Beta
বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪
Beta
বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪

লক্ষ্যটা ২৫০ এ রাখতে চায় বাংলাদেশ

হেম্প
Picture of ক্রীড়া প্রতিবেদক

ক্রীড়া প্রতিবেদক

লিড দাঁড়িয়ে গেছে ২১১। কিন্তু বাংলাদেশ তা ২৫০ এর বেশি যেতে দিতে নারাজ। সিলেট টেস্টের দ্বিতীয় দিন শেষে বাংলাদেশ দলের ব্যাটিং কোচ ডেভিড হেম্প এমনটাই জানিয়ে গেলেন। আক্ষেপ করলেন নিজেদের ইনিংসটা ৫১ ওভারের বেশি না যাওয়ায়। দিন শেষে ১১৯ রানে শ্রীলঙ্কার ৫ উইকেটের বেশি নিতে না পারার হতাশাও ছিল তার কন্ঠে।

শ্রীলঙ্কার ব্যাটিং লাইনে টপঅর্ডারের তিন ব্যাটারের অভিজ্ঞতা বিশাল। ওপেনিংয়ে সাবেক অধিনায়ক দিমুথ করুনারত্নে, অ্যাঞ্জেলো ম্যাথিউস ও দিনেশ চান্দিমাল। তিন সাবেক অধিনায়কের সঙ্গে কুশল মেন্ডিসও আছেন। তবুও বাংলাদেশ বোলাররা দুর্দান্ত ভাবে দুই ইনিংসেই থামিয়েছেন এই ব্যাটারদের। চার ব্যাটারের ব্যাট থেকে এসেছে মাত্র একটি হাফসেঞ্চুরি।

দ্বিতীয় দিন শেষে হেম্প তাই বোলারদের প্রশংসা করলেন। তার কথায় এই টেস্টে বাংলাদেশকে টিকিয়ে রেখেছেন দলের বোলাররাই। তাদের ভরসাতেই তৃতীয় দিন শুরুতে খুব জলদি লঙ্কান ৫ উইকেট তুলে নেয়ার স্বপ্ন দেখছেন হেম্প, “আমাদের দুর্ভাগ্য যে দিন শেষে ওদের আরও কিছু উইকেট নিতে পারিনি। কাল আমাদের লক্ষ্য একটাই। যত দ্রুত সম্ভব লঙ্কানদের বাকি উইকেটগুলো নেয়া। আমরা চাচ্ছি টার্গেটটা যেন ২৫০ এর বেশি না হয়।”

তবে পুরো দিনের হিসাবটা টানতে গিয়ে ব্যাটারদের নিয়ে আক্ষেপ ঝড়ল হেম্পের কন্ঠে, “আজকের দিনে আমাদের আক্ষেপ লম্বা সময় ব্যাট করতে না পারা। আমি খুবেই হতাশ যে ইনিংসটা ৫১ ওভারের বেশি যায়নি। আমাদের ব্যাটারদের যে প্রতিভা বা সামর্থ্য। অবশ্যই আরও বেশি ব্যাট করা উচিত ছিল। তাতে শ্রীলঙ্কা এত বেশি লিড দ্বিতীয় দিন শেষে পেত না।”

প্রথম ইনিংসে মাত্র ৫২ (৫১.৩) ওভারেই গুটিয়ে যায় বাংলাদেশ। অভিজ্ঞ মুমিনুল হক লম্বা সময় ব্যাট করতে ব্যর্থ হন, মুশফিকুর রহিম না থাকায় মিডলঅর্ডারে বড় অভিজ্ঞতা হারিয়েছেন নাজমুল হোসেন শান্তরা। তরুন ব্যাটিং লাইনের দুই রকম অবস্থা দেখছেন হেম্প।

বারমুডা বংশোদ্ভুত ব্যাটিং কোচ জানিয়েছেন, “যে কোন দলের জন্য মুশফিকের মতো অভিজ্ঞতাকে হারানো বিশাল ক্ষতি। এই টেস্টে আমরা তাতে ভুগছি। সে থাকলে আমরা এত দ্রুত হয়তো আউট হতাম না। কিন্তু এটাই তো বাস্তবতা। আমাদের মুশফিকদের পরের প্রজন্মও তৈরি করতে হবে। আজকে দিপু যেমন দুর্দান্ত ব্যাট করছিল। দুর্ভাগ্য যে ইনিংসটা বড় করতে পারেনি। কিন্তু এভাবেই তারা শিখবে।”

সেই সঙ্গে প্রশংসা করলেন টেস্টে ক্যারিয়ার সেরা ৪৭ রান করা তাইজুল ইসলামের প্রশংসাও করলেন হেম্প। দ্বিতীয় ইনিংসে এগারজন ব্যাটার থেকেই এমন অবদান আশা করছেন তিনি।  

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত