Beta
সোমবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২৪

দোভালের ঢাকা সফর নিয়ে জানাল ভারত

সাপ্তাহিক ব্রিফিংয়ে বৃহস্পতিবার কথা বলেন এমইএ মুখপাত্র রণধীর জয়সওয়াল। ছবি : এএনআই

ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের সাম্প্রতিক ঢাকা সফর প্রতিবেশী দুই দেশের মধ্যে উচ্চ পর্যায়ের সফর বিনিময়ের অংশ বলে জানিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় (এমইএ)।  

সাপ্তাহিক ব্রিফিংয়ে বৃহস্পতিবার এমইএ মুখপাত্র রণধীর জয়সওয়াল এ কথা বলেন।  

তিনি বলেন, “বাংলাদেশ আমাদের অত্যন্ত কাছের প্রতিবেশী। সম্প্রতি দেশটিতে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এই সফর দুই দেশের উচ্চ পর্যায়ের জন্য একটি নিত্যনৈমিত্তিক বিষয়, বিশেষ করে ঘনিষ্ঠ প্রতিবেশীর সঙ্গে। সেই প্রেক্ষাপটেই জাতীয় নিরাপত্তা উপদেষ্টার এই সফর।’

শেখ হাসিনা রেকর্ড পঞ্চম এবং টানা চতুর্থবারের মতো প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণের পর দোভালই প্রথম উচ্চ পর্যায়ের ভারতীয় কর্মকর্তা হিসেবে ঢাকা সফর করেছেন।

সংক্ষিপ্ত ওই সফরে দোভাল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও সাক্ষাৎ করেন এবং তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শুভেচ্ছা তাকে পৌঁছে দেন।

আরও পড়ুন : ঢাকায় অজিত দোভালের গোপন সফরের খবর ভারতীয় সংবাদমাধ্যমে

এরপর গত ৭ ফেব্রুয়ারি নয়া দিল্লিতে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে বৈঠক করেন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ। ভারত সফরে গিয়ে তিনি দোভালের সঙ্গেও সাক্ষাৎ করেছেন। সেখানে দুই দেশ উন্নয়ন অংশীদারত্ব, প্রতিরক্ষা ও নিরাপত্তা নিয়ে কথা হয়েছে।

শুক্রবার দুপুরে নয়াদিল্লিতে রাষ্ট্রপতি ভবনে ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে সাক্ষাৎ করেন পররাষ্ট্রমন্ত্রী। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে একজন ‘স্ট্রং লেডি’ হিসেবে উল্লেখ করেন ভারতের রাষ্ট্রপতি।

শুক্রবার ভারতের বাণিজ্যমন্ত্রীর সঙ্গেও পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক করার কথা রয়েছে। এরপর কলকাতায় কর্মসূচিতে অংশ নিয়ে শুক্রবার রাতে তার ঢাকায় ফেরার কথা।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist