Beta
রবিবার, ১৪ এপ্রিল, ২০২৪

কমেছে পেঁয়াজের দাম, বেড়েছে মুরগির

ss-chicken-market-01

পেঁয়াজের দাম কমতে শুরু করলেও বেড়েছে ব্রয়লার মুরগির দাম। বেগুনের দাম প্রতি কেজিতে বেড়েছে ১০ টাকা। রোজার আগে আগে লেবুর দাম হালিতে বেড়েছে ১০ টাকা করে।

ঢাকার নর্দা এলাকার মোড়ল কাঁচাবাজারে পেঁয়াজ বিক্রি করেন আবু বকর। শুক্রবার তিনি জানান, সপ্তাহখানেক আগে চার বস্তা পেঁয়াজ এনেছিলেন। কিন্তু বেশি দামের কারণে সব পেঁয়াজ বিক্রি হয়নি। গত বুধবার পর্যন্ত ১১০-১২০ টাকা কেজি দরে বিক্রি করেছেন। এখন পাইকারি বাজারে পেঁয়াজের দাম কমে আসায় কম দামে বিক্রি করছেন পেঁয়াজ। শুক্রবার ১০০ টাকা করে প্রতি কেজি বিক্রি করেছেন বলে জানান এই খুচরা বিক্রেতা।

বৃহস্পতিবার থেকেই ঢাকার কারওয়ান বাজারে দেশি জাতের পেঁয়াজ খুচরা পর্যায়ে ৮০ টাকা দরে বিক্রি শুরু হয়েছে। তবে অন্যান্য বাজারে এখনও পেঁয়াজ ৯০-১০০ টাকায় বিক্রি করতে দেখা যাচ্ছে।

ক্রেতারা বলছেন, আর কয়েকদিন পরই রোজা শুরু হচ্ছে। এ কারণে নিত্যপণ্যের দর নিয়ে বিচলিত তারা। ইফতারে ভাজাপোড়া খেতে পছন্দ করেন অনেকেই। ফলে এই সময়টাতে ভোজ্যতেল, পেঁয়াজ, বেগুন, শসা, লেবুসহ বেশ কিছু পণ্যের চাহিদা সাময়িকভাবে বেড়ে যায়। সেই সঙ্গে বেড়ে যায় দাম।

তবে এবার বাণিজ্য মন্ত্রণালয় থেকে ভোজ্যতেলের দাম কিছুটা কমানোর নির্দেশনা দেওয়া হয়েছে। বোতলজাত সয়াবিন তেল লিটারে ১০ টাকা কমিয়ে ১৬৩ টাকা নির্ধারণ করে দেওয়া হয়েছে। খোলা তেলের দাম নির্ধারিত হয়েছে প্রতি লিটার ১৪৯ টাকা।

খোঁজ নিয়ে দেখা গেছে, বাজারে নতুন দামের তেল আসতে শুরু করেছে। তবে সেগুলি ৫ লিটারের বোতল। এক ও দুই লিটারের সয়াবিন তেলের বোতলের দেখা মিলছে না পাড়া বা মহল্লার মুদি দোকানগুলোতে।

আলুর দামও কিছুটা সহনীয় রয়েছে। এক সপ্তাহ ধরে ডায়মন্ড ও লালচে ধরনের কার্ডিনাল (ইস্টিক আলু হিসেবে পরিচিত) আলু ৩০ টাকা করে কেজি পাওয়া গেছে। শুক্রবার কোনও কোনও বাজারে এই দুই জাতের আলু ৩৫ টাকা করে বিক্রি করতে দেখা গেছে।

গত বুধবার ব্রয়লার মুরগি বিক্রি হয়েছে ২২০ টাকা কেজি করে। শুক্রবার এ জাতের মুরগির দাম কেজিতে ১০-১৫ টাকা বেড়েছে। সোনালী ও কর্ক জাতের মুরগির দাম ৩০০-৩৩০ টাকা কেজি।

তবে বাজারে রসুন ও আদার দাম আগের মতোই চড়া। চায়না আদা ও রসুনের কেনা যাচ্ছে ২২০ টাকা করে কেজি দরে। দেশি রসুন ১৮০ টাকা কেজি। দেশি আদার দেখা মেলে না অধিকাংশ বাজারে। আবার ডাল ও ছোলার দাম অনেক দিন ধরেই বাড়তি। এক কেজি চিকন দানার মসুর ডালের দাম ১৩০-১৬০ টাকা পর্যন্ত। মোটা দানার বোল্ডার ডাল ১২০ টাকা কেজি। ছোলা বিক্রি হচ্ছে ১১০ টাকা কেজি দরে।

গত সপ্তাহে প্রতি কেজি বেগুন ৬০-৭০ টাকা দরে বিক্রি হলেও শুক্রবার বেগুনের দাম উঠে আসে ৭০-৮০ টাকায়। কাঁচা মরিচ পাওয়া যাচ্ছে ১০০ থেকে ১২০ টাকা কেজি দরে। লেবুর দাম আকারভেদে ৩০ থেকে ৪০ টাকা হালি। গত সপ্তাহে যা ছিল ২০ থেকে ৩০ টাকা।

তুলনামূলক সস্তা রয়েছে অন্যান্য কয়েকটি সবজির দাম। এর মধ্যে রয়েছে পেঁপে। ৪০-৫০ টাকা কেজিতে পাওয়া যাচ্ছে এই সবজিটি। গাজর বিক্রি হচ্ছে ৩০-৪০ টাকা করে কেজিতে। করল্লার দাম ১২০ টাকা কেজি। ঢেড়শ প্রতি কেজি বিক্রি হচ্ছে ১০০ টাকা করে।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist