Beta
শনিবার, ১৫ জুন, ২০২৪
Beta
শনিবার, ১৫ জুন, ২০২৪

আদানির বিরুদ্ধে ঘুষের অভিযোগ তদন্তে যুক্তরাষ্ট্র

আদানি গ্রুপের প্রতিষ্ঠাতা গৌতম আদানি।
আদানি গ্রুপের প্রতিষ্ঠাতা গৌতম আদানি।
Picture of সকাল সন্ধ্যা ডেস্ক

সকাল সন্ধ্যা ডেস্ক

ভারতের আদানি গ্রুপের বিরুদ্ধে তদন্ত করছে যুক্তরাষ্ট্র। গ্রুপের প্রতিষ্ঠাতা গৌতম আদানি ও তার কোম্পানি ঘুষ লেনদেনের সঙ্গে জড়িত কিনা, তাই তদন্ত করে দেখা হচ্ছে।

ব্লুমবার্গ বলছে, প্রসিকিউটররা এরই মধ্যে আদানি গ্রুপ ও গৌতম আদানিসহ কোম্পানি সংশ্লিষ্টদের বিরুদ্ধে তদন্ত শুরু করেছে। এই তদন্তের উদ্দেশ্য হলো – কোম্পানিটি ভারতে একটি বিদ্যুৎ প্রকল্পে আনুকূল্য পেতে সরকারি কর্মকর্তাদের ঘুষ দিয়েছিল কিনা তা বের করা।

তদন্তটি পরিচালনা করছে নিউ ইয়র্কের পূর্বাঞ্চলের অ্যাটর্নির কার্যালয় ও ওয়াশিংটনের বিচার বিভাগের আওতাধীন প্রতারণা দপ্তর। তদন্তকারীরা ভারতীয় নবায়নযোগ্য বিদ্যুৎ কোম্পানি আজুরে পাওয়ার গ্লোবালের দিকেও নজর রাখছেন।

আদানি গ্রুপ ব্লুমবার্গকে জানিয়েছে, “আমাদের চেয়ারম্যানের বিরুদ্ধে কোনও তদন্তের কথা আমরা জানি না।”

আদানি গ্রুপ, আজুরে পাওয়ার ও যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ এনিয়ে রয়টার্সের মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি। নিউ ইয়র্কের পূর্বাঞ্চলের অ্যাটর্নির কার্যালয়ের সঙ্গেও যোগাযোগ করা সম্ভব হয়নি।

যুক্তরাষ্ট্রের ফরেন করাপ্ট প্র্যাকটিসেস অ্যাক্ট (এফসিপিএ) অনুসারে, বিদেশি দুর্নীতির অভিযোগে যুক্তরাষ্ট্রের বিনিয়োগকারী বা বাজারের সঙ্গে কোনও সম্পর্ক থাকলে তা দেশটি তদন্ত করতে পারে।

গত বছরের শুরুতে যুক্তরাষ্ট্রের বিনিয়োগ গবেষণা সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চের এক প্রতিবেদনে আদানি গ্রুপের বিরুদ্ধে একাধিক অভিযোগ আনা হয়। এর মধ্যে কোম্পানি পরিচালনার ক্ষেত্রে অনৈতিক পন্থা অবলম্বন, শেয়ারের দামকে কৃত্রিমভাবে প্রভাবিত করা ও কর ফাঁকির অভিযোগ অন্যতম। যদিও আদানি গ্রুপ তখন এসব অভিযোগ অস্বীকার করেছিল।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত