Beta
শুক্রবার, ১ মার্চ, ২০২৪

যুব বিশ্বকাপে কাঁটা বিছানো পথে বাংলাদেশ

দক্ষিণ আফ্রিকাতেই ২০২০ বিশ্বকাপে বিজয় নিশান উড়িয়েছিল বাংলাদেশ। ভারতকে ফাইনালে হারিয়ে প্রথমবার জিতেছিল অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ। সেই দক্ষিণ আফ্রিকায় এবার কাঁটা বিছানো পথে বাংলাদেশের যুবারা। সুপার সিক্স থেকে সেমিফাইনালে পৌঁছতে পাড়ি দিতে হবে কঠিন পথ।

নিজেদের গ্রুপে ভারতের কাছে হেরে যাওয়ায় কাজটা কঠিন হয়ে গেছে বাংলাদেশের। ৬টি দল নিয়ে দুটি গ্রুপ করা হয়েছে সুপার সিক্সে। প্রতিটি গ্রুপ থেকে শীর্ষ দুটি করে দল যাবে সেমিফাইনালে। প্রতিটি দলই সুপার সিক্সে খেলবে দুটি করে ম্যাচ। বাংলাদেশ খেলবে পাকিস্তান ও নেপালের বিপক্ষে।

বাংলাদেশ আছে গ্রুপ ওয়ানে। এই গ্রুপে ভারত ও পাকিস্তানের পয়েন্ট সমান ৪। নেট রান রেট ভারতের +২.৮৫০ আর পাকিস্তানের +১.৩৫৬। সেখানে বাংলাদেশ ও নিউজিল্যান্ডের পয়েন্ট ২। বাংলাদেশের নেট রান রেট -০.৬৬৭ আর কিউইদের -০.৬৫১। বাংলাদেশের গ্রুপে থাকা অপর দুই দল নেপাল ও আয়ারল্যান্ডের কোন পয়েন্ট নেই।

এই পয়েন্ট আর নেট রান করা হয়েছে গ্রুপ পর্ব থেকে সুপার সিক্সে যাওয়া দলগুলোর বিপক্ষে জয়ের হিসেব করে।

বাংলাদেশের গ্রুপ থেকে সুপার সিক্সে পৌঁছেছে ভারত ও আয়ারল্যান্ড। তাই যুক্তরাষ্ট্রের বিপক্ষে বাংলাদেশের জয়ের হিসেবটা করা হয়নি সুপার সিক্সে। ভারত সেখানে বাংলাদেশ ও আয়ারল্যান্ডকে হারানোয় পেয়ে গেছে ৪ পয়েন্ট।

আর সুপার সিক্সের গ্রুপ ওয়ানে ৪ পয়েন্ট থাকায় সেমিফাইনালের দৌড়েও এগিয়ে ভারত ও পাকিস্তান। বাংলাদেশ তাই পাকিস্তান, নেপালকে হারালেও অপেক্ষায় থাকতে হবে গ্রুপের অন্য ম্যাচের ফল নিজেদের পক্ষে আসার জন্য।

পাকিস্তানের বিপক্ষে সর্বশেষ ২০২৩ সালে খেলা ৫ ম্যাচের সিরিজে বাংলাদেশ হেরেছিল ৪-১ ব্যবধানে। সেই ব্যর্থতাটা দক্ষিণ আফ্রিকায় কাটাতে না পারলে সেমিফাইনালে না খেলেই ফিরতে হবে বাংলাদেশকে।

সুপার সিক্স সূচি

৩০ জানুয়ারি : ভারত-নিউজিল্যান্ড 
৩০ জানুয়ারি : শ্রীলঙ্কা-ওয়েস্ট ইন্ডিজ
৩০ জানুয়ারি : পাকিস্তান-আয়ারল্যান্ড 

৩১ জানুয়ারি : নেপাল-বাংলাদেশ
৩১ জানুয়ারি : অস্ট্রেলিয়া-ইংল্যান্ড 
৩১ জানুয়ারি : জিম্বাবুয়ে-দক্ষিণ আফ্রিকা 

২ ফেব্রুয়ারি : ভারত-নেপাল 
২ ফেব্রুয়ারি : ওয়েস্ট ইন্ডিজ-অস্ট্রেলিয়া 
২ ফেব্রুয়ারি : দক্ষিণ আফ্রিকা-শ্রীলঙ্কা 

৩ ফেব্রুয়ারি : পাকিস্তান-বাংলাদেশ
৩ ফেব্রুয়ারি : নিউজিল্যান্ড-আয়ারল্যান্ড
৩ ফেব্রুয়ারি : ইংল্যান্ড-জিম্বাবুয়ে 

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist