Beta
রবিবার, ১৪ এপ্রিল, ২০২৪

অস্কার: ওপেনহাইমারের জয়রথের রাতে আলোচনায় ফিলিস্তিন

Oscars2024-Nominations-Screenshot

মঞ্চে যখন ৯৬ তম অস্কার অনুষ্ঠান চলছিল, বাইরে তখন গাজায় ইসরায়েলি হামলার বিরুদ্ধে বিক্ষোভকারীরা স্লোগান দিয়ে যাচ্ছে অবিরত।

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের স্থানীয় সময় রোববার বিকেলে সানসেট বুলেভার্ড এবং হাইল্যান্ড অ্যাভিনিউয়ের কাছে এক হাজারের বেশি বিক্ষোভকারী জড়ো হয়েছিলেন।

তাদের মুখে ছিল ইসরায়েলবিরোধী স্লোগান। তবে এই প্রতিবাদ সিনেজগতের সবচেয়ে বড় ইভেন্ট অস্কারের জৌলুস এবং জমকালো আয়োজনে কিছুটা উত্তাপ তো ছড়িয়েছেই। কিন্তু অস্কার ঘিরে নিচ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা মূল অনুষ্ঠানের তেমন কোনও ব্যাঘাত ঘটাতে পারেনি।

বিক্ষোভকারীদের রাস্তায় অবস্থানের কারণে কিছু তারকার অবশ্য অনুষ্ঠানে উপস্থিত হতে দেরি হয়েছে। তা সত্ত্বেও অনুষ্ঠানে যোগ দিতে বেশিরভাগ সেলিব্রিটিরাই শো শুরুর আগেই উপস্থিত হতে পারেন।

মানবতার পক্ষে অবস্থানের আহ্বান ও বাণীর রেশ পড়ে অস্কারের লাল গালিচাতেও। গাজায় হামলা বন্ধের আহ্বান জানান মিশরীয় বংশোদ্ভুত আমেরিকান কমেডি অভিনেতা গোল্ডেন গ্লোব পুরস্কার জয়ী রেমি ইউসেফ। লাল রংয়ের একটি পিন পরে যুদ্ধবিরতির পক্ষে প্রতীকী প্রতিবাদ করেন তিনি।

ওদিকে, বার্বি সিনেমার বিখ্যাত গান ‘হোয়াট ওয়াজ আই মেইড ফর’ এর গায়ক বিলি আইলিস এবং ফিনিয়াসও ইসরায়েলি হামলা বন্ধের আহ্বান জানিয়ে প্রতীকী লাল পিন পরে প্রতিবাদ করেন। বার্বি সিনেমার এই গানটি সেরা মৌলিক গানের জন্য অস্কার জিতে নিয়েছে।

সাতটি ক্যাটাগরিতে প্রথম স্থান ছিনিয়ে নিয়ে ২০২৪ সালের অস্কারের মঞ্চে অনেকটা প্রত্যাশিতভাবেই আলো ছড়িয়েছে ওপেনহাইমার সিনেমা এবং কলাকুশলীরা।  

সেরা সিনেমা ওপেনহাইমার, সেরা অভিনেতা এই সিনেমার নায়ক সিলিয়ান মারফি। একই চলচ্চিত্রে অভিনয়ের জন্য সেরা সহ-অভিনেতার পুরস্কারটি পর্যন্ত ছিনিয়ে নিয়েছেন রবার্ট ডাওনি জুনিয়র।

অন্যদিকে ‘পুওর থিংস’ সিনেমায় অভিনয়ের জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন এমা স্টোন। এটি তার দ্বিতীয় অস্কার। যা অনেকটা অপ্রত্যাশিতই ছিল। কেননা চলচ্চিত্র বোদ্ধারা বলছিলেন, ‘কিলারস অব দ্য ফ্লাওয়ার মুন’ সিনেমায় দুর্দান্ত অভিনয়ের জন্য এবার আমেরিকান অভিনেত্রী লিলি গ্লাডস্টোনের পুরস্কার হাতছাড়া হবে না।

‘দ্য হোল্ডওভারস’ সিনেমায় অভিনয়ের জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন ডে’ভাইন জয় র‌্যান্ডলডফ।

ধারণা করা হচ্ছিলো অস্কারে গত বছরের গ্রীষ্মে প্রায় একই সময়ে মুক্তি পাওয়া ওপেনহাইমার এবং বার্বি সিনেমার মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে। বাস্তবে তার কিছুই হয়নি। বার্বি কেবল জিতেছে সেরা মৌলিক গানের পুরস্কারটি। পরিচালক ক্রিস্টোফার নোলানের জন্য ছিল স্মরণীয় একটি বছর। কেননা এটিই তার প্রথম অস্কার জয়। এর আগে ডানক্রিক মুভির জন্য মনোনীত হলেও পুরস্কার পাননি। অথচ তার পরিচালিত সিনেমার তালিকা দেখলে বিস্মিত হতে হয়- ইন্টারস্টেলার, টেনেন্ট, মোমেন্টো, ইনসেপশন…।

বিজ্ঞানী ওপেনহাইমারের বায়োপিক নির্মাণের মধ্য দিয়ে ক্রিস্টোফার নোলান মূলত বিজ্ঞানের অগ্রগতি ও এর মানবতাবিরোধী অবস্থানের নৈতিক দ্বন্দ্বটি তুলে ধরেছেন। ফিলিস্তিনে ইসরায়েলের হামলার ঘটনা পরম্পরা ওই একই নৈতিকতার সামনে বর্তমান বিশ্বকে দাঁড় করিয়েছে।

এবারের অস্কারে সেরা ‘অ্যানাটমি অব আ ফল’ সিনেমাটি মৌলিক চিত্রনাট্যের পুরস্কার জিতেছে। ফ্রেঞ্চ সিনেমাটির চিত্রনাট্য এগিয়েছে একটি খুনকে কেন্দ্র করে। যে লোকটি ওই খুন হন তার স্ত্রীকে সন্দেহ করা হয় খুনের জন্য। এ ঘটনার একমাত্র সাক্ষী তাদের সন্তান, যে আবার চোখে ঠিক মতো দেখতে পায়না। পুরো সিনেমাটির চিত্রনাট্য এগিয়েছে ছেলেটির মনস্তাত্ত্বিক দ্বন্দ্বের মধ্য দিয়ে।

ওস্কারের অন্যান্য পুরস্কার

সেরা ডকুমেন্টরি: ইউক্রেইন যুদ্ধ নিয়ে ‘টোয়েন্টি ডেজ ইন মারিয়োপোল’।

সেরা বিদেশি সিনেমা: দ্য জোন অব ইন্টারেস্ট (দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রেক্ষাপটে তৈরি)।

সেরা এডিটিং: ওপেনহাইমার।

সেরা এনিমেটেড ফিচার ফিল্ম: দ্য বয় অ্যান্ড দ্য হেরোন।

সেরা ডকুমেন্টরি শর্ট ফিল্ম: দ্য লাস্ট রিপেয়ার শপ।

সেরা সিনেমেটোগ্রাফি: ওপেনহাইমার।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist