Beta
শনিবার, ২৪ ফেব্রুয়ারি, ২০২৪

ফিলিস্তিনের অনুরোধে বাংলাদেশ অ্যাওয়ে ম্যাচ খেলবে আগে

সৌদি আরবে ক্যাম্প শেষে কুয়েতে গিয়ে বিশ্বকাপ বাছাই খেলবে বাংলাদেশ। ছবি: বাফুফে।

বিশ্বকাপ বাছাইয়ের দুটি ম্যাচ এরই মধ্যে খেলা হয়ে গেছে বাংলাদেশের। তৃতীয় ম্যাচের প্রতিপক্ষ ফিলিস্তিন। ম্যাচটি হওয়ার কথা ছিল বসুন্ধরা কিংস অ্যারিনায় আগামী ২১ মার্চ। এটি ছিল বাংলাদেশের হোম ম্যাচ। ২৬ মার্চ হওয়ার কথা ছিল বাংলাদেশের অ্যাওয়ে ম্যাচ। কিন্তু ফিলিস্তিনের অনুরোধে অ্যাওয়ে ম্যাচটি আগে খেলবে বাংলাদেশ। ওই ম্যাচটি হবে কুয়েতে।

ইসরায়েলের সঙ্গে চলমান যুদ্ধের কারণে ফিলিস্তিন তাদের হোম ম্যাচটি খেলবে নিরপেক্ষ এই ভেন্যুতে।

কুয়েতে খেলতে যাওয়ার আগে সৌদি আরবে কন্ডিশনিং ক্যাম্পও করবে বাংলাদেশ। সেখানে তাইফ শহরের কিং ফাহাদ স্পোর্টস স্টেডিয়ামে হবে ক্যাম্প। জাতীয় দল কমিটির সভা শেষে এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন বাফুফের সহ-সভাপতি কাজী নাবিল আহমেদ।

গত বছর মার্চে সৌদি আরব গিয়ে প্রায় তিন সপ্তাহ কন্ডিশনিং ক্যাম্প করেন জামাল ভূঁইয়ারা। দেশের বাইরে করা অনুশীলনের ফলও পেয়েছিল। ১৪ বছর পর সাফ চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে ওঠে বাংলাদেশ। সেই ধারাবাহিকতায় এবারও বিশ্বকাপ বাছাইয়ের প্রস্তুতি ও অনুশীলন সৌদি আরবে করতে চায় ফুটবলাররা।

বিশ্বকাপ বাছাই ও জাতীয় দলের ক্যাম্প সামনে রেখে ২ মার্চ সৌদির পথে রওনা দেবে জামাল ভূঁইয়ারা। সেখানে দুইটি প্রস্তুতি ম্যাচ আয়োজনেরও চেষ্টা করছে ফুটবল ফেডারেশন। দেশটির সঙ্গে দ্বি-পাক্ষিক চুক্তি থাকায় সেখানকার সব খরচ বহন করবে সৌদি ফুটবল ফেডারেশন।

কন্ডিশনিং ক্যাম্প শেষে বাংলাদেশ দল ১৭ মার্চ যাবে কুয়েতে। এরপর ২১ মার্চ ফিলিস্তিনের বিপক্ষে অ্যাওয়ে ম্যাচটি খেলবে। কুয়েতের সঙ্গে সৌদি আরবের আবহাওয়ার মিল থাকায় ক্যাম্পটি ফুটবলারদের মানিয়ে নিতে সহায়তা করবে বলে জানান কাজী নাবিল।

বিশ্বকাপের ম্যাচ শেষে বাংলাদেশ দল ঢাকায় ফিরবে ২২ মার্চ। এরপর বসুন্ধরা কিংস অ্যারিনায় ২৬ মার্চ হোম ম্যাচে ফিলিস্তিনের বিপক্ষে অংশ নেবে বাংলাদেশ।

২৪ ফেব্রুয়ারি পর্যন্ত বাংলাদেশ প্রিমিয়ার লিগ ফুটবলের ম্যাচ রয়েছে। ফিফা উইন্ডোর কারণে এরপর লিগে বিরতি। ২৫ ফেব্রুয়ারি জাতীয় দল ঘোষণা করবেন কোচ হাভিয়ের ক্যাবরেরা।

বাংলাদেশ বিশ্বকাপ বাছাই অভিযান শুরু করে ২০২৩ সালের ১৬ নভেম্বর। মেলবোর্নে ৭-০ গোলে হেরেছিল অস্ট্রেলিয়ার কাছে। এরপর ২১ নভেম্বর লেবাননের সঙ্গে ১-১ গোলে ড্র হয়েছিল ঢাকায়।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist