Beta
সোমবার, ৪ মার্চ, ২০২৪

মৃত স্বামীর শুক্রানু সংগ্রহে স্ত্রীর অনুরোধ

অস্ট্রেলিয়ায় মৃত এক ব্যক্তির শরীর থেকে শুক্রানু সংগ্রহের আবেদন জানিয়ে আদালতের দারস্থ হয়েছেন তার স্ত্রী। এই শুক্রানু ব্যবহার করে সারোগেসির মাধ্যমে সন্তান জন্ম দিতে চান তিনি।

গত বছরের শেষ দিকে দেশটির পশ্চিমাঞ্চলে ৬১ বছর বয়সী ওই ব্যক্তির মৃত্যু হয়।

কিছুক্ষণের মধ্যে মৃতদেহ স্থানীয় স্যার চার্লস গার্ডনার হাসপাতালে নিয়ে যাওয়া হয়। স্ত্রী চেয়েছিলেন, শুক্রানু সক্রিয় থাকতে থাকতেই যেন স্বামীর মরদেহ থেকে তা সংগ্রহ করা যায়।

কিন্তু হাসপাতালটিতে সে সময় এমন কোনও দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ছিলেন না, যিনি স্ত্রীর আবেদনের পরিপ্রেক্ষিতে দ্রুত আনুষ্ঠানিকতা সেরে শুক্রানু সংরক্ষণ করতে পারবেন। সে কারণে হাসপাতাল কর্তৃপক্ষ ওই নারীকে জরুরি ভিত্তিতে আদালতে আবেদন করতে বলেন।

তখন পশ্চিম অস্ট্রেলিয়ার সুপ্রিম কোর্টের আবেদন করেন ৬২ বছর বয়সী ওই নারী।                                

দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, পরদিনই আদালত শুনানির দিন ধার্য করেন। শুনানিতে জানা যায়, ওই দম্পতির দুটি সন্তান ছিল। আলাদা ঘটনায় দুজনই খুন হন। এরপর তারা আরেকটি সন্তান জন্ম দিতে চেয়েছিলেন। কিন্তু বয়স বেশি হয়ে যাওয়ায় ওই নারীর পক্ষে গর্ভধারণ করা সম্ভব হচ্ছিল না।

তাদের ২০ বছর বয়সী এক আত্মীয় সারোগেট মা হতেও রাজি হন। কিন্তু এরই মধ্যে স্বামীর মৃত্যু হয়। তাই মৃত স্বামীর শরীর থেকে শুক্রানু সংগ্রহ করে সারোগেসিতে ব্যবহার করতে চান তিনি।    

আদালতকে জানানো হয়, মৃত ব্যক্তির শুক্রানু পরীক্ষা করা হলে তা প্রয়োগযোগ্য বলে মত দিয়েছেন চিকিৎসকরা। 

শুনানির পর আদালত ওই নারীর অনুরোধ রাখার নির্দেশ দেন।

বিচারক ফিয়োনা সিওয়ার্ড স্বামী হারানো নারীর শুক্রানু সংগ্রহের আবেদনে রাজি হলেও এর পরবর্তী ব্যবহার নিষিদ্ধ করেন। কারণ এর জন্য আদালতের আলাদা নির্দেশের প্রয়োজন হয়।             

আইনি কারণে প্রতিবেদনটিতে দম্পতির নাম প্রকাশ করা হয়নি বলে জানিয়েছে গার্ডিয়ান।              

   

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist