Beta
বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪
Beta
বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪

বাংলাদেশের ব্যাটিং কোচ হেম্প, বোলিংয়ের দায়িত্বে অ্যাডামস

বাংলাদেশ দলের ব্যাটিং কোচ ডেভিড হেম্প (বাঁয়ে) ও পেস বোলিং কোচ আন্দ্রে অ্যাডামস।
বাংলাদেশ দলের ব্যাটিং কোচ ডেভিড হেম্প (বাঁয়ে) ও পেস বোলিং কোচ আন্দ্রে অ্যাডামস।
Picture of ক্রীড়া প্রতিবেদক

ক্রীড়া প্রতিবেদক

নতুন ব্যাটিং ও ফাস্ট বোলিং কোচ নিয়োগ দিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ব্যাটিং কোচ হিসেবে ডেভিড হেম্প ও পেস বোলিংয়ের দায়িত্ব দেওয়া হয়েছে আন্দ্রে অ্যাডামসকে। আগামী দুই বছর তারা কাজ করবেন বাংলাদেশ জাতীয় দলের সঙ্গে। মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) এক বিজ্ঞপ্তিতে তাদের নিয়োগের বিষয়টি নিশ্চিত করেছে বিসিবি।

মার্চে শ্রীলঙ্কার বিপক্ষে হোম সিরিজ খেলবে বাংলাদেশ। এই সিরিজ দিয়েই নতুন দুই কোচের দায়িত্ব শুরু হবে।

বাংলাদেশের ক্রিকেটের সঙ্গে হেম্পের সম্পর্ক পুরনো। এতদিন হাই পারফরম্যান্স (এইচপি) বিভাগের দায়িত্বে ছিলেন বারমুডার সাবেক ক্রিকেটার। তবে পেস বোলিং কোচ অ্যাডামস বাংলাদেশ অভিযানে প্রথমবার। বাংলাদেশের দায়িত্ব নেওয়ার আগে তিনি কাজ করেছেন নিউজিল্যান্ড নারী দলের সঙ্গে।

২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপ পর্যন্ত ফাস্ট বোলিং কোচের দায়িত্ব পালন করেছেন অ্যালান ডোনাল্ড। তিনি চুক্তি না বাড়ালে নতুন কোচের সন্ধান চালায় বিসিবি। অনেক আলোচনার পর অ্যাডামসের হাতে দিয়েছে তাসকিন-শরিফুলদের দায়িত্ব।

খেলোয়াড় হিসেবে অ্যাডামসের বর্ণিল ক্যারিয়ার। প্রথম শ্রেণির ১৭৩ ম্যাচে নিয়েছেন ৬৯২ উইকেট। সাবেক এই পেসার নিউজিল্যান্ডের হয়ে তিন সংস্করণ মিলিয়ে খেলেছেন ৪৭ ম্যাচ। ২০১৫ সালে অবসরে যাওয়ার পর থেকে নতুন ক্যারিয়ার গড়েছেন কোচিংয়ে। পেস বোলিং কোচ হিসেবে নিউজিল্যান্ড দলেও কাজ করেছেন। গত মাসে পাকিস্তানের বিপক্ষে কিউই পেসারদের দায়িত্বে ছিলেন তিনি।

এদিকে ব্যাটিং কোচের দায়িত্ব পাওয়া হেম্প গত বছরের মে মাস থেকে কাজ করছেন এইচপির প্রধান কোচ হিসেবে। ওয়ানডে বিশ্বকাপ শেষে জেমি সিডন্সকে ব্যাটিং কোচ থেকে সরিয়ে দেয় বিসিবি। ওই জায়গা অস্থায়ী দায়িত্বে পূরণ করেন নিক পোথাস। তবে হেম্পকে নিয়োগ দিয়ে স্থায়ী ব্যাটিং কোচ আনল বিসিবি। অবশ্য জাতীয় দলের সঙ্গে এর আগেও কাজ করেছেন ৫৩ বছর বয়সী কোচ। গত বছর নিউজিল্যান্ড সফরে দলের সঙ্গে ছিলেন হেম্প।

ইংল্যান্ড থেকে লেভেল-৪ কোচিং কোর্স করা হেম্প বারমুডার হয়ে খেলেছেন ২৪টি ওয়ানডে। এছাড়া কাউন্টি ক্রিকেটে খেলার অভিজ্ঞতা আছে তার।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত