Beta
বুধবার, ২২ মে, ২০২৪
Beta
বুধবার, ২২ মে, ২০২৪

কী করবেন সেটাই বুঝছেন না লিটন

লিটন আউট ২
Picture of শিহাব উদ্দিন

শিহাব উদ্দিন

চট্টগ্রাম থেকে
চট্টগ্রাম থেকে

সকালের সূর্য দেখে নাকি বোঝা যায় দিনটা কেমন যাবে। মঙ্গলবার ইনিংসের প্রথম বলে লিটন দাসের বাউন্ডারি দেখে তেমনটাই যেন মনে হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত হতাশই হতে হলো। পরের সব শটে লিটন নিজেই যেন আত্মবিশ্বাসের অভাবে ভুগছিলেন।

নিঁখুত টাইমিং, পারফেক্ট স্কিল এতদিন এই লিটনকে দেখে এসেছিল সবাই। মুগ্ধতা ছুঁয়ে যাওয়া সব শট থাকতো লিটনের ব্যাটে- এমনও বলেছেন সাবেক অনেক ক্রিকেটার। অথচ সেই লিটন নিজেকে হারিয়ে খুঁজছেন শ্রীলঙ্কা সিরিজ থেকে। বিপিএলের আগে এশিয়া কাপ ও বিশ্বকাপেও ভাল করতে পারেননি। মঙ্গলবার আউট হওয়ার ধরণ দেখে মনে হলো সেই ব্যর্থতার বৃত্তেই আটকে আছেন এই ওপেনার।

মার্চে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে প্রথম বলেই উইকেট ছেড়ে আউট হয়েছিলেন। কিন্তু তা থেকে কি কিছু শিখেছেন?

মঙ্গলবার ব্লেসিং মুজারাবানির করা ইনিংসের চতুর্থ ওভারটিতে দ্বিতীয় বল থেকে লিটন কি করলেন! আগের ম্যাচে স্কুপ করে একটি ছক্কা মেরেছিলেন। সেই চেষ্টায় এই ম্যাচেও চেষ্টা করেছেন। প্রথম বলটি ব্যাটে বলে হয়নি। পরের বলে একই শট খেলেছেন। এবার মুজারাবানি একটু স্লোয়ার দিয়েছিলেন। বল লিটনের ব্যাটে লাগেনি। অল্পের জন্য মিস করে স্ট্যাম্প।

দুটো বল ব্যাটে লাগেনি। যে কোন ব্যাটারই পরের বলটিতে সোজা ব্যাটে খেলার চেষ্টা করতেন। কিন্তু লিটন আগের দুই বলের মতো এবারও একই শট খেলতে গেলেন। তিন স্ট্যাম্প ছেড়ে চলে গেলেন অফ সাইডে। মুজারাবানি বলটি ব্লক হোলে করলেন। এবার লিটনের ব্যাটে বলে হলেও বল সরাসরি গিয়ে ভেঙে দিল স্ট্যাম্প।

টানা তিনটি বলে একই শট খেলার কি অর্থ! লিটনের আগে থেকে ঠিক করে রাখা শটের ব্যাপারটি নিশ্চই ক্রিকেটীয় বুদ্ধিতে পড়তে পেরেছিলেন মুজারাবানি। তাই ব্লক হোলে বল করা। কারণ ওই লেন্থের বলে স্কুপ বা ফ্লিক করতে গেলে স্ট্যাম্পে আঘাত হানার সম্ভাবনা বেশি থাকে।

এর আগেও একই রকম ভুল করেছিলেন লিটন। ইনিংসের দ্বিতীয় ওভারে অফস্ট্যাম্পের বাইরে গুডলেন্থের বলে একবার কাট শুট খেলতে গিয়ে পরাস্ত হন। পরের বলে মুজারাবানি বল ছোঁড়ার আগেই উইকেট ছেড়ে দু’পা সামনে আসেন। লিটনকে এগিয়ে আসতে দেখে অফস্ট্যাম্পের বাইরে বাউন্সার দেন মুজারাবানি। বল লাফিয়ে ওঠায় আর ব্যাট লাগাতে পারেননি লিটন।

এছাড়া মিডিয়াম পেসার অফস্ট্যাম্পের অনেক বাইরের বল টেনে মিডউইকেটে খেলেছেন লিটন। ক্যারিয়ারে এমন স্লগ এই ব্যাটার খুব কমই খেলেছেন। দুঃসময়ে সত্যিই নিজেকে খুঁজে ফিরছেন লিটন। ব্যাটিংয়ে কোন বলে কোন শট খেলা দরকার তা অবশ্যই তিনি ভালো যানেন। কিন্তু ক্রিজে গিয়ে কোন বলে কি করা উচিত সেটাই যেন ভুলে যাচ্ছেন।   

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত