Beta
রবিবার, ১৪ এপ্রিল, ২০২৪

জিততে হলে রেকর্ড গড়তে হবে বাংলাদেশকে

ক্যারিয়ারের প্রথম দেড়শ ছাড়ানো ইনিংস খেলে বাংলাদেশকে ভুগিয়েছেন কামিন্দু মেন্ডিস। ছবি : ক্রিকইনফো।
ক্যারিয়ারের প্রথম দেড়শ ছাড়ানো ইনিংস খেলে বাংলাদেশকে ভুগিয়েছেন কামিন্দু মেন্ডিস। ছবি : ক্রিকইনফো।

টেস্ট ইতিহাসে সর্বোচ্চ ৪১৮ রান তাড়া করে ২০০৩ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে জিতেছিল উইন্ডিজ। সিলেট টেস্টে জয়ের জন্য বাংলাদেশের লক্ষ্য ৫১১। শ্রীলঙ্কার দেয়া এই টার্গেট টপকে বাংলাদেশ টেস্ট জয় প্রায় অসম্ভব। আর যদি নাজমুল হোসেন শান্তরা ম্যাচ বাঁচানো ছাড়া ভিন্ন কিছু ভেবেই থাকেন তবে উইন্ডিজের ওই বিশ্বরেকর্ড ভাঙ্গতে হবে।

সিলেট টেস্টের তৃতীয় দিন পুরোটাই বাংলাদেশের জন্য হতাশার করে দিয়েছেন লঙ্কান দুই ব্যাটার ধনঞ্জয়া ডি সিলভা ও কামিন্দু মেন্ডিস। দুজনে প্রথম ইনিংসেও বাংলাদেশের সামনে বাধা হয়ে ছিলেন। দ্বিতীয় ইনিংসে তাদের ব্যাটেই ৪১৮ রান করে ৫১১ রানের পাহাড়সম লক্ষ্য ছুঁড়ে দিয়েছে সফরকারীরা।

অধিনায়ক ধনঞ্জয়া ডি সিলভা টানা দুই ইনিংসে সেঞ্চুরি করলেন। অধিনায়ককে ছাড়িয়ে আরও এগিয়ে গেলেন জোড়া ইনিংসে সেঞ্চুরি করা কামিন্দু মেন্ডিস। ২৩৭ বলে ১৬ চারে সাজানো তার ইনিংস শেষ হয় ১৬৪ রানে।

ক্যারিয়ারের দ্বিতীয় টেস্টে অসাধারণ কীর্তি গড়েছেন এই বাঁহাতি। শ্রীলঙ্কার নবম ব্যাটার হিসেবে জোড়া ইনিংসে সেঞ্চুরি। প্রথম দেড়শ রানের ইনিংস তার নামের পাশে শোভা পাচ্ছে।

চার বিরতির আগে অধিনায়কের সঙ্গে ১৭৩ রানের জুটি থামে তার। এরপর ২৫ রান করা প্রবাথ জয়াসুরিয়াকে নিয়ে ৬৭ রানের জুটি গড়েন। লাহিরু কুমারা উইকেটে এসে মাত্র ১ বল টিকেছেন। লোয়ার অর্ডারের দুই ব্যাটারকেই তুলে নেন মেহেদি হাসান মিরাজ।

নবম উইকেট নেয়ার পরও বাংলাদেশ বোলারদের জন্য স্বস্তি আসেনি। শেষ ব্যাটার কাসুন রাজিথাকে নিয়ে মেন্ডিস আবার জুটি গড়ায় হতাশা বাড়ে শান্তদের। এই জুটিতে ৫২ রান যোগ করেন মেন্ডিস ও রাজিথা।  

বাংলাদেশের হয়ে দ্বিতীয় ইনিংসে সর্বোচ্চ ৪ উইকেট নেন মিরাজ, নাহিদ রানা ও তাইজুলের শিকার ২টি করে।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist