Beta
শুক্রবার, ১ মার্চ, ২০২৪

৬ ব্যাংক মালিক যাচ্ছেন সংসদে

শাহজালাল ইসলামী ব্যাংকের পরিচালক এ কে আজাদ

দেশের বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের পরিচালক পদে থাকা অন্তত ৮ জন অংশ নিয়েছিলেন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে। তার মধ্যে জয়লাভ করেছেন ৬ জনই। যাদের ৫ জন ছিলেন ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থী। এছাড়া স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিযোগিতা করে বিপুল ভোটের ব্যবধানে নির্বাচিত হন ১ জন। 

সালমান এফ রহমান

রবিবার নির্বাচন কমিশন ঘোষিত ফলাফলে দেখা যায়, হামিম গ্রুপের কর্ণধার এ কে আজাদ ফরিদপুর-৩ আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে জয়লাভ করেছেন। বর্তমানে শাহজালাল ইসলামী ব্যাংকের পরিচালক পদে রয়েছেন তিনি।

শাহজালাল ইসলামী ব্যাংকের আরেক পরিচালক আনোয়ার হোসেন খান লক্ষ্মীপুর-১ আসন থেকে নৌকা প্রতীক নিয়ে অংশ নিয়েছিলেন। জয়লাভ করেছেন তিনিও।

আইএফআইসি ব্যাংকের চেয়ারম্যান সালমান এফ রহমান ঢাকা-১ আসনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে নির্বাচন করেন। তিনিও বিপুল ভোটে নির্বাচিত হন।

আব্দুস সালাম মুর্শেদী

সাউথ-বাংলা এগ্রিকালচারাল ব্যাংকের চেয়ারম্যান এ জেড এম শফিউদ্দিন শামীম কুমিল্লা-৮ আসনে নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করে প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।

মার্কেন্টাইল ব্যাংকের চেয়ারম্যান মোরশেদ আলম নোয়াখালী-২ আসনে নৌকা প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করে জয়লাভ করেছেন।

এছাড়া আব্দুস সালাম মুর্শেদী খুলনা-৪ আসনে আওয়ামী লীগের প্রার্থী হয়ে নির্বাচনে জয়লাভ করেছেন। তিনি বর্তমানে প্রিমিয়ার ব্যাংকের পরিচালনা পর্ষদে রয়েছেন।

ফল পাওয়ার পর প্রতিক্রিয়ায় আব্দুস সালাম মুর্শেদী সকাল সন্ধ্যাকে বলেন, “আমার বিরুদ্ধে অনেক ধরনের ষড়যন্ত্র ছিল। কিন্তু মানুষের দোয়া ও ভালোবাসায় আবারও আমি নির্বাচিত হয়েছি। যাদের ভোটে নির্বাচিত হয়েছি তাদের পাশে থেকে সব সময় সেবা করে যাব।”

মোরশেদ আলম

তবে যমুনা ব্যাংকের পরিচালক গাজী গোলাম মুর্তজা নারায়ণগঞ্জ-১ আসনে স্বতন্ত্র প্রার্থী ছিলেন। তিনি পরাজিত হলেও তার বাবা গাজী গোলাম দস্তগীর একই আসনে আওয়ামী লীগের প্রার্থী হয়ে নির্বাচনে জয়লাভ করেছেন। 

বেঙ্গল কমার্শিয়াল ব্যাংকের পরিচালক দিলিপ কুমার আগারওয়াল চুয়াডাঙ্গা-১ আসনে স্বতন্ত্র প্রার্থী ছিলেন। তবে ওই আসনে তিনি পরাজিত হয়েছেন। জয়লাভ করেছেন আওয়ামী লীগ প্রার্থী সোলায়মান হক জোয়ার্দার।   

ব্যাংকের মালিকানা সংশ্লিষ্ট পরিবারের সদস্যের মধ্যে দ্বাদশ সংসদ নির্বাচনে জয়লাভ করেছেন ৩ জন প্রার্থী। পরাজিত হয়েছেন একজন। 

এর মধ্যে আইনমন্ত্রী আনিসুল হক ব্রাহ্মণবাড়ীয়া-৪ আসনে আওয়ামী লীগের প্রার্থী ছিলেন। তার মা জেবুন্নেসা বেগম হক সিটিজেন ব্যাংকের পরিচালক।  

শফিউদ্দিন শামীম

এছাড়া সাইফুজ্জামান চৌধুরী জাবেদ চট্টগ্রাম-১৩ আসনে আওয়ামী লীগ প্রার্থী হয়ে জয়লাভ করেছেন। তার স্ত্রী রুখমিলা জামান ইউসিবির চেয়ারম্যান। মার্কেন্টাইল ব্যাংকের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান আব্দুল জলিলের ছেলে নিজাম উদ্দিন জলিল জন নওগাঁ-৫ আসনে নৌকার প্রার্থী হিসেবে অংশ নিয়ে জয়লাভ করেন।

ব্যাংকের মালিকানা সংশ্লিষ্ট পরিবারের প্রার্থীদের মধ্যে পরাজিত হয়েছেন রাশেক রহমান। তিনি রংপুর-৫ আসনে আওয়ামী লীগ প্রার্থী ছিলেন। তার বাবা এইচ এন আশেকুর রহমান মেঘনা ব্যাংকের চেয়ারম্যান।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist