Beta
বৃহস্পতিবার, ৩০ মে, ২০২৪
Beta
বৃহস্পতিবার, ৩০ মে, ২০২৪

মেট্রোরেলে বসছে ভ্যাট, গুনতে হবে বাড়তি ভাড়া 

ঢাকায় রাতের মেট্রোরেল। ছবি : সকাল সন্ধ্যা
ঢাকায় রাতের মেট্রোরেল। ছবি : সকাল সন্ধ্যা
Picture of প্রতিবেদক, সকাল সন্ধ্যা

প্রতিবেদক, সকাল সন্ধ্যা

মেট্রোরেলের টিকেটে ১৫ শতাংশ মূল্য সংযোজন কর (মুসক/ভ্যাট) বসাতে যাচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এতে বাড়তি দামে টিকেট কিনতে হতে পারে মেট্রোরেলের প্রতিদিনের কমবেশি আড়াই লাখ যাত্রীর।

মেট্রোরেলে যেকোনো দূরত্বে সর্বনিম্ন ভাড়া ২০ টাকা, এর সঙ্গে ১৫ শতাংশ ভ্যাট যুক্ত হলে তা দাঁড়াবে ২৩ টাকা।

বর্তমানে উত্তরা উত্তর স্টেশন থেকে মতিঝিল স্টেশন পর্যন্ত মেট্রোর ভাড়া ১০০ টাকা, সেখানে ভ্যাট যুক্ত হলে গুণতে হবে ১১৫ টাকা।

মেট্রোরেল চালুর পর ২০২২ সালের ২৮ ডিসেম্বর থেকে চলতি বছরের ৩০ জুন পর্যন্ত ভ্যাট অব্যাহতির মেয়াদ শেষে এই কর না আরোপের অনুরোধ জানিয়েছিল ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। তবে সেই অনুরোধ রাখতে অপারগতা প্রকাশ করে বৃহস্পতিবার (৪ এপ্রিল) ডিএমটিসিএলকে একটি চিঠি পাঠিয়েছে এনবিআর।

মুসক আইন ও বিধি শাখার দ্বিতীয় সচিব ব্যারিস্টার মো. বদরুজ্জামান মুন্সীর লেখা চিঠিতে বলা হয়েছে, রূপকল্প-২০৪১ অনুযায়ী উন্নত দেশের কাতারে সামিলের লক্ষ্য সামনে রেখে দেশে বিভিন্ন ধরনের উন্নয়নমূলক কার্যক্রম চলমান রয়েছে। ওইসব উন্নয়নমূলক কার্যক্রম সম্পাদনে সরকারকে প্রতিনিয়ত অর্থের জোগান দিতে হচ্ছে, যা মূলত আহরিত হচ্ছে প্রত্যক্ষ ও পরোক্ষ করের মাধ্যমে।

চিঠিতে বলা হয়,  দেশীয় শিল্পের বিকাশ, আমদানি বিকল্প পণ্য উৎপাদনে সক্ষমতা বৃদ্ধি, ক্ষুদ্র ও কুটির শিল্পের বিকাশ ইত্যাদি লক্ষ্য সামনে রেখে সময়ে সময়ে বিভিন্ন ক্ষেত্রে কর অব্যাহতি সুবিধা প্রদান করা হয়ে থাকে। উন্নয়নের বিপুল কর্মযজ্ঞে অর্থের জোগান অব্যাহত রাখাসহ দেশকে এলডিসি  হতে গ্রাজুয়েশন এবং কর-জিডিপি অনুপাত কাঙ্ক্ষিত মাত্রায় উন্নীত করার লক্ষ্যে বিভিন্ন খাতের সক্ষমতা বিবেচনায় নিয়ে প্রদত্ত অব্যাহতি সুবিধা ক্রমান্বয়ে প্রত্যাহার করা হচ্ছে অর্থ্যাৎ অব্যাহতির ক্ষেত্র সংকুচিত করা হচ্ছে।

এই বাস্তবতায় মেট্রোরেল সেবার ওপর ২০২২ সালের ২৮ ডিসেম্বর থেকে ২০২৪ সালের ৩০ জুন পর্যন্ত যে মূসক অব্যাহতি দেওয়া হয়েছিল, মেয়াদ শেষে তা আবারও অব্যাহতি প্রদানে এনবিআর অপারগতা জ্ঞাপন করছে বলেও চিঠিতে উল্লেখ করা হয়।

২০২৩ সালে মেট্রোরেলের টিকেটের ওপর ভ্যাট আরোপের উদ্যোগ নেয় এনবিআর। এ বিষয় নিয়ে মেট্রোরেল কর্তৃপক্ষের সঙ্গে একাধিক বৈঠকও হয়। তবে ভ্যাট আরোপ থেকে এনবিআর শেষ পর্যন্ত পিছিয়ে আসে।

২০২৩ সালের মে মাসে এনবিআরের জারি করা প্রজ্ঞাপনে ২০২৪ সালের জুন মাস পর্যন্ত মেট্রোরেলের টিকেটের ওপর ভ্যাট মওকুফের কথা জানানো হয়।

এখন এনবিআর অপরগতা প্রকাশ করায় ওই সময় পর্যন্ত ভ্যাট অব্যাহতির সুযোগ আর থাকছে না মেট্রোরেলের টিকিটে।

২০২২ সালের ডিসেম্বরে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল চালু হয়। গত বছর থেকে চালু হয় মতিঝিল। প্রতিদিন কমবেশি আড়াই লাখ যাত্রী মেট্রোরেল ব্যবহার করেন।

২০২৫ সালের মধ্যে মেট্রোরেলের কমলাপুর স্টেশন চালু হবে বলে আশা করছে ডিএমটিসিএল।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত