Beta
সোমবার, ১৫ এপ্রিল, ২০২৪

অবন্তিকার মৃত্যুর ঘটনায় জড়িতদের শাস্তি দাবি মহিলা পরিষদের  

অবন্তিকার মৃত্যুর ঘটনার বিচার দাবিতে উত্তাল জগন্নাথ বিশ্ববিদ্যালয়। ছবি : সকাল সন্ধ্যা
অবন্তিকার মৃত্যুর ঘটনার বিচার দাবিতে উত্তাল জগন্নাথ বিশ্ববিদ্যালয়। ছবি : সকাল সন্ধ্যা

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) আইন বিভাগের শিক্ষার্থী ফাইরুজ সাদাফ অবন্তিকার আত্মহত্যার ঘটনায় জড়িতদের শাস্তির দাবি জানিয়েছে বাংলাদেশ মহিলা পরিষদ। 

সোমবার (১৮ মার্চ) মহিলা পরিষদের সভাপতি ডা. ফওজিয়া মোসলেম ও সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) সীমা মোসলেমের সই করা এক বিবৃতিতে এ দাবি জানানো হয়।

বিবৃতিতে সংস্থাটি অবন্তিকাকে আত্মহত্যায় প্ররোচনার ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেছে।  

তারা বলেন, গত ১৫ মার্চ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ও গণমাধ্যমের সংবাদে জানা যায়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ছাত্রী ফাইরুজ সাদাফ অবন্তিকাকে সহপাঠী রায়হান সিদ্দিকী আম্মান ও সহকারী প্রক্টর দ্বীন ইসলাম আত্মহত্যায় প্ররোচনা করেছেন।

মহিলা পরিষদ অবন্তিকার আত্মহত্যায় প্ররোচিত করার ঘটনা সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে জড়িতদের যথাযথ শাস্তি নিশ্চিত করার দাবি জানিয়েছে। এ লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার বিষয়ে প্রশাসন ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে জোর দাবি জানিয়েছে তারা।

একইসঙ্গে যৌন হয়রানি ও উত্ত্যক্তকরণ বন্ধে বিশ্ববিদ্যালয়সহ প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে হাইকোর্ট বিভাগের নির্দেশনার আলোকে অভিযোগ কমিটি গঠন ও কমিটিকে কার্যকরী ভূমিকা পালন করাসহ আলাদা আইন প্রণয়নের দাবি জানিয়েছে মহিলা পরিষদ।

বাংলাদেশ মহিলা পরিষদ ঘটনার শিকার শিক্ষার্থীর পরিবারের সদস্যদের নিরাপত্তা নিশ্চিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণেরও অনুরোধ জানিয়েছে। এছাড়া নারী ও কন্যার প্রতি সহিংসতা প্রতিরোধে সামাজিক আন্দোলন গড়ে তোলার আহ্বান জানিয়েছে তারা।

বিচার না হওয়া পর্যন্ত শিক্ষার্থীদের কর্মসূচি চলবে

অবন্তিকার আত্মহত্যার ঘটনার সুষ্ঠু বিচার না পাওয়া পর্যন্ত আন্দোলন ও অবস্থান কর্মসূচি চালিয়ে যাওয়ার কথা জানিয়েছেন শিক্ষার্থীরা।

সোমবার দুপুর ১২টায় ‘নিপীড়নের বিরুদ্ধে জগন্নাথ বিশ্ববিদ্যালয়’ এর ব্যানারে এ অবস্থান কর্মসূচি পালন করা হয়। এসময় সুষ্ঠু বিচারের দাবিতে প্রশাসনিক ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করেছে শিক্ষার্থীরা।

অবস্থান কর্মসূচিতে শিক্ষার্থীরা বলেন, তাদের আন্দোলনের মুখেই গত পরশু রাতে শিক্ষক দ্বীন ইসলাম ও আম্মান সিদ্দিকীকে আটক করা হয়েছে। চাপটা তৈরি করতে পারায় প্রশাসন বাধ্য হয়ে আন্দোলনের মুখে পদক্ষেপ নিয়েছে। আন্দোলনই একমাত্র ভাষা।

যেকোনো অপ্রীতিকর ঘটনায় তাদের আন্দোলন চলবে জানিয়ে তারা বলেন, “প্রশাসনের গাফিলতির বিরুদ্ধে আমরা দাঁড়াব, আমরা আন্দোলন সংগঠিত করব। সুষ্ঠু বিচার না পাওয়া পর্যন্ত আমাদের আন্দোলন সংগ্রাম চলবে, আমাদের অবস্থান কর্মসূচি চলবে।” 

ফাইরুজ সাদাফ অবন্তিকা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। গত ১৫ মার্চ (শুক্রবার) রাত ১০টার দিকে ফেইসবুকে পোস্ট দিয়ে গলায় ফাঁস নিয়ে আত্মহত্যা করেন অবন্তিকা।

এই ঘটনায় দ্বীন ইসলাম ও রায়হান সিদ্দিকী আম্মানকে গ্রেপ্তারের পর কুমিল্লার কোতোয়ালী থানা পুলিশের কাছে হস্তান্তর করে ডিএমপি। 

অবন্তিকার মৃত্যুর ঘটনায় আত্মহত্যায় প্ররোচনার মামলায় দুই আসামি রায়হান সিদ্দিকী আম্মান ও শিক্ষক দ্বীন ইসলামকে আদালতে হাজির করে যথাক্রমে পাঁচদিন ও দুইদিনের রিমান্ড আবেদন করেছিল কোতোয়ালী থানা পুলিশ। সোমবার কুমিল্লার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. আবু বকর সিদ্দিক দুই আসামির রিমান্ড মঞ্জুর করেছে।  

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist