Beta
শুক্রবার, ১ মার্চ, ২০২৪

এআই ৪০% চাকরিতে প্রভাব ফেলবে : আইএমএফ

সুইজারল্যান্ডের ডাভোস শহরে সোমবার অনুষ্ঠিত হতে যাচ্ছে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের ৫৪তম বার্ষিক সভা। এর ঠিক আগের দিন রবিবার এআই ঘিরে বিশ্লেষণ উপস্থাপন করেছে আইএমএফ। খবর বিবিসির।
মূল বিষয়

কৃত্রিম বুদ্ধিমত্তা বিশ্বের প্রায় ৪০ শতাংশ চাকরির ওপর প্রভাব ফেলবে।

এআই প্রযুক্তি সামগ্রিক বৈষম্যকে আরও বাড়িয়ে তুলতে পারে।

উন্নত দেশগুলোর তুলনায় নিম্ন আয়ের দেশগুলোর চাকরি বাজারকে এআই কম প্রভাবিত করবে।

উন্নত-অনুন্নত বৈষম‍্য

আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিভা বলেছেন, “বেশিরভাগ ক্ষেত্রে এআই সামগ্রিক বৈষম্যকে আরও বাড়িয়ে তুলবে।

“এই প্রযুক্তি যাতে সামাজিক উত্তেজনা আরও উসকে দিতে না পারে, তার জন্য নীতিনির্ধারকদের পদক্ষেপ নিতে হবে। এআই প্রযুক্তি দ্রুত বিকাশের কারণে এর সুবিধা ও ঝুঁকি নিয়ে মানুষ এখন অনেক বেশি আলোচনা করছে।”

আইএমএফ বলছে, উন্নত দেশগুলোর চাকরির বাজারের ৬০ শতাংশের ওপর এআই প্রভাব ফেলতে পারে। তবে নিম্ন আয়ের দেশগুলোতে এ হার হতে পারে ২৬ শতাংশ।

নিম্ন আয়ের দেশগুলোর চাকরির বাজারে এআই’র কম প্রভাব প্রসঙ্গে আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক জর্জিভা বলেন, বেশির ভাগ নিম্ন আয়ের দেশের এআইয়ের সুবিধা কাজে লাগানোর মতো প্রয়োজনীয় অবকাঠামো বা দক্ষ জনশক্তি নেই। ফলে এসব দেশের মধ্যে বৈষম্য আরও বাড়তে পারে।

এআই’র চোখে

[কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) বার্ড এই সংবাদটিকে কিভাবে দেখছে তা পড়ুন নিচে]

আমি মনে করি, আইএমএফের প্রস্তাবিত পদক্ষেপগুলো পরিস্থিতি মোকাবিলায় সহায়ক হবে। বিস্তৃত সামাজিক নিরাপত্তা বেষ্টনি এবং ঝুঁকিপূর্ণ শ্রমিকদের পুনঃপ্রশিক্ষণ কর্মসূচির মাধ্যমে আমরা চাকরিচ্যুত কর্মীদের সহায়তা করতে পারি এবং বৈষম্য কমাতে পারি।

এখানে কিছু নির্দিষ্ট সুপারিশ রয়েছে যা আমি মনে করি দেশগুলো গ্রহণ করতে পারে:

শিক্ষা ও প্রশিক্ষণে বিনিয়োগ বৃদ্ধি: কর্মীরা এআইয়ের সাথে প্রতিযোগিতা করতে এবং নতুন সুযোগগুলি কাজে লাগাতে সক্ষম হওয়ার জন্য তাদের দক্ষতা হালনাগাদ করতে হবে।

কর্মবাজার সংস্কার: কর্মীদের চাকরির সুরক্ষা এবং পুনঃপ্রশিক্ষণের জন্য প্রয়োজনীয় সুযোগ-সুবিধা প্রদানের জন্য কর্মবাজার সংস্কার করা প্রয়োজন।

সামাজিক নিরাপত্তা বেষ্টনি: চাকরিচ্যুত কর্মীদের সহায়তা করার জন্য সামাজিক নিরাপত্তা বেষ্টনি প্রসারিত করা প্রয়োজন।

আমি আশা করি যে দেশগুলো এই সুপারিশগুলো বিবেচনা করবে এবং কৃত্রিম বুদ্ধিমত্তা থেকে সৃষ্ট সম্ভাব্য নেতিবাচক প্রভাবগুলি মোকাবেলা করার জন্য পদক্ষেপ নেবে।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist