Beta
শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

কর্মবিরতিতে দেশের ‘১২ হাজার’ চিকিৎসক

চিকিৎসকদের শনিবারের মানববন্ধন। ছবি : সংগৃহীত
চিকিৎসকদের শনিবারের মানববন্ধন। ছবি : সংগৃহীত

ভাতা বাড়ানো, বকেয়া ভাতা পরিশোধসহ চার দফা দাবিতে কর্মবিরতির ঘোষণা দিয়েছে পোস্ট গ্র্যাজুয়েট প্রাইভেট ট্রেইনি ডক্টরস অ্যাসোসিয়েশন ও ইন্টার্ন চিকিৎসক পরিষদ।

কর্মবিরতি চলাকালে দেশের বিভিন্ন সরকারি ও স্বায়ত্বশাসিত হাসপাতালে সেবা দেবেন না পোস্ট গ্র্যাজুয়েট ট্রেইনি ও ইন্টার্ন চিকিৎসকরা। সব মিলিয়ে প্রায় ১২ হাজার চিকিৎসক সেবা দেওয়া থেকে বিরত থাকবেন।

দেশের বিভিন্ন হাসপাতালে কাজ করেন প্রায় আট হাজার পোস্ট গ্রাজুয়েট ট্রেইনি এবং চার হাজার ইন্টার্নি চিকিৎসক। মূলত জ্যেষ্ঠ চিকিৎসকদের পরামর্শ ও নির্দেশনায় অস্ত্রোপচারসহ সব ধরনের চিকিৎসা সেবা দেন তারা।

রবিবার সংগঠনের সভাপতি ডা. জাবির হোসেন সকাল সন্ধ্যাকে বলেন, “গতকাল কেন্দ্রীয় শহীদ মিনারে মানববন্ধন শেষে স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেনের সঙ্গে দেখা করি আমরা। স্বাস্থ্যমন্ত্রী একদিন সময় নিয়েছিলেন, বলেছিলেন দাবিপূরণ হবে।

“তিনি আজ আমাদের ডেকেছিলেন, কথা বলেছেন। কিন্তু কবে আমাদের দাবি পূরণ হবে সে বিষয়ে সুনির্দিষ্ট কোনও কিছু জানাননি।”

স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, আমাদের দাবিগুলো উপর মহলে তুলে ধরবেন, বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলে সমাধানের চেষ্টা করবেন; যোগ করেন জাবির হোসেন।

তবে যেহেতু মন্ত্রী সুনির্দিষ্ট তারিখ বা ভাতা কত বাড়ানো হবে সেই সংখ্যা সম্পর্কে কিছু বলেননি, তাই রবিবার থেকে হাসপাতালে ডিউটি না করার সিদ্ধান্ত নেন আন্দোলনরত চিকিৎসকরা।

একই কথা বলেন ইন্টার্ন চিকিৎসক পরিষদের সদস্য আজিজুর রহমানও।

তিনি বলেন, “ইন্টার্ন চিকিৎসকরাও দাবি আদায়ে আজ থেকে কর্মবিরতি পালন করছি।”

গত বছর থেকেই বেতন ভাতা বাড়ানো, ভাতা নিয়মিতকরণসহ নানা দাবিতে কর্মসূচী পালন করে আসছেন পোস্ট গ্রাজুয়েট ট্রেইনি এবং ইন্টার্ন চিকিৎসকরা।

শনিবার শহীদ মিনারের মানববন্ধনে নিজেদের দাবি তুলে ধরেন তারা।

দাবির মধ্যে রয়েছে, ট্রেইনি চিকিৎসকদের মাসিক ভাতা ৫০ হাজার এবং ইন্টার্ন চিকিৎসকদের মাসিক ভাতা ৩০ হাজার টাকা করা; এফসিপিএস, রেসিডেন্ট, ননরেসিডেন্ট চিকিৎসকদের বকেয়া ভাতা পরিশোধ; বিএসএসএমইউর অধীনে ১২টি প্রাইভেট প্রতিষ্ঠানের রেসিডেন্ট এবং ননরেসিডেন্ট চিকিৎসকদের ভাতা আবার চালু করা এবং চিকিৎসক সুরক্ষা আইন সংসদে পাস ও বাস্তবায়ন।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist