Beta
শনিবার, ২ মার্চ, ২০২৪

চলে গেলেন ফুটবল কিংবদন্তি বেকেনবাওয়ার

ফ্রাঞ্জ বেকেনবাওয়ার ১৯৪৫-২০২৪। ছবি: সংগৃহীত

জার্মানরা ভালোবেসে তার নাম দেয় ‘ডের কাইজার।’ যার বাংলা করলে দাঁড়ায় সম্রাট। ফ্রাঞ্জ বেকেনবাওয়ারকে বোঝাতে এই নামটিই যথেষ্ট। ফুটবলের সেই সম্রাট মারা গেছেন আজ।

বেকেনবাওয়ারের মৃত্যুর খবরটি গোলডটকমকে নিশ্চিত করেছে তার পরিবার।  

যে তিনজন ফুটবলার একইসঙ্গে খেলোয়াড় এবং কোচ হিসেবে বিশ্বকাপ জিতেছেন তিনি তাঁদের একজন। বেকেনবাওয়ার ফুটবলার হিসেবে বিশ্বকাপ জেতেন ১৯৭৪ সালে। সেই বিশ্বকাপে তিনি ছিলেন পশ্চিম জার্মানি দলের অধিনায়ক। এরপর ১৯৯০ সালে বিশ্বকাপজয়ী জার্মান দলের কোচ ছিলেন। মৃত্যুকালে এই ফুটবলারের বয়স হয়েছিল ৭৮ বছর।

বায়ার্ন মিউনিখ ও জার্মানির ফুটবল কিংবদন্তি বিশ্ব ফুটবলের ইতিহাসের পাতায় অমর হয়ে থাকবেন ভিন্ন কারণে- সুইপার বা লিবেরো পজিশনে পুর্নজন্ম ঘটানোর জন্য। শৈশবে স্ট্রাইকার ছিলেন বেকেনবাওয়ার। কিন্তু বায়ার্ন মিউনিখের হয়ে অভিষেক উইঙ্গার হিসেবে। এরপর লম্বা সময় ধরে দাপুটে মিডফিল্ডার। কিন্ত তিনি সত্যিকার পরিচয় খুঁজে পান ওই লিবেরো পজিশনে।

বেকেনবাওয়ার দুবার জিতেছেন ব্যালন ডি’অর। বিশ্বকাপের সেরা তরুণ খেলোয়াড় হয়েছিলেন ১৯৬৬ সালে। জার্মানির বর্ষসেরা ফুটবলার হয়েছিলেন চার বার। ২০১০ সালে জেতেন গোল্ডেন ফুট পুরস্কার। ফিফা প্রেসিডেন্সিয়াল পুরস্কার জেতেন ২০১২ সালে। এরপর উয়েফা প্রেসিডেন্সিয়াল পুরস্কার জেতেন ২০১৩ সালে।

বেকেনবাওয়ারের ক্যারিয়ারে মোট গোল সংখ্যা জাতীয় দলের হয়ে ১০৩ ম্যাচে ১৪টি। এছাড়া ক্লাব ফুটবলে ৭০৯ ম্যাচে তিনি করেন ৯৪ গোল।

গত কয়েক বছর ধরেই স্বাস্থ্য ভালো যাচ্ছিল না বেকেনবাওয়ারের। হার্ট ও চোখের সমস্যা তো ছিলই। এর সঙ্গে যোগ হয়েছিল পারকিনসন রোগ। এত দিন রোগের সঙ্গে লড়াই করলেও শেষ পর্যন্ত হেরেই গেলেন আজ।   

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist