Beta
রবিবার, ৩ মার্চ, ২০২৪

তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নামলে স্কুল বন্ধ

দেশের অন্যান্য অঞ্চলের মতো ঢাকায়ও বেড়েছে শীতের প্রকোপ। শনিবার তোলা ছবি – জীবন আমীর

দেশের বিভিন্ন জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে শীতল হাওয়া। প্রচণ্ড ঠান্ডায় জনজীবন বিপর্যস্ত। এ অবস্থায় মাধ্যমিক পর্যায়ের স্কুলের কার্যক্রম সম্পর্কে বিশেষ নির্দেশনা দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)।

নির্দেশনা অনুযায়ী, কোনও জেলার তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামলে বন্ধ থাকবে সেখানকার প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠান।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) এ সংক্রান্ত আলাদা বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

প্রথমে মাউশির এক বিজ্ঞপ্তিতে বলা হয়, সর্বোচ্চ তাপমাত্রা ১৭ ডিগ্রির নিচে নামলে স্কুল বন্ধ রাখা যাবে। পরে সেই সিদ্ধান্ত বদল করা হয়। জানানো হয়, তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নামলে স্কুল বন্ধ রাখা যাবে।

সহকারী পরিচালক (মাধ্যমিক-২) এস এম জিয়াউল হায়দার হেনরীর সই করা সংশোধিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “যেসব জেলায় সর্বোচ্চ তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে যাবে, আঞ্চলিক উপপরিচালকরা ওইসব জেলার জেলা শিক্ষা কর্মকর্তার সঙ্গে আলোচনা করে মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ রাখতে নির্দেশনা দেবেন।”

এরপর সন্ধ্যায় বিজ্ঞপ্তি প্রকাশ করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

উপসচিব মোহাম্মদ কবির উদ্দীনের সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়, যেসব জেলার তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে যাবে সেখানে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার সঙ্গে আলোচনা করে বিভাগীয় উপপরিচালকরা সংশ্লিষ্ট প্রাথমিক বিদ্যালয়গুলোর একাডেমিক কার্যক্রম সাময়িকভাবে বন্ধ রাখার নির্দেশ দিতে পারবেন।

আবহাওয়া অধিদপ্তরের দেওয়া তথ্য অনুযায়ী, মঙ্গলবার রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১৫ দশমিক ৪ ডিগ্রি, ঈশ্বরদীর ১৫ দশমিক ২ ডিগ্রি, বদলগাছীর ১৪ দশমিক ৫ ডিগ্রি, তাড়াশের ১৫ দশমিক ৩ ডিগ্রি, রংপুরের ১৫ দশমিক ৭ ডিগ্রি, দিনাজপুরে ১৫ দশমিক ৫ ডিগ্রি, সৈয়দপুরে ১৬ ডিগ্রি, রাজারহাটের ১৬ দশমিক ২ ডিগ্রি, খুলনা বিভাগের সাতক্ষীরার ১৬ দশমিক ২ ডিগ্রি ও চুয়াডাঙ্গার ১৭ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়, মঙ্গলবার সকাল ৯টা থেকে ৭২ ঘণ্টা পর্যন্ত ঢাকায় বাতাসের গতি থাকবে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬ থেকে ১২ কিলোমিটার। আর আগামী ৫ দিন রাতের তাপমাত্রা কমতে পারে।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist