Beta
শুক্রবার, ১ মার্চ, ২০২৪

চাল তেল চিনি খেজুরে শুল্ক ছাড়ের নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী
সোমবার মন্ত্রিসভার বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি : পিআইডি

বাংলাদেশে রমজান মাসে ব্যবহৃত সবচেয়ে প্রয়োজনীয় চারটি পণ্যের শুল্ক কমানোর নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এগুলো হলো-চাল, ভোজ্যতেল, চিনি ও খেজুর।

সোমবার বিকালে সচিবালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এই নির্দেশের কথা জানান মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। এসময় মন্ত্রিসভার বৈঠকের অন্যান্য সিদ্ধান্তের কথাও জানান তিনি।

সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে তার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠক হয়েছে।

বৈঠকের বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, “চার পণ্যের ওপর শুল্ক কমানোর জন্য জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) নির্দেশ দেন প্রধানমন্ত্রী। এসব পণ্যে কী পরিমাণ শুল্ক কমানো হবে, তা এখন এনবিআর ঠিক করবে।”

এ ছাড়া ‘আইনশৃঙ্খলা বিঘ্নকারী অপরাধ (দ্রুত বিচার) (সংশোধন)-২০২৪’ আইনের খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সচিব জানান, ২০০২ যখন প্রথম আইনটি জারি করা হয়, তখন এর মেয়াদ ছিল দুই বছর। পরবর্তীতে মেয়াদ বাড়ানো হয়। আগামী ৯ এপ্রিল সবশেষ বাড়ানো মেয়াদ শেষ হওয়ার কথা রয়েছে। মন্ত্রিসভায় এটিকে স্থায়ীভাবে গ্রহণ করার জন্য নীতিগত সিদ্ধান্ত হয়েছে। এখন আর নতুন করে মেয়াদ বাড়াতে হবে না।

আইনটি স্থায়ী করার প্রেক্ষাপট জানতে চাইলে মাহবুব হোসেন সাংবাদিকদের বলেন, “স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে প্রস্তাব করা হয়েছে, এই আইনটি অপরাধ নিয়ন্ত্রণ করার জন্য কাজে লেগেছে।”

আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, “আগে যা ছিল সেই আইনটিই থাকবে। শুধু মেয়াদ বাড়াতে হবে না। একেবারে স্থায়ী করার সিদ্ধান্ত হয়েছে।”

এছাড়া বৈঠকে ‘জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমি আইন-২০২৪’ র খসড়া অনুমোদন দেওয়া হয়েছে।

সচিব আরও জানান, গত মন্ত্রিসভায় চূড়ান্ত অনুমোদন দিয়ে কিছু আইনের খসড়া জাতীয় সংসদে পাঠানো হয়েছিল। কিন্তু অধিবেশনের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় পাস হয়নি, সেগুলো এখন নতুন মন্ত্রিসভায় আবার অনুমোদন নিতে হবে।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist