Beta
রবিবার, ১৪ জুলাই, ২০২৪
Beta
রবিবার, ১৪ জুলাই, ২০২৪

ভালোবাসা দিবসে বালিতে পর্যটক কর চালু

প্রতি বছর লাখও পর্যটন ইন্দোনেশিয়ার বালিতে আসেন। ছবি : বিবিসি
প্রতি বছর লাখও পর্যটন ইন্দোনেশিয়ার বালিতে আসেন। ছবি : বিবিসি
Picture of সকাল সন্ধ্যা ডেস্ক

সকাল সন্ধ্যা ডেস্ক

নান্দনিক সমুদ্র সৈকত ও সার্ফিং উপোযোগী ঢেউয়ের সঙ্গে মনোরম প্রাকৃতিক পরিবেশের জন্য বালি বরাবরই পর্যটকদের অন্যতম পছন্দের স্থান। এ কারণে প্রতিবছর বিশ্বের বিভিন্ন দেশে থেকে লাখ লাখ পর্যটক ঘুরতে যান দ্বীপটিতে।

তবে এখন থেকে বালি ভ্রমণে বিদেশি পর্যটকদের খরচ কিছুটা বাড়বে। কারণ, বালি ভ্রমণে বিদেশি পর্যটকদের ওপর দেড় লাখ ইন্দোনেশিয়ান রুপি (৯.৬০ ডলার) করারোপ করেছে দেশটির কর্তৃপক্ষ।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, বালি দ্বীপের পরিবেশ ও সংস্কৃতি রক্ষার লক্ষ্যেই বিদেশি পর্যটকদের ওপর এই করারোপ করা হয়েছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

এতে আরও বলা হয়েছে, বিশ্বের অন্যতম জনপ্রিয় পর্যটন গন্তব্য ইন্দোনেশিয়ার বালি দ্বীপ ভ্রমণে বিদেশি পর্যটকদের ওপর করারোপের সিদ্ধান্তের কথা প্রথম জানানো হয় গত বছর। তবে তা কার্যকর করা হয়েছে বুধবার, ভালোবাসা দিবস থেকে।

বিদেশ থেকে আগত পর্যটক ছাড়াও বালির বাইরে ইন্দোনেশিয়ার অন্য কোনও প্রদেশে অবস্থানরত বিদেশি পর্যটকদের ক্ষেত্রেও এই কর প্রযোজ্য হবে। তবে ইন্দোনেশিয়ার নাগরিকদের বালি ভ্রমণে কোনও কর দিতে হবে না বলেও জানিয়েছে কর্তৃপক্ষ।

এছাড়া বালি ভ্রমণে ইচ্ছুক বিদেশি পর্যটকদের এখন থেকে বালিতে যাওয়ার আগেই ‘লাভ বালি’ ওয়েবসাইটের মাধ্যমে নতুন আরোপিত কর পরিশোধেরও আহ্বান জানিয়েছে কর্তৃপক্ষ।

ইন্দোনেশিয়ার সরকারি তথ্য অনুযায়ী, গত বছরের জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত প্রায় ৪৮ লাখ পর্যটক বালি ভ্রমণ করেন। সাম্প্রতিক মহামারির আগে বালির বার্ষিক জিডিপির প্রায় ৬০ শতাংশই আসত দেশটির পর্যটন খাত থেকে।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত