Beta
শনিবার, ২ মার্চ, ২০২৪
২৪ দলের টুর্নামেন্ট শুরু হচ্ছে আজ

৪৪ বছর পরও এশিয়ান কাপের দুয়ার খুলেনি বাংলাদেশের

এবারের বাছাইপর্বে কোন ম্যাচ জিতেনি বাংলাদেশ।

আজ পর্দা উঠছে এশিয়ান কাপ ফুটবলের। এশিয়ার শ্রেষ্ঠত্বের এই আসরের উদ্বোধনী ম্যাচে লুসাইল স্টেডিয়ামে মুখোমুখি হবে কাতার-লেবানন। এই স্টেডিয়ামেই ২০২২ সালের ১৮ ডিসেম্বর বিশ্বকাপ শিরোপা উঁচিয়ে ধরেছিলেন লিওনেল মেসি। রাত ১০টায় হতে যাওয়া আজকের উদ্বোধনী ম্যাচসহ পুরো টুর্নামেন্ট সরাসরি সম্প্রচার করবে বাংলাদেশের টি-স্পোর্টস।

সাফের শুধু ভারত

২৪ দলের এই টুর্নামেন্টে দক্ষিণ এশিয়ান অঞ্চল থেকে সুযোগ পেয়েছে কেবল ভারত। ফিফা র‌্যাংকিংয়ে তারা আছে ১০২ নম্বরে। সাফের আর কোনো দল এগিয়ে নেই ভারতের চেয়ে।

ভারতের পর র‌্যাংকিংয়ে মালদ্বীপ আছে ১৬১ নম্বরে। বাংলাদেশ আছে ১৮৩তে।

বাছাইপর্বে জয় ছিল না বাংলাদেশের

বাংলাদেশ বাছাইপর্বে হতাশ করেছে বরাবরের মতই। প্রথম রাউন্ড বা প্রাক বাছাইপর্বে বাংলাদেশ প্রথম লেগে ১-০ গোলে হারায় লাওসেকে। দ্বিতীয় লেগ গোলশূন্য ড্র হওয়ায় দ্বিতীয় রাউন্ডের টিকিট পায় বাংলাদেশ।

গ্রুপ ‘ই’তে বাংলাদেশের প্রতিপক্ষ ছিল কাতার, ওমান, ভারত ও আফগানিস্তান। ৮ ম্যাচে বাংলাদেশ ছিল জয়হীন। হার ৬ ম্যাচে, ড্র করেছিল ২ ম্যাচ। কেবল ২ পয়েন্ট নিয়ে গ্রুপের তলানীতে থেকে বাদ পড়ে বাংলাদেশ। এই গ্রুপ থেকে ৭ পয়েন্ট পাওয়া ভারত তৃতীয় হয়ে সুযোগ পেয়েছে মূলপর্বে।

বাংলাদেশ খেলেছিল ১৯৮০ সালে

এশিয়ান কাপে একবারই খেলেছে বাংলাদেশ। ১৯৮০ সালে কুয়েতে হওয়া টুর্নামেন্টের দলে ছিলেন কাজী সালাউদ্দিন, আশরাফ উদ্দিন আহমেদ চুন্নু, আব্দুস সালাম মুর্শেদী, শেখ মোহাম্মদ আসলামের মত তারকারা।

সেবার ৪ ম্যাচের ৪টিই হেরেছিল বাংলাদেশ। উত্তর কোরিয়ার সঙ্গে দুই গোলে পিছিয়ে পড়েও ৩-২ ব্যবধানে হারাটা ছিল সেরা পারফর্ম্যান্স। এছাড়া বাংলাদেশ সিরিয়ার কাছে হারে ১-০ গোলে, ইরানের সঙ্গে ৭-০ আর চীনের বিপক্ষে ৬-০ গোলে। এরপর ৪৪ বছর কাটলেও আর সুযোগ পায়নি বাংলাদেশ।

এবার খেলছে কারা

২০০৪ থেকে ২০১৫ পর্যন্ত এশিয়ান কাপে খেলেছে ১৬ দল। ২০১৯ থেকে ২৪ দল খেলছে এই টুর্নামেন্টে। এবার ছয়টি গ্রুপে ভাগ করা হয়েছে দলগুলোকে।

গ্রুপ এ : কাতার, চীন, তাজিকিস্তান, লেবানন

গ্রুপ বি : অস্ট্রেলিয়া, উজবেকিস্তান, সিরিয়া, ভারত

গ্রুপ সি : ইরান, সংযুক্ত আরব আমিরাত, ফিলিস্তিন, হংকং

গ্রুপ ডি : জাপান, ইন্দোনেশিয়া, ইরাক, ভিয়েতনাম

গ্রুপ ই : দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, জর্ডান, বাহরাইন

গ্রুপ এফ : সৌদি আরব, থাইল্যান্ড, কিরগিজস্তান, ওমান

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist