Beta
সোমবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২৪

ঢাকায় অজিত দোভালের গোপন সফরের খবর ভারতীয় সংবাদমাধ্যমে

ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল


ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল সম্প্রতি ঢাকা সফর করে গেছেন। সংক্ষিপ্ত এই সফরে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখাও করেছেন। কিন্তু তার এই সফরের বিষয়ে সরকারের তরফে কিছু জানানো হয়নি।

ভারতীয় সংবাদমাধ্যম ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে তার খবরের তথ্য জানিয়ে বলা হয়েছে, গত সপ্তাহান্তে ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল ঢাকায় একটি গোপনীয় ও সংক্ষিপ্ত সফর করেছেন। সফরকালে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং কয়েকজন গুরুত্বপূর্ণ সরকারি কর্মকর্তার সঙ্গে কৌশলগত গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করেন।

শেখ হাসিনা রেকর্ড পঞ্চম এবং টানা চতুর্থবারের মতো প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণের পর দোভালই প্রথম উচ্চ পর্যায়ের ভারতীয় কর্মকর্তা হিসেবে ঢাকা সফর করলেন উল্লেখ করে প্রতিবেদনে বলা হয়, ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টার এই সফরের পর চলতি সপ্তাহে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর ভারত সফরের কথা রয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ ইতোমধ্যে ভারত সফর শুরু করেছেন। বুধবার নয়া দিল্লিতে তার ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে বৈঠকের কথা রয়েছে।

দোভালের ঢাকা সফর সম্পর্কে বিস্তারিত তথ্য এখনও জানা যায়নি উল্লেখ করে ইকোনমিক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, পরিবর্তিত আঞ্চলিক পরিস্থিতি এবং দ্বিপাক্ষিক সম্পর্কের কৌশলগত দিক নিয়ে আলোচনা হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

সূত্রের খবর, জঙ্গিবাদবিরোধী কার্যক্রম, বঙ্গোপসাগরের নিরাপত্তা এবং নিরাপত্তা অংশীদারত্ব ছিল আলোচনার মূল বিষয়বস্তু।

গত জানুয়ারিতে অনুষ্ঠিত বাংলাদেশের জাতীয় সংসদ নির্বাচনে জয়লাভের পর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীই প্রথম শেখ হাসিনাকে ফোন করে অভিনন্দন জানিয়েছিলেন।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist