Beta
বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪
Beta
বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪

দুর্ঘটনার আগে ট্রেন বন্ধ হওয়ার প্রযুক্তি চায় সংসদীয় কমিটি

রবিবার দুপুর পৌনে ২টার দিকে কুমিল্লার নাঙ্গলকোটে লাইনচ্যুত হয় বিজয় এক্সপ্রেস। ছবি : সংগৃহীত
রবিবার দুপুর পৌনে ২টার দিকে কুমিল্লার নাঙ্গলকোটে লাইনচ্যুত হয় বিজয় এক্সপ্রেস। ছবি : সংগৃহীত
Picture of প্রতিবেদক, সকাল সন্ধ্যা

প্রতিবেদক, সকাল সন্ধ্যা

দুর্ঘটনা কমাতে সেন্সর সিস্টেম চালুর মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে ট্রেন বন্ধ হয়ে যাওয়ার মতো প্রযুক্তি চালুর সুপারিশ করেছে রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। পাশাপাশি ট্রেন দুর্ঘটনার কারণ উদঘাটনে ইঞ্জিনের সামনে ক্লোজড সার্কিং ক্যামেরা বসানোরও সুপারিশ করা হয়।

বুধবার জাতীয় সংসদে রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এসব সুপারিশ করা হয়। বৈঠকের পর সংসদ সচিবালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

দেশের সাম্প্রতিক কিছু ট্রেন দুর্ঘটনার কথা উল্লেখ করে কমিটি বলেছে, দেশের মানুষ নিরাপদ যাত্রার জন্য ট্রেন ভ্রমণকে অগ্রাধিকার দিয়ে থাকে। সম্প্রতি দেশে ট্রেন দুর্ঘটনার সংখ্যা বাড়ছে। এসব দুর্ঘটনার কারণ উদঘাটনে ও রোধে এসব সুপারিশ করা হয়।

গত রবিবার কুমিল্লার নাঙ্গলকোটের হাসানপুর রেলস্টেশনের কাছে চট্টগ্রাম থেকে জামালপুরগামী বিজয় এক্সপ্রেস ট্রেনের নয়টি বগি লাইনচ্যূত হয়। সংসদীয় কমিটি সরেজমিনে ঘটনাস্থল পরিদর্শনেরও সুপারিশ করে।

বৈঠকে রাজশাহী রেল স্টেশনে এক তলা ভবনের পাইলিং পরবর্তী নির্মাণ কাজ বন্ধ থাকার বিষয়টি তদন্তের লক্ষ্যে কমিটির সদস্য শফিকুর রহমানকে আহ্বায়ক, মুহাম্মদ সাইফুল ইসলাম ও নুরুন নাহার বেগমকে সদস্য করে একটি সাব কমিটি গঠন করা হয়।

ট্রেনের অনলাইন টিকেটিংয়ে সহজ ডটকমের সঙ্গে হওয়া চুক্তি অনুযায়ী যন্ত্রপাতি সরবরাহের কাজ কত শতাংশ সম্পন্ন হয়েছে তার হালনাগাদ তথ্য আগামী বৈঠকে তুলে ধরতে এবং কোম্পানির সঙ্গে চুক্তি অনুযায়ী বাকি কাজ আগামী দুই মাসের মধ্যে সম্পন্ন করার প্রয়োজনীয় ব্যবস্থা নিতেও সুপারিশ করা হয়।

রেলের জমির পরিমাণ, লিজকৃত জমির পরিমাণ এবং জমিগুলো কিভাবে ও কার মাধ্যমে ব্যবহৃত হচ্ছে তার হালনাগাদ তথ্য আগামী বৈঠকে প্রদানের সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে আরও অংশ নেন কমিটির সদস্য ও রেলপথ মন্ত্রী জিল্লুল হাকিম, শফিকুল ইসলাম শিমুল, মুহাম্মদ সাইফুল ইসলাম, শফিকুর রহমান ও নুরুন নাহার বেগম।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত