Beta
সোমবার, ৪ মার্চ, ২০২৪

৫ লাখের বেশি সরকারি পদ শূন্য

জাতীয় সংসদ ভবন

সরকারের বিভিন্ন দপ্তরে ৫ লাখ ৩ হাজার ৩৩৩টি শূন্য পদ রয়েছে বলে জানিয়েছেন জনপ্রশাসন মন্ত্রী ফরহাদ হোসেন।

বুধবার সংসদ অধিবেশনে নোয়াখালী-৩ আসনের সদস্য মো. মামুনুর রশীদ কিরনের প্রশ্নের লিখিত উত্তরে তিনি এ তথ্য জানান। এ সময় অধিবেশনের সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

ফরহাদ হোসেন বলেন, জনপ্রশাসন থেকে সর্বশেষ প্রকাশিত স্ট্যাটিস্টিকস অব গভর্নমেন্ট সার্ভেন্ট ২০২২ মোতাবেক সব মন্ত্রণালয়, বিভাগ, অধিদপ্তর ও দপ্তরের কর্মকর্তা-কর্মচারীদের পদের বিপরীতে ৫ লাখ ৩ হাজার ৩৩৩টি শূন্য পদ রয়েছে। এর মধ্যে ২০১৯-২০২৩ সাল মেয়াদে তিন লাখ ৫৮ হাজার ২৩৭টি পদে নিয়োগ প্রদান করা হয়েছে।

সরকারের শূন্য পদ পূরণ একটি চলমান প্রক্রিয়া উল্লেখ করে জনপ্রশাসন মন্ত্রী বলেন, শূন্য পদসমূহ পূরণে সুনির্দিষ্ট বিধি মোতাবেক নিয়মিত কার্যক্রম চলমান রয়েছে। বিভিন্ন মন্ত্রণালয়-বিভাগ এবং এর অধীন দপ্তর-সংস্থাসমূহের চাহিদার পরিপ্রেক্ষিতে সরকারি কর্মকমিশনের মাধ্যমে নবম (পূর্বতন প্রথম শ্রেণি) ও ১০ থেকে ১২ গ্রেডের (পূর্বতন দ্বিতীয় শ্রেণি) শূন্য পদ জনবল নিয়োগ করা হয়ে থাকে।

ফরহাদ হোসেন জানান, রুলস অব বিজনেস অনুযায়ী মন্ত্রণালয়-বিভাগসমূহের ২০২৩ সালের নভেম্বর মাসের কার্যাবলি সম্পর্কিত মাসিক প্রতিবেদনে প্রধানমন্ত্রী সরকারের শূন্যপদসমূহ পূরণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার সুপারিশ অনুমোদন করেছেন, যা মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সব মন্ত্রণালয় ও বিভাগে পাঠানো হয়েছে। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী মন্ত্রণালয়-বিভাগসমূহে নিয়োগ কার্যক্রম চলমান আছে।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist