Beta
শুক্রবার, ১ মার্চ, ২০২৪

পাকিস্তানে ভোটের ফল : এগিয়ে গেল নওয়াজের দল

দ্বিতীয় অবস্থানে ইমরান-সমর্থিত স্বতন্ত্ররা

পাকিস্তানে ষোড়শ জাতীয় পরিষদ নির্বাচনের ভোট গণনা চলছে। পাশাপাশি চলছে ফল ঘোষণা।

পাকিস্তানের নির্বাচন কমিশনের ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, জাতীয় পরিষদ নির্বাচনের ৪৭টি আসনের ফল এখন পর্যন্ত ঘোষণা করা হয়েছে। এতে এগিয়ে আছে সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের দল পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএলএন)।

বৃহস্পতিবার বিকেলে ভোটগ্রহণ শেষ হওয়ার প্রায় ১২ ঘণ্টা পর শুক্রবার সকালে ফল ঘোষণা শুরু হয়। ফল ঘোষণার শুরুর দিকে এগিয়ে ছিল ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা। তবে আসন সংখ্যা বাড়তে থাকলে একপর্যায়ে এগিয়ে যায় নওয়াজ শরীফের দল পিএমএলএন।

এখন পর্যন্ত ঘোষিত ফল অনুযায়ী, ১৭টি আসনে বিজয়ী হয়েছে পিএমএলএন। স্বতন্ত্র প্রার্থীরা জয় পেয়েছে ১৬টি আসনে। পাকিস্তান পিপলস পার্টি পার্লামেন্টারিয়ান্স (পিপিপিপি) ১২টি আসনে জয় পেয়েছে। এছাড়া পাকিস্তান মুসলিম লিগ ও বেলুচিস্তান ন্যাশনাল পার্টি একটি করে আসনে বিজয়ী হয়েছে।

কারাগারে বন্দি পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান ও তার প্রতিষ্ঠিত দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) অনেক গুরুত্বপূর্ণ প্রার্থীর প্রার্থিতা বাতিল হওয়ায় এবারের নির্বাচনে অংশ নিতে পারেননি। এমনকি ইমরানের দল পিটিআই দলীয়ভাবে নির্বাচনও করতে পারেনি। দলটির প্রার্থীদের স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নিতে হয়েছে।

আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, এখন পর্যন্ত স্বতন্ত্র প্রার্থী হিসেবে বিজয়ীদের সবাই ইমরান খানের দল পিটিআই সমর্থিত প্রার্থী।

পাকিস্তানের জাতীয় পার্লামেন্টের মোট ৩৪২টি আসনের মধ্যে ২৬৬টি আসনে সরাসরি নির্বাচনের মাধ্যমে প্রতিনিধি নির্বাচিত হয়। বাকি আসনগুলোর মধ্যে নারীদের জন্য সংরক্ষিত ৬০, ধর্মীয় সংখ্যালঘুদের জন্য ১০টি ও কেন্দ্রশাসিত ক্ষুদ্র জাতিগোষ্ঠী অধ্যুষিত এলাকার জন্য ছয়টি আসন বরাদ্দ রয়েছে। ২৬৬টি আসনের মধ্যে একটিতে নির্বাচন স্থগিত থাকায় বৃহস্পতিবার ২৬৫টি আসনে ভোট গ্রহণ করা হয়েছে।

এবারের নির্বাচনে নিবন্ধিত ভোটার সংখ্যা ১২ কোটি ৮০ লাখ। এদের মধ্যে ২৬ থেকে ৩৫ বছর বয়সী ভোটার ২৫ দশমিক ৯ শতাংশ, ৩৬ থেকে ৪৫ বছর বয়সী ২২ দশমিক ৩ শতাংশ, ১৮ থেকে ২৫ বছর বয়সী ১৮ দশমিক ২ শতাংশ, ৪৬ থেকে ৫৬ বছর বয়সী ১৪ দশমিক ৪ শতাংশ, ৫৬ থেকে ৬৫ বছর বয়সী ৯ দশমিক ৪ শতাংশ এবং ৬৬ বা তার চেয়ে বেশি বয়সী ৯ দশমিক ৫ শতাংশ।

পাকিস্তানের এবারের জাতীয় নির্বাচনে মোট প্রার্থী ৫ হাজার ১২১ জন। এদের মধ্যে পুরুষ ৪ হাজার ৮০৬, নারী ৩১২ এবং ট্রান্সজেন্ডার ২ জন।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist