Beta
মঙ্গলবার, ২৫ জুন, ২০২৪
Beta
মঙ্গলবার, ২৫ জুন, ২০২৪

লালের বদলে সাদা জার্সিতে কেন আর্সেনাল

ঘরের মাঠেই সাদা জার্সিতে নেমেছিল আর্সেনাল। ছবি: টুইটার
ঘরের মাঠেই সাদা জার্সিতে নেমেছিল আর্সেনাল। ছবি: টুইটার
Picture of ক্রীড়া ডেস্ক

ক্রীড়া ডেস্ক

ঘরের মাঠের ম্যাচ। এরপরও চিরচেনা লাল জার্সি নেই আর্সেনালের, গায়ে সাদা জার্সি! প্রতিপক্ষ লিভারপুলও লাল জার্সির দল বলে? না, লিভারপুলও তো লাল পরেনি; ভার্জিল ফান ডাইকদের গায়ে বেগুনি রঙা জার্সি। তাহলে? খবরটা জানা না থাকলে হয়তো আপনিও চমকে উঠেছেন। ঘরের মাঠে আর্সেনাল ‘অল হোয়াইট’ হয়ে নেমেছিল বিশেষ এক কারণে।

এমিরেটস স্টেডিয়ামে এফএ কাপের তৃতীয় রাউন্ডে মুখোমুখি হয়েছিল আর্সেনাল-লিভারপুল। প্রিমিয়ার লিগের বড় দুই দলের লড়াইয়ে ভিন্নতা এনেছিল আর্সেনালের জার্সি। তাদের জার্সি স্পন্সর অ্যাডিডাসের উদ্যোগে অন্য চেহারায় হাজির হয়েছিল গানাররা।

লন্ডনে তরুণদের ছুরি-অপরাধ বেড়ে গেছে। প্রায়ই খবর হচ্ছে, এক তরুণের ছুরিকাঘাতে আহত পথচারী। গ্যাং হয়েও বিভিন্ন অপরাধে জড়াচ্ছে অল্পবয়সীরা।

যুক্তরাজ্যের পরিসংখ্যান অধিদপ্তর ‘অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিস্টিকস’-এর হিসাব বলছে, ২০২২ সালের জুন থেকে ২০২৩ সালের জুন- এক বছরে লন্ডনের ছুরি-অপরাধের ঘটনা ১৩ হাজার ৫০৩টি।

তরুণদের এই ছুরি-অপরাধ থেকে দূরে রাখতে সামাজিক কর্মকাণ্ড হিসেবে আর্সেনালের শুরু করে ‘নো মোর রেড’ ক্যাম্পেইন। যেখানে ক্লাবের ঐতিহ্য বহন করা লাল জার্সির বদলে সাদা জার্সিতে হাজির হয় আর্সেনাল। ২০২২ সালে অ্যাডিডাসের উদ্যোগে সাড়া দিয়ে শুরু ‘নো মোর রেড’ ক্যাম্পেইন। এবার দিয়ে টানা তৃতীয় বছর আর্সেনাল ঘরের মাঠে নামল সাদা জার্সি গায়ে।

বিষয়টি লিভারপুল ম্যাচের আগেই জানিয়েছিল আর্সেনাল। নিজেদের ওয়েবসাইটে দেওয়া বিবৃতিতে লন্ডনের ক্লাবটি জানায়, “টানা তৃতীয় বছর আমরা নো মোর রেড জার্সি পরে নামব। ২০২২ সালের জানুয়ারিতে আমরা এই ক্যাম্পেইন শুরু করি। যাতে তরুণদের ছুরি-অপরাধ ও যুব সহিংসতা থেকে দূরে রাখা যায়।” শুধু পুরুষ দল নয়, আর্সেনাল নারী দলও এ মাসেই খেলবে ‘অল হোয়াইট’ জার্সিতে।

সাদা জার্সিতে আর্সেনালের হার

‘নো মোর রেড’ ক্যাম্পেইনের ম্যাচ অবশ্য হতাশায় শেষ হয়েছে আর্সেনালের। এফ কাপের তৃতীয় রাউন্ডে লিভারপুলের কাছে হেরেছে ২-০ গোলে। গানারদের শুরুটা দারুণ হলেও শেষে গিয়ে খেই হারায়।   

৮০ মিনিটে গিয়ে প্রথম গোল হজম করে মিকেল আরতেতার দল। গোলটি হয়েছে আত্মঘাতী। রাইটব্যাক জ্যাকুব কিয়িয়োর নিজেদের জালেই বল জড়িয়ে দেন। এরপর ইনজুরি টাইমের পঞ্চম মিনিটে লুইস দিয়াজের লক্ষ্যভেদে চতুর্থ রাউন্ডে উঠে যায় লিভারপুল।

ম্যান সিটির গোল উৎসব

এবারের মৌসুমের প্রথম ম্যাচের হ্যামিস্ট্রিং চোটে পড়েন কেভিন ডি ব্রুইনা। প্রায় ৫ মাস মাঠের বাইরে কাটিয়ে এফএ কাপের ম্যাচ দিয়ে ম্যানচেস্টার সিটির জার্সিতে ফিরেছেন বেলজিয়ান মিডফিল্ডার। তার ফেরার ম্যাচে গোল উৎসব করেছে ম্যান সিটি। দ্বিতীয় বিভাগের দল হাডার্সফিল্ডকে ৫-০ গোলে উড়িয়ে দিয়েছে তারা।

ঘরের মাঠ ইত্তিহাদ স্টেডিয়ামে জোড়া গোল করেছেন ফিল ফডেন। আর একবার করে বল জালে জড়িয়েছেন হুলিয়ান আলভারেজ ও জেরেমি ডকু। অন্য গোলটি আত্মঘাতী।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত