Beta
রবিবার, ৩ মার্চ, ২০২৪

চট্টগ্রামে নতুন প্রাঙ্গণে বইমেলা শুরু

চট্টগ্রামের সিআরবি শিরিষতলা মাঠে অমর একুশে বইমেলার পর্দা উঠেছে শুক্রবার।

চট্টগ্রামের সিআরবি শিরিষতলা মাঠে অমর একুশে বইমেলার পর্দা উঠেছে শুক্রবার। নগরীর অক্সিজেনখ্যাত এই প্রাঙ্গণে বাংলা নবর্বষের জমকালো আয়োজন হলেও বইমেলার উদ্যোগ এই প্রথম।

এতদিন চট্টগ্রামের স্টেডিয়াম পাড়াসহ বিভিন্ন মাঠে বইমেলার আয়োজন করে আসছিলেন আয়োজকরা। ‘খেলার মাঠে মেলা নয়’- চট্টগ্রাম জেলা প্রশাসন এমন সিদ্ধান্ত কার্যকর করায় মেলা আয়োজন নিয়ে বিপাকে পড়েন আয়োজকরা। শেষ মুহূর্তে এসে নগরীর সিআরবি মাঠকে বেছে নেন তারা।

সেখানেই শুক্রবার বইমেলার আনুষ্ঠানিক উদ্বোধন হলো। মেলা চলবে আগামী ২ মার্চ পর্যন্ত, প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ৯টা। ছুটির দিনে মেলা চলবে সকাল ১০টা থেকে রাত ৯টা।

চট্টগ্রাম সৃজনশীল প্রকাশক পরিষদ, চট্টগ্রাম নাগরিক সমাজের সদস্য, বীর মুক্তিযোদ্ধা, লেখক, সাংবাদিক, শিক্ষাবিদ ও সাহিত্য-সাংস্কৃতিক সংগঠনের সহযোগিতায় বইমেলার আয়োজন করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন।

উদ্বোধনী অনুষ্ঠানে সিআরবিতে মেলা আয়োজনের প্রসঙ্গে সিটি মেয়র বীর মুক্তিযোদ্ধা রেজাউল করিম চৌধুরী বলেন, ‘বাধ্য হয়ে সিআরবিতে মেলা আয়োজন করতে হয়েছে। সিআরবি প্রাকৃতিক সৌন্দর্যমণ্ডিত স্থান, যা বইমেলার উপযুক্ত।

“এখানে এলে লেখক ও পাঠকরা খোলামেলা প্রাকৃতিক পরিবেশে ঘুরে বই দেখতে পারবেন, আড্ডা দিতে পারবেন। প্রকৃতির সান্নিধ্যে লেখকরা অনুপ্রাণিত হবেন।”

মেয়র বলেন, “এ জায়গা সিটি করপোরেশনের হলে একে স্থায়ী মেলার ভ্যানু হিসেবে গড়ে তুলতে পারতাম। কিন্তু এটা রেলের জায়গা। তবে বইমেলার মতো ভালো উদ্যোগে রেলওয়ে কর্তৃপক্ষ প্রতি বছর বইমেলার জন্য বরাদ্দ দিবে- সেই বিশ্বাস আছে।”

সিআরবির শিরিষতলা প্রাঙ্গণ জুড়ে ৪৩ হাজার বর্গফুট জায়গায় বইমেলার আয়োজন করা হয়েছে। ঢাকা ও চট্টগ্রামের ৯২টি প্রকাশনা সংস্থার মোট ১৫৫টি স্টল এতে থাকছে। এর মধ্যে ৭৮টি ডবল স্টল ও সিঙ্গেল স্টল ৭৭টি। এছাড়া থাকছে নতুন বইয়ের মোড়ক উন্মোচন মঞ্চ, বঙ্গবন্ধু কর্নার, লেখক আড্ডাসহ নারী কর্নার ও সেলফি কর্নার।

মেলায় প্রতিদিন সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন উৎসবের আয়োজন করা হবে। জাতীয় জীবনে কৃতিত্বপূর্ণ অবদানের জন্য একুশে সম্মাননা স্মারক পদক ও সাহিত্য পুরস্কার দেওয়া হবে।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist