Beta
শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

মুশফিকের কেন এমন উদযাপন, ব্যাখ্যা দিলেন শান্ত

মুশফিক-৬৩

সিরিজ জয় নিশ্চিত। এবার ট্রফি উদযাপনের পালা। যেটা সবসময়ই দেখা যায়। তবে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজ জয় শুধু ট্রফি উদযাপনে সীমাবদ্ধ থাকল না, যোগ হলো উদযাপনের আরেকটি ভঙ্গি। যেটি করলেন মুশফিকুর রহিম। হেলমেট হাতে নিয়ে কিছু একটা বোঝানোর চেষ্টা করলেন, এরপর হতাশ হয়ে ফিরে গেলেন। কেন মুশফিকের এমন উদযাপন- এই প্রশ্ন সংবাদ সম্মেলনে এসেছিল অধিনায়ক নাজমুল হোসেন শান্তর কাছে।

অবশ্য বাংলাদেশ-শ্রীলঙ্কার সাম্প্রতিক দ্বৈরথ সম্পর্কে খোঁজ-খবর রাখলে অজানা থাকার কথা নয়, কেন মুশফিকের এই উদযাপনের ভঙ্গি। ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে অ্যাঞ্জেলো ম্যাথুজ ‘টাইমড আউট’ হওয়ার পর দল দুটির লড়াইয়ে ওই ঘটনা ঘুরেফিরে আসছে। বাংলাদেশ ওয়ানডে সিরিজ জয়ের পর সেটিই ফিরে এলো মুশফিকের মাধ্যমে।

বিশ্বকাপের ওই ম্যাচে নির্ধারিত সময়ের মধ্যে ব্যাটিং পজিশনে গিয়ে গার্ড নিতে ব্যর্থ হয়েছিলেন ম্যাথুজ। সেসময় শ্রীলঙ্কান ব্যাটার সময়ক্ষেপণের কারণ হিসেবে তার হেলমেটের স্ট্র্যাপ ভেঙে যাওয়ায় কথা বলেছিলেন। আম্পায়ারদের কাছে গিয়ে তিনি হেলমেটের ভাঙা অংশ দেখিয়ে বারবার বোঝানোর চেষ্টা করেছিলেন। সেই দৃশ্যই সিরিজ জয়ের পর মুশফিকের অভিনয়ের মাধ্যমে আবার ফিরল।

সংবাদ সম্মেলনেও সামনে আসে মুশফিকের উদযাপনের বিষয়টি। ওই সময় হেলমেট দিয়ে কী বোঝাতে চেয়েছিলেন মুশফিক? যদিও বাংলাদেশ অধিনায়ক স্বাভাবিক উদযাপন হিসেবেই ব্যাখ্যা দিয়েছেন ঘটনাটির।

তিনি বলেছেন, “আমার জাস্ট উদযাপন করেছি। আমরা আমাদের মনের মতো করে উদযাপন করেছি। মনে যেটা এসেছে সেভাবে সেলিব্রেট করেছি। সিরিজ জয়ের পর স্বাভাবিকভাবেই সেলিব্রেশন হবে। মুশফিক ভাই তিনটা ম্যাচে যেভাবে খেলেছেন, বিশেষ করে আজকেরটা। আমার মনে হয় উনার অনেক ভালো ইনিংসের মধ্যে এটা একটা।”

সৌম্য সরকারের কনকাশন বদলি হিসেবে নেমে দারুণ এক ইনিংস খেলেছেন তানজিদ হাসান তামিম। টপ অর্ডারের ব্যর্থতার মাঝে তার ৮১ বলে খেলা ৮৪ রানে জয়ের ভিত তৈরি হয় বাংলাদেশের।

অথচ তার এই চমৎকার ইনিংসেও খুশি নন শান্ত, “ও (তানজিদ) যতক্ষণ পর্যন্ত ব্যাটিং করেছে, বিশেষ করে মিডল ওভারগুলোতে ভালো ব্যাটিং করেছে। কিন্তু যেভাবে আউট হয়েছে, সেটা নিয়ে আমরা খুশি ছিলাম না। কারণ সেট ব্যাটার এ ধরনের উইকেটে খেলা শেষ করে এলে দলের লাভ হয়।”

সঙ্গে যোগ করেছেন, “কেউ ৮০ কিংবা ১০০ করেছে, এটা আসলে ম্যাটার করে না। যতক্ষণ না দল জয় পাচ্ছে। এখানে গুরুত্বপূর্ণ হলো রানটা দলকে কতটা সাহায্য করছে। অবশ্যই শুরুতে ভালো ব্যাটিং করেছে সে, তবে খেলাটা শেষ করা উচিত ছিল।”

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist