Beta
শনিবার, ২৪ ফেব্রুয়ারি, ২০২৪

মেথি শাকে মিরাকল

মেথি দানার মত মেথি শাকও চুল ও ত্বক ভালো রাখে

মেথি দানার সাথে পরিচয় থাকলেও মেথি শাকের সাথে আজকাল অনেকের চেনাজানা একেবারেই নেই। এই শীতে কাঁচা বাজারে শাকের আঁটির ভিড়ে মেথি শাকও মিলছে।

বেগুন, আলু সামান্য ভুনা করে সিদ্ধ হয়ে এলে মেথি শাক দিয়ে চট জলদি রান্না করে নামিয়ে নিন। শীতে গরম গরম ভাতের সাথে মেথি শাক অমৃত মনে হবে।            

চচ্চড়ি ছাড়াও মেথি শাকের পরটা রয়েছে অনেকের প্রিয় তালিকায়।             

বাজারে কসুরি মেথি পাওয়া যায়। কসুরি মেথি হলো শুকনো মেথি শাক পাতা। কসুরি মেথি হাতে ডলে রান্নায় ছড়িয়ে দিলে খাবারের সুবাস বেড়ে যায়।  

বাজারে কসুরি মেথি একটু দাম বেশি। তাই শীত থাকতে থাকতেই বাজার থেকে মেথি শাক এনে পাতা শুকিয়ে কম খরচে কসুরি মেথি করে নেওয়া যায়। তারপর কাঁচের বয়ামে ভরে রেখে সারা বছর তরকারিতে কসুরি মেথির সুবাস ছড়িয়ে দেওয়া যাবে।                              

যারা মেথি শাক খেয়ে অভ্যস্ত নন, তাদের কাছে সামান্য তিতা লাগতে পারে। আসলে বেশিক্ষণ রান্না করলে এই শাক একটু তিতা হতে পারে।

কিন্তু মেথি শাক কেন খাবেন?

ডায়াবেটিস এখন যে কোনো বয়সেই দেখা দিচ্ছে। কিডনি, চোখ, হৃদযন্ত্র সুস্থ রাখতে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকা চাই। মেথি শাক খেলে ইনসুলিনের মাত্রা ঠিক থাকবে শরীরে। টাইপ-১ এবং টাইপ-২ ডায়াবেটিস রোগীরা মেথি শাক খেয়ে উপকার পাবেন।

মেথি শাক পাতা শুকিয়ে কসুরি মেথি কাঁচের বয়ামে রাখতে পারেন সারা বছর
শীতে মেথি শাক শুকিয়ে কসুরি মেথি কাঁচের বয়ামে ভরে সারা বছর রেখে দিতে পারেন

রক্তস্বল্পতায় ভুগছেন কি?

লোহিত রক্তকণিকা তৈরিতে ভিটামিন বি১২ খুব জরুরি উপাদান। আর আয়রন শোষণ করে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে ভিটামিন সি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। রক্তে পর্যাপ্ত পরিমাণ ভিটামিন সি থাকা চাই তাই।

প্রতি ১০০ গ্রাম মেথি শাকে আয়রন থাকে ৮ দশমিক ৮ গ্রাম এবং ভিটামিন থাকে ৯১ গ্রাম ভিটামিন; এরমধ্যে বেশি থাকে ভিটামিন সি এবং ভিটামিন বি১২।

রক্তে ভালো কোলেস্টেরলের পরিমাণ ঠিক রাখতে মেথি শাক সহায়ক হয়ে উঠবে। মেথি শাক খেলে রক্ত জমাট বাঁধার সম্ভাবনা কমে আসে। তাই হৃদযন্ত্র থাকবে সুস্থ।

মেথি শাক হজমে সহায়ক। মেথি শাকের ফাইবার পেট ভরা ভরা রাখে দীর্ঘক্ষণ। মেথি শাক শরীরের বাড়তি চর্বি গলাতে পারে। ফলে ওবেসিটি বা স্থূলতা কমে আসবে। তাই ওজন কমাতে আপনার ডায়েটে মেথি শাক রাখতে ভুলবেন না।

কিডনি ও ‍লিভার সুস্থ রাখতেও সপ্তাহে দুতিন দিন মেথি শাক খাওয়া যায়।

হাড়ের যত্নেও কাজ করবে মেথি শাক। ক্যালসিয়াম, সোডিয়াম, পটাসিয়াম, কপার, ম্যাগনেসিয়াম, জিঙ্ক থাকায় মেথি শাক আরও অনেক ঘাটতি পূরণ করে শরীর ও মন ভালো রাখে।

তরকারিতে কসুরি মেথি মেশালেও সুবাসের সাথে সাথে এসব উপকারিতা মিলবে।

চুলের যত্নে মেথি দানার ব্যবহার নিয়ে সবাই জানেন। রূপচর্চায় মেথি শাক বেটে ফেইসপ্যাক বানিয়ে লাগালে মুখের ত্বকে ছড়াবে তারুণ্যের দীপ্তি।                                             

একজন চিকিৎসক বা পুষ্টিবিদের শরণাপন্ন হয়ে আপনার ডায়েট চার্টে মেথি শাকের পরিমাণ ঠিক করে নিতে পারেন এই শীতেই।   

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist