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ের সুযোগ পাননি আর। তার দল জিতে ১০ উইকেটে।

অ্যালিস্টার কুক : ১৪৭ রান, ২০১৮ বিপক্ষ ভারত

ইংল্যান্ডের ইতিহাসে সর্বোচ্চ ১২৪৭২ রান অ্যালিস্টার কুকের। ওভালে শেষ টেস্টটা তিনি রাঙিয়েছিলেন সেঞ্চুরি করে। ভারতের বিপক্ষে প্রথম ইনিংসে ৭১ রানের পর দ্বিতীয় ইনিংসে করেন ১৪৭। ১১৮ রানে জেতা সেই ম্যাচের সেরা খেলোয়াড়ও হয়েছিলেন কুক।

শেষ টেস্টে সেঞ্চুরি করে ম্যাচ সেরা হন কুক। ছবি : টুইটার

ব্রায়ান লারা : ৪৯ রান, ২০০৬ বিপক্ষ পাকিস্তান

টেস্ট ইতিহাসে ব্যক্তিগত সর্বোচ্চ ৪০০* রানের ইনিংস ব্রায়ান লারার। বিদায়ী সিরিজে ক্যারিবীয় এই কিংবদন্তি পাকিস্তানের বিপক্ষে লাহোর টেস্টে ১২২ আর মুলতান টেস্টে খেলেছিলেন ২১৬ রানের  ইনিংস। কিন্তু করাচিতে বিদায়ী ম্যাচে প্রথম ইনিংসে ০ রানের পর শেষ ইনিংসে ফেরেন ৪৯ করে। ম্যাচটা ওয়েস্ট ইন্ডিজ হারে ১৯৯ রানে।

ইউনিস খান : ৩৫ রান , ২০১৭ বিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ

পাকিস্তানের হয়ে টেস্টে সর্বোচ্চ ১০০৯৯ রানের রেকর্ড ইউনিস খানের। ৩৪টি সেঞ্চুরি ইউনিসের শেষটা বিবর্ণই ছিল। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তার শেষ দুটি ইনিংস  ১৮ ও ৩৫। তবে পাকিস্তান টেস্ট জিতেছিল ১০১ রানে।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist