Beta
সোমবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২৪

এই দিনে : অ্যামব্রোসের ১ রানে ৭ উইকেট

সিরিজ জয়ের আনন্দ ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটারদের।

শামার জোসেফের বীরত্ব নিয়ে প্রশংসায় পঞ্চমুখ সবাই। ব্যথা নিয়ে হাসপাতাল থেকে ফিরে অস্ট্রেলিয়াকে ধ্বংস করেছিলেন ওয়েস্ট ইন্ডিজের এই পেসার। দ্বিতীয় ইনিংসে ৭ উইকেট নিয়ে ২৭ বছর পর অস্ট্রেলিয়ার মাটিতে ক্যারিবীয়দের প্রথম টেস্ট জেতান জোসেফ।

জোসেফের সঙ্গে তুলনা আসছে ক্যারিবীয় সাবেক পেসারদের অনেকের। কার্টলি অ্যামব্রোস সকাল সন্ধ্যায় দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, তার মাঝে ম্যালকম মার্শালের ছায়া দেখার কথা।

জোসেফের বীরত্বের রেশ থাকতেই মঙ্গলবার ক্রিকেট অস্ট্রেলিয়ার অফিসিয়াল ওয়েবসাইট স্মরণ করিয়ে দিয়েছে অ্যামব্রোসের কীর্তি। ১৯৯৩ সালের আজকের দিনে, অর্থাৎ ৩০ জানুয়ারি পার্থ টেস্টে আগুণই ঝড়িয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজের এই পেসার।

প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার স্কোর ছিল একটা সময় ২ উইকেটে ৮৫ রান। অ্যামব্রোস আক্রমণে এসে ৩২ বলের এক স্পেলে বদলে দেন ম্যাচের ছবিটাই। ৩২ বলে মাত্র ১ রান দিয়ে নেন ৭ উইকেট! ফেরান ডেভিড বুন, মার্ক ওয়াহ, ডেমিয়েন মার্টিন, অ্যালান বোর্ডার, ইয়ান হিলি, মার্ভ হিউজস ও জো অ্যাঙ্গেলকে।

 টেস্ট ইতিহাসেরই অন্যতম সেরা স্পেল বলা হয় সেটা। অস্ট্রেলিয়া অলআউট হয়ে যায় ১১৯ রানে। সেই ম্যাচ ইনিংস ও ২৫ রানে জিতে ওয়েস্ট ইন্ডিজ। তাতে পাঁচ ম্যাচের সিরিজও তারা জিতে ২-১ ব্যবধানে।

পার্থে অ্যামব্রোসকে অভিনন্দন জানাচ্ছিলেন সতীর্থরা।

তিন দশক আগের সেই দাপট আর নেই ওয়েস্ট ইন্ডিজের। এজন্য অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট জিততে তাদের লেগেছে ২৭ বছর। আর সেই উচ্ছ্বাসে কেঁদে আবেগি হয়েছিলেন ব্রায়ান লারা ও কার্ল হুপারের মতো কিংবদন্তি।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist