Beta
শুক্রবার, ১ মার্চ, ২০২৪

স্যামসাংকে টেক্কা দিল অ্যাপল

ছবি : সিএনবিসি।

স্মার্ট ফোন বিক্রিতে দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান স্যামসাংকে টপকে গেছে যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান অ্যাপল। এর মধ্য দিয়ে স্মার্ট ফোনের বাজারে স্যামসাংয়ের দীর্ঘ এক যুগের রাজত্বের অবসান ঘটল।

ইন্টারন্যাশনাল ডেটা করপোরেশনের (আইডিসি) পরিসংখ্যান অনুযায়ী, গত বছর অ্যাপলের তৈরি ২৩ কোটি ৬৬ লাখ আইফোন বিক্রি হয়েছে। অন্যদিকে বিভিন্ন ব্র্যান্ডের ২২ কোটি ৬৬ লাখ স্মার্ট ফোন বিক্রি করেছে স্যামসাং।

২০২৩ সালে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো বেশ কঠিন সময় পার করেছে। উচ্চ মুদ্রাস্ফীতি ও অর্থনৈতিক অনিশ্চয়তার কারণে নতুন স্মার্ট ফোন কেনায় গ্রাহকদের আগ্রহ ছিল তুলনামূলক কম। অনেক গ্রাহক আবার কম দামের হ্যান্ডসেট কেনায় বেশি আগ্রহী ছিলেন।

এমন কঠিন সময়ের মধ্যেই স্যামসাংকে টপকে স্মার্ট ফোনের বাজার দখলে নিল অ্যাপল।

হঠাৎ অ্যাপলের বিক্রি বাড়ার কারণ কী

দামের দিক বিবেচনা করলে স্যামসাংয়ের তুলনায় কয়েকগুণ বেশি মূল্যের ফোন বিক্রি করে অ্যাপল। এরপরেও গত বছর বিক্রি বেড়েছে প্রতিষ্ঠানটির।  

আইডিসি বলছে, সাম্প্রতিক সময়ে গ্রাহকদের দামি ফোন ব্যবহারের প্রবণতা বেড়েছে। গত বছরের সেপ্টেম্বরে অ্যাপল আইফোন-১৫ মডেল বাজারে আনে। জনপ্রিয়তার কারণে বর্তমানে বাজারের ২০ শতাংশেরও বেশি গ্রাহকের হাতে রয়েছে দামি এই ফোনটি, যা অ্যাপলকে শীর্ষস্থানে যেতে সাহায্য করেছে।

প্রযুক্তি গবেষণা সংস্থা সিসিএস ইনসাইটের প্রধান বিশ্লেষক বেন উড বলেন, ২০২৪ সাল জুড়ে অ্যাপল ও স্যামসাংয়ের হাড্ডাহাড্ড লড়াই হবে নিঃসন্দেহে। প্রযুক্তি প্রতিষ্ঠান হিসেবে অ্যাপল এখন শক্ত অবস্থানে রয়েছে। অ্যাপলের গ্রাহকরা নিজ ডিভাইসের প্রতি অনুগতও বটে। একবার কোনও গ্রাহক অ্যাপল কিনলে তারা খুব কমই অন্য ডিভাইস ব্যবহারে আগ্রহী হয়।

আইডিসি জানায়, সর্বশেষ ২০১০ সালে স্যামসাং ছাড়া অন্য কোনও কোম্পানি স্মার্ট ফোন বাজারের শীর্ষে ছিল। দীর্ঘ ১২ বছর পর ২০২৩ সালে সে স্থান দখল করেছে অ্যাপল।

আয় ও লাভ বিবেচনায় অ্যাপল বরাবরই স্মার্ট ফোন নির্মাতা হিসেবে সুপ্রতিষ্ঠিত। তবে প্রথমবারের মতো বিক্রির দিক থেকে বাজারের নেতৃত্বে এলো প্রতিষ্ঠানটি।

আইডিসির প্রতিবেদন অনুযায়ী, বর্তমানে ফোন বাজারের ২০ দশমিক ১ শতাংশ অ্যাপলের দখলে। অন্যদিকে স্যামসাংয়ের দখলে ১৯ দশমিক ৪ শতাংশ।

দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠানটি কৃত্রিম বুদ্ধিমত্তার বৈশিষ্ট্য সমৃদ্ধ গ্যালাক্সি এস-২৪, এস-২৪ প্লাস ও এস-২৪ আল্ট্রা মডেলের ফোন শিগগিরই বাজারে আনবে বলে আশা করা হচ্ছে।

স্মার্ট ফোন বাজারের তুলনামূলক চিত্র

২০২৩ সালে ফোন বাজারের ২০ দশমিক ১ শতাংশ যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক কোম্পানি অ্যাপলের দখলে ছিল। দক্ষিণ কোরিয়ার কোম্পানি স্যামসাংয়ের দখলে ছিল ১৯ দশমিক ৪ শতাংশ। তিন চীনা প্রতিষ্ঠান শাওমি, অপপো ও ট্রানশনের দখলে ছিল যথাক্রমে ১২ দশমিক ৫, ৮ দশমিক ৮ ও ৮ দশমিক ১ শতাংশ। বাকি ৩১ শতাংশ ছিল অন্যান্য কোম্পানিগুলোর দখলে।

ছবি : রয়টার্স।

স্মার্ট ফোন বিক্রিতে বিশ্বের শীর্ষ পাঁচ প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর মধ্যে কেবল অ্যাপল ও ট্রানশনের বিক্রি বেড়েছে। যেখানে পুরো বিশ্বে গত এক দশকের মধ্যে গতবছর ফোন বিক্রি হয়েছে সবচেয়ে কম। আগের বছরের তুলনায় ২০২৩ সালে ১১৭ কোটি ফোন কম বিক্রি হয়েছে।

এতকিছুর পরেও বাজারের শীর্ষস্থান দখল করল ২ দশমিক ৮ ট্রিলিয়ন ডলারের কোম্পানি অ্যাপল।

অ্যাপলের ফোন বিক্রি বাড়ার প্রসঙ্গে আইডিসির বৈশ্বিক পর্যবেক্ষক দলের প্রধান পরিচালক নাবিলা পপাল বলেন, ২০২৩ সালের দ্বিতীয়ার্ধে ট্রানশন ও শাওমির মতো কমদামি ফোনের বিক্রি বাড়লেও উদীয়মান বাজারে অ্যাপলের বিক্রি বেশি ছিল, যা একে স্পষ্টত বিজয়ী করে তুলেছে।

সূত্র: দ্য গার্ডিয়ান ও রয়টার্স

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist