Beta
রবিবার, ৩ মার্চ, ২০২৪

নারী ক্রিকেটারকে বিয়েতেও প্রতারণার আশ্রয় নিয়েছিলেন আল আমিন

র‌্যাব
সংবাদ সম্মেলনে আল আমিনের প্রতারণার কথা জানাচ্ছেন র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

সামাজিক যোগাযোগমাধ্যমে মাত্র ১৭ দিনের পরিচয়। নিজেকে গোয়েন্দা সংস্থার কর্মকর্তা পরিচয় দিয়ে সখ্যতা গড়ে তোলেন বাংলাদেশ জাতীয় নারী ক্রিকেট দলের এক খেলোয়াড়ের সঙ্গে। তাকে জানান, গোয়েন্দা সংস্থার কর্মকর্তা হলেও এখন ছুটিতে থেকে কাপড়ের ব্যবসা করছেন।

ফেইসবুক আর টিকটক প্রোফাইলে রয়েছে অসংখ্য ছবি, ভিডিও। যা বিশ্বাসযোগ্য করে তোলে তার পরিচয়।

আর সেই বিশ্বাসযোগ্যতা থেকেই ১৭ দিনের পরিচয়ে আল আমিন দেওয়ান ওরফে আযানকে (২৯) চলতি মাসে বিয়ে করেন ওই নারী ক্রিকেটার। তবে স্বামীর সব পরিচয়ই যে মিথ্যা, তা বিয়ের মাত্র ১৯ দিনের মাথায় জানতে পেরেছেন তিনি। এমনকি বিয়ে করতেও নিয়েছিলেন প্রতারণার আশ্রয়।

আরও জানতে পেরেছেন সহকর্মী স্বর্ণা আক্তারের মোবাইল ফোন, ডলার, চেকবইসহ মূল্যবান সামগ্রী চুরি করেছেন তার সেই স্বামী।

বুধবার বিকালে ঢাকার কারওরান বাজার র‌্যাবের মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে আল আমিনকে গ্রেপ্তার ও নারী ক্রিকেটারের সঙ্গে তার পরিচয়, বিয়ে ইত্যাদি তথ্য সম্পর্কে জানান বাহিনীটির আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, জাতীয় নারী ক্রিকেট দলের অলরাউন্ডার স্বর্ণা আক্তারের বাসায় চুরির ঘটনায় জড়িত আল আমিনকে দিনাজপুর থেকে গ্রেপ্তার করা হয়েছে। তার কাছ থেকে চুরি যাওয়া আইফোনসহ অন্যান্য মালামাল উদ্ধার করা হয়েছে।

র‌্যাব জানায়, গত ২৯ জানুয়ারি তেজকুনীপাড়া খেলাঘর মাঠে বাংলাদেশ জাতীয় নারী ক্রিকেট দলের অলরাউন্ডার স্বর্ণা আক্তার সতীর্থ খেলোয়াড়দের সঙ্গে অনুশীলন করার সময় তার ব্যবহৃত দুটি আইফোন চুরি হয়। একইদিন তার বাসা থেকে সাড়ে ৩ হাজার মার্কিন ডলার, ব্যাংকের চেক বই ও ভিসা কার্ডসহ মূল্যবান জিনিসপত্রও চুরি যোয়।

এ ঘটনায় স্বর্ণা আক্তার রাজধানীর শেরেবাংলা নগর থানায় একটি চুরির মামলা করেন।

খন্দকার আল মঈন জানান, চুরির ঘটনায় গোয়েন্দা নজরদারী বাড়ানো হয়। এর এক পর্যায়ে মঙ্গলবার রাতে র‌্যাব-১৩ ও র‌্যাব-২ এর একটি দল দিনাজপুর থেকে আল-আমিনকে গ্রেপ্তার করে। তার কাছ থেকে চারটি আইফোনসহ পাঁচটি মোবাইল ফোনসহ চুরি যাওয়া সামগ্রীসহ বিভিন্ন জিনিস উদ্ধার করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে আল আমিন চুরির কথা স্বীকার করেছেন বলেও জানান র‌্যাব কর্মকর্তা।

তিনি বলেন, আল আমিন দীর্ঘদিন ধরেই প্রতারণা করে আসছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন আইডি খুলে নিজেকে বড় ব্যবসায়ী পরিচয় দিতেন, নানান স্টাইলে ছবি পোস্ট করতেন। সুন্দরী নারীরাই ছিলেন তার মূল টার্গেট। আস্থা অর্জন করতে তাদের সঙ্গে দেখাও করতেন তিনি, গড়ে তুলতেন ভালো সম্পর্ক।

এর আগেও অন্য নারীদের সঙ্গে বিয়ে করে বা বন্ধুত্ব করে নগদ অর্থসহ অন্যান্য সামগ্রী হাতিয়ে আত্মগোপনে চলে গিয়েছেন বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে র‌্যাবকে জানিয়েছেন আল আমিন।

র‌্যাব কর্মকর্তা সংবাদ সম্মেলনে বলেন, এরই ধারাবাহিকতায় পরিচিত হন ওই নারী ক্রিকেটারের সঙ্গে। ১৭ দিনের পরিচয়ের মাথায় বিয়ে করেন। ওই নারী স্বর্ণা আক্তারসহ তিন সতীর্থের সঙ্গে একটি ফ্ল্যাট ভাড়া করে থাকতেন। বিয়ের সুবাদে তার স্বামী আল আমিনও ওই ফ্ল্যাটে উঠে আসেন এবং অন্যদের সঙ্গে সুসম্পর্ক গড়ে তোলেন। সম্পর্কের খাতিরে তাদের কাছ থেকে ব্যবসার জন্য ২ লাখের বেশি টাকাও হাতিয়ে নেন।

খন্দকার আল মঈন বলেন, “গত ২৯ জানুয়ারি সকাল সাড়ে ৯টার দিকে অলরাউন্ডার স্বর্ণাসহ তার ৩ রুমমেট সতীর্থ খেলোয়াড় তেজকুনীপাড়া খেলাঘর মাঠে অনুশীলনে যান। এসময় আল-আমিন বাসায় অবস্থান করছিলেন। খালি বাসায় স্বর্ণার ঘরের ওয়ারড্রোবের ড্রয়ারের তালা ভেঙে ডলার, একটি চেক বই, ভিসা কার্ড, রুমমেট অন্য নারী ক্রিকেটারের ব্যাগ থেকে সাড়ে ৬ হাজার টাকা ও তাদের ব্যবহৃত ব্যাগ নিয়ে বাসা থেকে বেরিয়ে পড়েন। বেলা ১১ টার দিকে খেলাঘর মাঠে  যান এবং অনুশীলনের ভিডিও করার কথা বলে স্বর্ণা আক্তারের ব্যবহৃত মোবাইল ফোন দুইটি ব্যাগ থেকে নিয়ে কিছুক্ষন ছবি তোলেন। এরপর কৌশলে মাঠ থেকে পালিয়ে যান।”

পরে স্বর্ণার ব্যবহৃত আইফোনটি ঢাকার একটি পুরোনো সামগ্রী বিক্রির দোকানে মাত্র ১১ হাজার টাকায় বিক্রি করে দিনাজপুরের উদ্দেশে রওনা দেন বলে জানায় র‌্যাব।

সংবাদ সম্মেলনে দেওয়া তথ্য অনুযায়ী, আল আমিন ২০১১ সালে ঢাকার একটি স্কুল থেকে এসএসসি পাশ করেন। এরপর রাজধানীর বিভিন্ন মার্কেটে কাপড়ের দোকানে চাকরি করেন। ২০১৬-২০১৭ সাল থেকে শুরু করেন নারীদের সঙ্গে প্রতারণা। ২০২২ সালে প্রথম বিয়ে করেন, কিন্তু প্রতারণার বিষয় টের পেয়ে সেই স্ত্রীর সঙ্গে তার বিচ্ছেদ হয়।

র‌্যাব জানিয়েছে, ঢাকা ও চাঁদপুরের বিভিন্ন থানায় আল আমিনের বিরুদ্ধে চারটির বেশি মামলা রয়েছে। সেসব মামলায় তিন বার বিভিন্ন মেয়াদে কারাভোগও করেছেন তিনি।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist