Beta
রবিবার, ১৪ এপ্রিল, ২০২৪

রাশিয়ায় কনসার্ট হলে হামলায় নিহত ১১৫

স্থানীয় সময় শুক্রবার রাতে রাশিয়ার ক্রোকাস সিটি হলে হামলা হয়। ছবি : বিবিসি
স্থানীয় সময় শুক্রবার রাতে রাশিয়ার ক্রোকাস সিটি হলে হামলা হয়। ছবি : বিবিসি

রাশিয়ার রাজধানী মস্কোর কাছে এক কনসার্ট হলে হামলায় অন্তত ১১৫ জন নিহত হয়েছে। আহত হয়েছে শতাধিক মানুষ।

ক্রেমলিন জানিয়েছে, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। নিহতদের মধ্যে তিনজন শিশু রয়েছে বলে জানিয়েছে মস্কোর স্বাস্থ্য অধিদপ্তর।

স্থানীয় সময় শুক্রবার রাতে ক্রাসনোগর্স্কের উত্তর-পশ্চিম শহরতলিতে ক্রোকাস সিটি হলে এই হামলা হয় বলে রাশিয়ার নিরাপত্তা বাহিনীর বরাতে জানিয়েছে বিবিসি।

অনলাইনে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা যায়, সৈনিকদের মত পোশাক পরিহিত অন্তত চারজন অস্ত্রধারী এই হামলা চালায়।

যুক্তরাষ্ট্র রাশিয়ায় থাকা তাদের নাগরিকদের বড় ধরনের জমায়েত এড়িয়ে চলার বিষয়ে দুই সপ্তাহ আগে সতর্কতা জারি করেছিল। তারা বলেছিল, মস্কোয় বড় ধরনের সমাবেশ লক্ষ্য করে সম্ভাব্য জঙ্গি হামলার তথ্য রয়েছে তাদের কাছে।

সর্বশেষ শুক্রবার সন্ধ্যায় আরেকটি সতর্ক বার্তা দেওয়া হয় রাশিয়ায় যুক্তরাষ্ট্রের দূতাবাস থেকে। ওই সতর্কবার্তায় হামলা হওয়া এলাকা এড়িয়ে চলতে বলা হয় তাদের নাগরিকদের। এরপর রাতেই হামলার ঘটনা ঘটে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, হামলাকারীরা প্রথমে ক্রোকাস সিটি হলের প্রবেশ মুখে এবং পরে থিয়েটারের ভেতরে বিস্ফোরণ ঘটায়। ওই সময় সেখানে একটি কনসার্টের আয়োজন চলছিল।

বিস্ফোরণে ভবনটির বেশিরভাগ অংশ পুড়ে গেছে, ধসে পড়েছে ছাদের কিছু অংশ।

এই ঘটনাকে ‘সন্ত্রাসী হামলা’ হিসেবে অভিহিত করে এর নিন্দা জানিয়েছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়।

বিস্ফোরণে ক্রোকাস সিটি হলের জানালার কাঁচ উড়ে যায়। ছবি : বিবিসি

জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট এই হামলার দায় স্বীকার করে বিবৃতি দিয়েছে। তবে এ বিষয়ে রাশিয়ার পক্ষ থেকে এখনও কোনও মন্তব্য আসেনি।

সংশ্লিষ্টরা জানান, রাশিয়ার ব্যান্ড দল ‘পিকনিক’-এর কনসার্ট উপলক্ষে শুক্রবার রাতে ক্রোকাস সিটি হল ও কনসার্ট কমপ্লেক্সে জড়ো হয়েছিলেন ছয় হাজারের বেশি মানুষ। এক প্রত্যক্ষদর্শী জানান, কনসার্ট শুরু হওয়ার কিছুক্ষণ আগেই হামলা শুরু হয়। অবশ্য ব্যান্ডের সদস্যরা অক্ষত রয়েছেন বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

এক নিরাপত্তাকর্মী জানান, ভারী অস্ত্রে সজ্জিত হামলাকারীরা প্রথমে কনসার্ট হলের প্রবেশ পথে গুলি করতে শুরু করে। সে সময় সহকর্মীদের সঙ্গে তিনি সেখানেই ছিলেন।

রুশ টেলিগ্রাম চ্যানেল বাজাকে ওই নিরাপত্তাকর্মী বলেন, তার সঙ্গে সেখানে আরও তিন নিরাপত্তাকর্মী ছিলেন এবং হামলার সময় তারা সেখানে থাকা একটি বিজ্ঞাপন বোর্ডের পেছনে লুকিয়ে ছিলেন। তিনি বলেন, “হামলাকারীরা নিচ তলায় থাকা লোকজনের ওপর এলোপাতারি গুলি চালাতে শুরু করে।”

অডিটোরিয়ামে থাকা এক নারী জানান, গুলি চালানো হচ্ছে বুঝতে পেরে তিনি ছুটে যান মঞ্চের দিকে। রাশিয়ার একটি টেলিভিশন চ্যানেলকে ওই নারী বলেন, “আমি ক্রল করে একটা লাউডস্পিকারের পেছনে লুকানোর চেষ্টা করছিলাম।”

হামলার একপর্যায়ে আগুন ও ধোঁয়া ছড়িয়ে পড়ে কনসার্ট হলের সামনে এবং বিস্ফোরণে ভবনটির ওপরের দুই তলার কাঁচ উড়ে যায়।

প্রত্যক্ষদর্শী একজন জানান, তিনি থিয়েটারের বারান্দায় থাকা অবস্থায় গুলি চালাতে দেখেন হামলাকারীদের। একপর্যায়ে হামলারকারীরা পেট্রোল বোমা ছুড়লে আগুন ধরে যায়।

রাশিয়ার ন্যাশনাল গার্ডের পক্ষ থেকে জানানো হয়েছে, ক্রোকাস সিটি হলে হামলায় জড়িতদের ধরতে কাজ শুরু করে দিয়েছে তাদের বিশেষ ইউনিট।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist