Beta
সোমবার, ১৭ জুন, ২০২৪
Beta
সোমবার, ১৭ জুন, ২০২৪

বাংলাদেশ সীমান্তের কাছে সেনাচৌকি আরাকান আর্মির দখলে

মিয়ানমারের রাখাইন রাজ্যে মঙ্গলবার একটি সেনাচৌকি দখল করে আরাকান আর্মি।
মিয়ানমারের রাখাইন রাজ্যে মঙ্গলবার একটি সেনাচৌকি দখল করে আরাকান আর্মি।
Picture of সকাল সন্ধ্যা ডেস্ক

সকাল সন্ধ্যা ডেস্ক

বাংলাদেশ সীমান্তের কাছে মিয়ানমারের রাখাইন রাজ্যের মংডু শহরে জান্তা বাহিনীর একটি চৌকি দখলের দাবি করেছে আরাকান আর্মি। তারা জানিয়েছে, চৌকির দখল নিয়ে মঙ্গলবার জান্তা বাহিনীর সঙ্গে লড়াইয়ের একপর্যায়ে ১৭৯ জন সেনা সীমান্তের ওপারে পালিয়ে যায়।  

ইরাবতীর প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরের নভেম্বরে মিয়ানমারের পশ্চিমাঞ্চলীয় রাখাইন ও দক্ষিণাঞ্চলীয় চিন রাজ্যে জান্তা বাহিনীর বিরুদ্ধে আরাকান আর্মির লড়াই শুরুর পর থেকে এখন পর্যন্ত সীমান্তে মোতায়েন করা ১ হাজার ২০০ জন সেনা পালিয়ে বাংলাদেশ ও ভারতে আশ্রয় নিয়েছে।                        

আরাকান আর্মি দাবি করেছে, মঙ্গলবার রাখাইন রাজ্যের মংডু শহরের অং থাপে সেনাচৌকি দখলের পর সেখান থেকে অস্ত্র ও গোলাবারুদ জব্দ করা হয়। এছাড়া চৌকিটিতে জান্তা সেনাদের মরদেহ পড়ে থাকতে দেখা যায়।        

মংডুর অবশিষ্ট সেনাচৌকিগুলোতেও হামলা অব্যাহত রয়েছে বলে জানিয়েছে আরাকান আর্মি।    

বিদ্রোহী গোষ্ঠীটির অভিযোগ, অং থাপে চৌকি ছেড়ে পালিয়ে যাওয়ার সময় খাবার ও পানিতে বিষ মেশায় জান্তা সেনারা।

ওই বিষাক্ত খাবার ও পানি না খেতে মিয়ানমারের অন্য বিদ্রোহী গোষ্ঠীগুলোকে সতর্ক করেছে আরাকান আর্মি। 

রাখাইন রাজ্যের রথেডং শহরে জান্তা বাহিনীর অবশিষ্ট ব্যাটালিয়নের সদর দপ্তরগুলোতেও হামলা জোরদার করা হয়েছে বলে জানায় আরাকান আর্মি। জবাবে স্থল, বিমান ও সাগরে বোমা হামলা করছে সেনারা।       

ইরাবতীর খবরে বলা হয়, আরাকান আর্মি নিয়ন্ত্রিত রাখাইনের মিনবিয়া শহরে জান্তার বিমান হামলায় দুই বেসামরিক নাগরিক নিহত হয়। আহত হয় আরও কয়েকজন।        

রাখাইনের মংডু শহরের সেনাচৌকি থেকে অস্ত্র ও গোলাবারুদ জব্দ করে আরাকান আর্মি।

আরাকান আর্মির রাজনৈতিক শাখা ইউনাইটেড লিগ অব আরাকানের (ইউএলএ) পক্ষ থেকে বলা হয়, গত বছরের নভেম্বর থেকে রাখাইনের মিনবিয়া শহরে গোলাবর্ষণ, সংঘবদ্ধ ধর্ষণসহ অন্যান্য অপরাধমূলক কর্মকাণ্ড সংঘটনের মাধ্যমে যুদ্ধাপরাধ করেছে জান্তা বাহিনী।

ওই শহরে ৩০ জনের বেশি বেসামরিক নাগরিক সেনাদের হাতে প্রাণ হারায় বলেও জানায় ইউএলএ।

গত ১৩ নভেম্বর থেকে জান্তা বাহিনীর সঙ্গে যুদ্ধ শুরুর পর মাত্র চার মাসে মিয়ানমারের নয়টি শহর নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে নিয়েছে আরাকান আর্মি। এর মধ্যে আছে দেশটির দক্ষিণাঞ্চলীয় চিন রাজ্যের পালেতোয়া শহর।

ওই শহর থেকে জান্তা সেনাদের পুরোপুরি হটিয়ে দেয় আরাকান আর্মির যোদ্ধারা। নয়টি শহরের পাশাপাশি জান্তা বাহিনীর প্রায় ১৮০টি ঘাঁটি ও বেশ কয়েকটি কমান্ড সেন্টার এখন বিদ্রোহী গোষ্ঠীটির দখলে।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত