Beta
সোমবার, ৪ মার্চ, ২০২৪

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ : বাংলাদেশকে জিততে হবে অঙ্কের খেলায়

এশিয়া কাপ জয়ের পর অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ শিরোপাতেই চোখ বাংলাদেশের। এজন্য সবার আগে পৌঁছাতে হবে সেমিফাইনালে। সুপার সিক্সে গ্রুপ-১ থেকে সেই সুযোগটা এখনও শেষ হয়ে যায়নি যুবাদের। তবে সমীকরণ বেশ জটিল। ব্যাট-বলের পাশাপাশি জিততে হবে অঙ্কের খেলাতেও।

গ্রুপ-১ থেকে ৬ পয়েন্ট নিয়ে সেমিফাইনাল একপ্রকার নিশ্চিত করে ফেলেছে ভারত। তাদের নেট রান রেট +৩.৩২৭। সমান ৬ পয়েন্ট পাওয়া পাকিস্তানের নেট রান রেট +১.০৬৪। বাংলাদেশের পয়েন্ট ৪ আর নেট রান রেট +০.৩৪৮। এই গ্রুপের শেষ ম্যাচে নেপালের কাছে ভারত হারলেও সেমিফাইনাল থেকে ছিটকে যাওয়ার শঙ্কা কম। বাকি জায়গার জন্য লড়াই বাংলাদেশ ও পাকিস্তানের।

৩ ফেব্রুয়ারি শনিবার বেনোনিতে হতে যাওয়া সেই ম্যাচে বাংলাদেশ জিতলে তাদেরও পয়েন্ট হবে পাকিস্তানের সমান ৬। তখন আসবে নেট রানের হিসেব। আর এখানেই অঙ্কের খেলা। যুবারা আগে ব্যাট করে ২৫০ বা এর কম রান করলে জিততে হবে ৫০ রানের ব্যবধানে। ২৫০ রানের বেশি করলে জিততে হবে ৫১ রানে। তাহলেই পাকিস্তানের চেয়ে নেট রান রেটে এগিয়ে যাবে বাংলাদেশ।

পাকিস্তান আগে ব্যাটি করলে কি হবে? ধরা যাক বাংলাদেশের লক্ষ্য ৩০০ রান, তখন সেটা পেরিয়ে যেতে হবে ৩৯.৩ ওভারের মধ্যে। পাকিস্তান ২৫০ রান করলে বাংলাদেশকে জিততে হবে ৩৯ ওভারে। পাকিস্তান ২০০ করলে ৩৮.৪ ওভারে জিততে হবে যুবাদের। অঙ্কটা কঠিন তবে অসম্ভব নয় মোটেও।

গ্রুপ-২’এ তিন ম্যাচ শেষে অস্ট্রেলিয়ার পয়েন্ট ৬ (নেট রান রেট +২.৭৮১), দক্ষিণ আফ্রিকার ৪ (+১.৪৭৯) ও ওয়েস্ট ইন্ডিজের ৪ (+০.১৩৪)। শেষ ম্যাচ ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে খুব বড় ব্যবধানে না হারলে অস্ট্রেলিয়ার সেমিফাইনাল নিশ্চিত একপ্রকার। শ্রীলঙ্কার বিপক্ষে জিতলে দক্ষিণ আফ্রিকাও পেয়ে যেতে পারে শেষ চারের টিকিট।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist