Beta
সোমবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২৪

অস্ট্রেলিয়া দেখাল কেন তারা বিশ্ব চ্যাম্পিয়ন

ভারতের বিশ্বকাপ জেতার পর প্রথমবার ওয়ানডেতে নেমেছিল অস্ট্রেলিয়া। ছবি: টুইটার

ওয়ানডের বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। ভারতের মাটিতে জিতেছে ‘হেক্সা’। গত বছরের নভেম্বরে বিশ্বকাপ জেতার পর আজই (শুক্রবার) প্রথম ৫০ ওভারের ক্রিকেটে মাঠে নেমেছিল তারা। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ‘নতুন শুরু’তে অস্ট্রেলিয়া বুঝিয়ে দিল কেন তারা বিশ্ব চ্যাম্পিয়ন।

মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডের ম্যাচে বিশ্বকাপজয়ী দলের অনেকেই ছিলেন না। তারপরও উড়ন্ত জয় পেয়েছে স্টিভেন স্মিথের নেতৃত্বে। প্রথম ওয়ানডেতে ক্যারিবিয়ানদের ৪৮.৪ ওভারে ২৩১ রানে গুটিয়ে দিয়ে ৬৯ বল আগেই লক্ষ্যে পৌঁছে গেছে। সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন স্মিথ। তার ও ক্যামেরন গ্রিনের অপরাজিত হাফসেঞ্চুরিতে অস্ট্রেলিয়া জিতেছে ৮ উইকেটে।

নিয়মিত অধিনায়ক প্যাট কামিন্স বিশ্রামে। তার সঙ্গে পেস বোলিং আক্রমণের দুই অস্ত্র- মিচেল স্টার্ক ও জশ হ্যাজেলউডও নেই। অর্থাৎ, নতুন বোলিং আক্রমণ নিয়ে মাঠে নামে অস্ট্রেলিয়া। অভিষেক হয়েছে দুই পেসার ল্যান্স মরিস ও জাভিয়ের বার্টলেটের। প্রথম আন্তর্জাতিক ম্যাচেই চমক দেখিয়েছেন বার্টলেট। এই পেসার ৯ ওভারে মাত্র ১৭ রান দিয়ে নিয়েছেন ৪ উইকেট। দুর্দান্ত পারফরম্যান্সে অভিষেকেই হয়েছেন ম্যাচসেরা।

অভিষেকেই উজ্জ্বল জাভিয়ের বার্টলেট। ছবি: টুইটার

তার সঙ্গে গ্রিন (২/৪০) ও শট অ্যাবটের (২/৪২) বোলিংয়ের সামনে ভেঙে পড়ে ওয়েস্ট ইন্ডিজের টপ অর্ডার। রান পেয়েছেন কেবল দুই ব্যাটার। রান আউট হওয়ার আগে কেচি কার্টলি খেলেন সর্বোচ্চ ৮৮ রানের ইনিংস। অন্যদিকে রোস্টন চেজের ব্যাট থেকে আসে ৫৯ রান।

২৩২ রানের লক্ষ্যে অস্ট্রেলিয়ার শুরুটাও ভালো ছিল না। ট্র্যাভিড হেড (৪) ফেরেন শুরুতেই। ওই শেষ, পরের সময়টা শুধুই স্বাগতিকদের। ব্যাটে ঝড় তুলে জশ ইংলিস খেলে যান ৪৩ বলে ৬৫ রানের ইনিংস। তিনি যখন আউট হলেন অস্ট্রেলিয়ার রান তখন ২ উইকেটে ৮৩। এরপর আর উইকেট পড়েনি।

ব্যাটিং অর্ডারে ‘প্রমোশন’ পেয়ে তিনে নেমে সফল গ্রিন। মার্কাস লাবুশেন থাকার পরও টিম ম্যানেজমেন্ট ওপরে খেলিয়েছে এই অলরাউন্ডারকে। আস্থার প্রতিদান দিয়ে ১০৪ বলে খেলেন হার না মানা ৭৭ রানের ইনিংস। গ্রিনের সঙ্গে খেলা শেষ করেছেন অধিনায়ক স্মিথ। দলীয় সর্বোচ্চ রানও এসেছে তার ব্যাট থেকে। ৭৯ বলে অপরাজিত ৭৯ রান করে জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন এই ব্যাটার।

তৃতীয় উইকেটে স্মিথ-গ্রিন অবিচ্ছিন্ন ছিলেন ১৪৯ রানে। তাতে একটা রেকর্ডও গড়েছেন তারা। ওয়ানডে ফরম্যাটে তৃতীয় উইকেটে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এটাই এখন অস্ট্রেলিয়ার সর্বোচ্চ রানের জুটি।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist