Beta
সোমবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২৪

ক্রিকেটের কয়েকটি নিয়ম বদলেছে আইসিসি

যে নিয়ম বদল হল

 ১ স্টাম্পিং আউটের আবেদনের রিভিউয়ে কট বিহাইন্ড দেখা হবে না।

২ মাঠ ছেড়ে যাওয়া ক্রিকেটারের বোলিংয়ে নিষেধাজ্ঞা থাকলে কনকাশন বদলিও বল করতে পারবে না।

৩ তৃতীয় আম্পায়ার সব ধরনের নো বল পরীক্ষা করে মাঠের আম্পায়ারকে নির্দেশ দিতে পারবেন।

৪ কোনো ক্রিকেটার চোট পেলে মাঠে ৪ মিনিটের বেশি চিকিৎসা নিতে পারবেন না।

নতুন বছরের শুরুতেই ক্রিকেটের কয়েকটি নিয়ম বদল করেছে আইসিসি। এই নিয়মগুলো আবার কার্যকরী হয়ে গেছে গত বছরের ১২ ডিসেম্বর থেকেই।

সবচেয়ে বড় পরিবর্তনটি হয়েছে স্টাম্পিংয়ের রিভিউয়ে। স্টাম্পিং আউটের আবেদন যাচাইয়ের সময় ব্যাটারের ব্যাট ছুঁয়ে বল উইকেটকিপারের হাতে জমা পড়েছে কি না, সেটাও দেখে নেন টিভি আম্পায়ার।

এখন থেকে স্টাম্পিংয়ের আবেদন হলে শুধু সাইড অন রিপ্লে দেখা হবে। তাই ব্যাটারের ব্যাট বা শরীরের কোনো অংশ বেল ফেলার সময় ক্রিজের ভেতর ছিল কি না শুধু সেটাই দেখা হবে। আলাদাভাবে ক্যাচ যাচাই করা হবে না। এজন্য আলাদা রিভিউ নিতে হবে। গত বছর ভারত সফরে স্টাম্পিংয়ের আবেদন করে ক্যাচ আউটের সুবিধা পেয়েছিল অস্ট্রেলিয়া। অউইকেটকিপার অ্যালেক্স ক্যারি শুধু স্টাম্পিংয়ের আবেদন জানালেও টিভি আম্পায়ার ডিআরএস ছাড়াই কট বিহাইন্ডও পরীক্ষা করেছিলেন। তাতে উইকেট পায় অস্ট্রেলিয়া। এখন থেকে আর সেই সুবিধা পাওয়া যাবে না।

এছাড়া কোনো ক্রিকেটারকে যদি কনকাশন বদলি হিসেবে খেলাতে হয়, তাহলে মাঠ ছেড়ে যাওয়া ক্রিকেটারের বোলিংয়ের ওপর নিষেধাজ্ঞা থাকলে তিনিও বল করতে পারবেন না।

তৃতীয় আম্পায়ার এতদিন শুধু সামনের পায়ের ধাপ পরীক্ষা করে নো বল দিতে পারতেন। নতুন নিয়মে তৃতীয় আম্পায়ার সব ধরনের নো বল পরীক্ষা করে মাঠের আম্পায়ারকে নির্দেশ দিতে পারবেন।

 এছাড়া মাঠে কেউ চোট পেলে মাঠে ৪ মিনিটের বেশি চিকিৎসা নিতে পারবেন না।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist