Beta
শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪
বাংলাদেশ-ফিলিস্তিন বিশ্বকাপ বাছাই

আবেগ ছাপিয়ে জামাল ভূঁইয়াদের চোখ পয়েন্টে

ফিলিস্তিনের বিপক্ষে নামার আগে নিজেদের শেষ বারের মতো ঝালিয়ে নিচ্ছেন জামাল ভূঁইয়ারা। বুধবার কুয়েতে। ছবি: বাফুফে।
ফিলিস্তিনের বিপক্ষে নামার আগে নিজেদের শেষ বারের মতো ঝালিয়ে নিচ্ছেন জামাল ভূঁইয়ারা। বুধবার কুয়েতে। ছবি: বাফুফে।

বিশ্বনাথ ঘোষের জন্য এ এক মধুর সমস্যা! ঘটনাটা গত বছর ২১ নভেম্বরের। বিশ্বকাপ বাছাইয়ে লেবাননের বিপক্ষে ম্যাচ শেষে সেদিন বাংলাদেশ জাতীয় দলের ডিফেন্ডার হাতে তুলে নেন ফিলিস্তিনের পতাকা। গাজায় ইসরায়েলের আগ্রাসনের বিরুদ্ধে সোচ্চার বিশ্বনাথ আওয়াজ তুলেছিলেন ফিলিস্তিনের পক্ষে।

সেই ফিলিস্তিনের বিপক্ষে এবার মাঠে লড়বে বাংলাদেশ। বিশ্বকাপ বাছাইয়ে নিজেদের তৃতীয় ম্যাচে বাংলাদেশ খেলতে নামবে কুয়েতের জাবের আল আহমাদ স্টেডিয়ামে। বাংলাদেশ সময় বৃহস্পতিবার দিবাগত রাত ১২-৩০ মিনিটে শুরু হবে ম্যাচটি। এই ম্যাচ সরাসরি সম্প্রচার করবে টি-স্পোর্টস।  

এক নজরে বাংলাদেশ-ফিলিস্তিন মুখোমুখি

তারিখফলটুর্নামেন্ট
৫ এপ্রিল ২০০৬বাংলাদেশ ১: ১ ফিলিস্তিনএএফসি চ্যালেঞ্জ কাপ
২১ মার্চ ২০১১বাংলাদেশ ০: ২ ফিলিস্তিনএএফসি চ্যালেঞ্জ কাপ বাছাই
২ মার্চ ২০১৩বাংলাদেশ ০: ১ ফিলিস্তিনএএফসি চ্যালেঞ্জ কাপ
১০অক্টোবর ২০১৮বাংলাদেশ০: ২ ফিলিস্তিনবঙ্গবন্ধু গোল্ডকাপ
১৫ জানুয়ারি ২০২১বাংলাদেশ ০: ২ ফিলিস্তিনবঙ্গবন্ধু গোল্ডকাপ
৫ সেপ্টেম্বর ২০২১  বাংলাদেশ ০: ২ ফিলিস্তিনতিন জাতি কাপ  

মোট ম্যাচ: ৬টি। এর মধ্যে ড্র ১, জয় ০, হার ৫টি।

কাজে দেবে সৌদি আরবের ক্যাম্প

বিশ্বকাপ বাছাইয়ের এই ম্যাচটি খেলার আগে প্রায় ১৫ দিন সৌদি আরবে কন্ডিশনিং ক্যাম্প করেছে বাংলাদেশ। এরপর কুয়েতে গেছে অ্যাওয়ে ম্যাচ খেলতে। যদিও কুয়েত যাওয়ার আগে সৌদি আরবের তায়েফ শহরে সুদানের সঙ্গে দুটি প্রস্তুতি ম্যাচ খেলেছে হাভিয়ের কাবরেরার দল। প্রথম ম্যাচটি গোলশূন্য। পরের ম্যাচে ৩-০ গোলের হার বাংলাদেশের। কিন্তু এই হারের ভুলগুলোকে ইতিবাচক হিসেবে দেখছেন জামাল ভূঁইয়ারা, যেটা শুধরে আজকের ম্যাচে খেলতে চান দুর্দান্ত ফুটবল।

গোল পেতে রাকিব হোসেনের দিকে তাকিয়ে থাকবে বাংলাদেশ। ছবি: বাফুফে।

বাংলাদেশের একাদশে দেখা যাবে না দুই গুরুত্বপূর্ণ ফুটবলার ডিফেন্ডার তারিক কাজী ও ফরোয়ার্ড শেখ মোরসালিনকে। চোটের কারণে দুজনকে ঢাকায় রেখে কুয়েত গেছেন কোচ।  

রক্ষণ সামলে আক্রমণে ওঠার পরিকল্পনা

কাগজে কলমে ও ফিফা র‌্যাঙ্কিংয়ে দু দিক দিয়েই শক্তিশালী প্রতিপক্ষ ফিলিস্তিন। র‌্যাঙ্কিংয়ে ৮৬ ধাপ পিছিয়ে বাংলাদেশ। যেখানে ফিলিস্তিনের র‌্যাঙ্কিং ৯৭, বাংলাদেশের ১৮৩। তাছাড়া ফিটনেস, শারীরিক গড়ন এসব দিক দিয়েও পিছিয়ে বাংলাদেশ। স্বাভাবিকভাবেই তাই রক্ষণ সামলে আক্রমণে উঠতে চাইবে বাংলাদেশ।

বড় পরীক্ষাটা হবে রক্ষণভাগে। ডিফেন্ডার তপু বর্মণ, বিশ্বনাথ ঘোষ, ঈসা ফয়সাল, রহমত মিয়াদের খেলতে হবে শতভাগের চেয়েও বেশি। রক্ষণ সামলে প্রতিআক্রমণে যাওয়ায় মূল লক্ষ্য থাকবে বাংলাদেশের। সেক্ষেত্রে কোচের বড় ভরসা রাকিব হোসেন, ফয়সাল আহমেদ ফাহিম, সুমন রেজা।

প্রিমিয়ার লিগে যথেষ্ট নজর কাড়া তরুণ তুর্কি রাব্বি হোসেন রাহুলের জাতীয় দলে অভিষেক হতে পারে আজ। শক্তিশালী ফিলিস্তিনের সঙ্গে চমক দেখানোর আশায় থাকবেন নিশ্চয় রাহুল, সুমন রেজারা।

এই ফিলিস্তিনকে আটকানো কঠিন

একে তো দেশের মাটিতে প্রাণ দিচ্ছে স্বজন বন্ধু-বান্ধবেরা। প্রতিদিনই গাজায় মারা যাচ্ছে শত শত মানুষ। এই দুঃখের দিনে তাদের উজ্জ্বীবিত করতে যেন নতুন শক্তিতে খেলছেন রামি হামাদি, ওবে দাব্বাহরা। গত জানুয়ারি মাসের এশিয়ান কাপের কথায় ধরা যাক। ওই টুর্নামেন্টে দুর্দান্ত ফুটবল খেলেছে ফিলিস্তিনের ফুটবলাররা।

ইরানের কাছে ৪-১ গোলে হারলেও তারা হংকংকে উড়িয়ে দেয় ৩-০ গোলে। ১-১ গোলে ড্র করে সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে। শেষ ষোলোয় যদিও চ্যাম্পিয়ন কাতারের কাছে হেরেছিল ২-১ গোলে। সেই ফিলিস্তিনের কাছ থেকে পয়েন্ট ছিনিয়ে আনা কঠিনই হবে কাবরেরার জন্য।

রক্ষণে তপু বর্মণকে কঠিন পরীক্ষা দিতে হবে আজ। ছবি: বাফুফে।

বিশেষ করে বাংলাদেশের জন্য আতঙ্কের নাম হতে পারেন ওবে দাব্বাহ। এশিয়ান কাপে এই ফরোয়ার্ড করেছেন ৩ গোল। ফিলিস্তিন কোচ মাকরাম দাবুব চাইবেন যত দ্রুত সম্ভব গোল বের করে ম্যাচের নাটাই নিজেদের হাতে নিয়ে নিতে।   

পয়েন্ট টেবিলের তলানিতে বাংলাদেশ

বাংলাদেশ এরই মধ্যে বিশ্বকাপ বাছাইয়ের দুটি ম্যাচ খেলে ফেলেছে। যেখানে অস্ট্রেলিয়ার মাটিতে অস্ট্রেলিয়ার কাছে হার ৭-০ ব্যবধানে। এরপর লেবাননের সঙ্গে ঢাকায় ১-১ গোলে ড্র। এই ১টি মাত্র পয়েন্ট নিয়ে গ্রুপ আইয়ের ৪ দলের তলানিতে বাংলাদেশ।

ফিলিস্তিনেরও সমান ১ পয়েন্ট। লেবাননের সঙ্গে গোলশূন্য ড্র এবং অস্ট্রেলিয়ার কাছে তাদের হার ১-০ গোলে। ফিলিস্তিন চাইবে পুরো ৩ পয়েন্ট, বাংলাদেশ অন্তত ১ পয়েন্ট পেলে সেটাই হবে বিশাল অর্জন।  

অতীত চোখ রাঙাচ্ছে বাংলাদেশকেই

ফিলিস্তিনের সঙ্গে বাংলাদেশের প্রথম দেখা ২০০৬ সালে। এএফসি চ্যাম্পিয়নস লিগে গ্রুপ পর্বের সেই ম্যাচ হয়েছিল বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে। ১-১ গোলে ড্র হওয়া সেই ম্যাচের পর ফিলিস্তিনের সঙ্গে আরও পাঁচবার খেলেছে বাংলাদেশ। হেরেছে প্রতিবারই।

যুদ্ধ বিধ্বস্ত ফিলিস্তিনের কাছ থেকে তবুও ১ পয়েন্ট পাওয়ার আশায় মাঠে নামবেন রাকিব হোসেন, বিশ্বনাথ ঘোষরা।

ফিলিস্তিনের জন্য এই আবেগ সরিয়ে আজ দর্শকেরা চাইবেন বাংলাদেশের জয়। ছবি: সংগৃহীত।

ভালো একটা ফলের আশায় মাঠে নামবেন অধিনায়ক জামাল ভূঁইয়া, “আগামীকাল একটা বড় ম্যাচ আমাদের জন্য। গত কয়েক দিন কঠোর অনুশীলন করেছি। এজন্য আমরা ক্যাম্প করেছি। তাই একটা ভালো ফলাফল করতে চাই এখানে।”

ফিলিস্তিনকে সমীহ করছেন জামাল। পাশাপাশি নিজেদের সতর্ক হয়ে খেলার পরামর্শ কোচের। এমনটাই বললেন জামাল, “ফিলিস্তিন আমাদের গ্রুপের অন্যতম শক্তিশালী দল। শারীরিক গড়ন, ফিটনেস-সব দিকেই এগিয়ে। এই ম্যাচে বাজে কিছু হলে সমস্যায় পড়বো আমরা। তাই সেটপিস ও ক্রস এড়িয়ে খেলতে হবে। কারণ ওদের ৯৫ ভাগ ফুটবলার ৬ ফিটের ওপর লম্বা। কোচের পরিকল্পনা অনুসারে খেললে ভালো কিছুই হবে।”

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist