Beta
সোমবার, ১৫ এপ্রিল, ২০২৪
বাংলাদেশ-শ্রীলঙ্কা টেস্ট সিরিজ

শেষটা রাঙাতে চায় বাংলাদেশ

বাংলাদেশ অনুশীলন

টি-টোয়েন্টি সিরিজ জিতে টাইমড আউট উদযাপন করেছিল শ্রীলঙ্কা। ওয়ানডে সিরিজ জিতে সেই উদযাপনের জবাব দেয় বাংলাদেশ। সর্বশেষ বিশ্বকাপে বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচের আলোচিত “টাইমড আউট” লড়াইটা তাই ১-১ সমতায়। চট্টগ্রামে জিতে দুই টেস্টের সিরিজে সমতা ফেরালে শ্রীলঙ্কার উদযাপন আটকে দেবে বাংলাদেশ।  

টেক্কাটা স্বাগতিকদের হাতে। টাইমড আউট ঘটনার মূল নায়ক সাকিব আল হাসান যে ফিরেছেন দলে! তাকে ঘিরে চনমনে বাংলাদেশ। চট্টগ্রাম টেস্টের শেষ ইনিংসে মুখ থুবড়ে পড়ার রেশ দলে নেই। সাকিবকে নিয়েই আত্মবিশ্বাসী বাংলাদেশ নতুন শুরু করতে চায় চট্টগ্রাম টেস্টে। যে শুরুটা এনে দেবে রঙিন শেষের।

সিরিজে সমতা ফেরানোর লক্ষ্য নিয়েই যে বাংলাদেশ নামছে তা এক কথায় পরিস্কার করে দিয়েছেন প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহের বদলে দায়িত্ব পালন করা নিক পোথাস, “এই টেস্টে জয় ছাড়া অন্য কোনও লক্ষ্য নিয়ে নামছি না। আমরা পেছনে তাকাই না, সামনে তাকাচ্ছি। গত টেস্টে যে ভুল করেছি তা থেকে শিক্ষা নিয়েছি। এখন গুরুত্বপূর্ণ হল এই টেস্টে সেই ভুল শুধরানো।”

ভুল শুধরে নতুন উদ্যোমে দ্বিতীয় টেস্টে নামবে বাংলাদেশ। কিন্তু শ্রীলঙ্কার চ্যালেঞ্জ এড়িয়ে যাওয়ার সুযোগ আছে কি? ম্যাচের আগের সংবাদ সম্মেলনে লঙ্কান অধিনায়ক ধনঞ্জয়া ডি সিলভা বাংলাদেশকে তো শান্তই থাকতে বললেন। কিন্তু শান্ত থেকে ম্যাচ জয়ের হুঙ্কার ছাড়া যাবে?

ডি সিলভা বলেছেন, “ওরা (বাংলাদেশ) আক্রমণাত্মক হলে আমরা আক্রমণাত্মক হবো। ওরা শান্ত থাকলে আমরা শান্ত থাকবো।”

নিঃসন্দেহে বাংলাদেশ দলের সবচেয়ে বড় অস্ত্র সাকিব। বিশ্বসেরা অলরাউন্ডারকে আটকানোর সব রকমের পরিকল্পনা তাদের থাকবে এটাই স্বাভাবিক। তাকে নিয়ে লঙ্কানদের কি পরিকল্পনা এটা নিয়েও তাই মুখ খোলেননি ডি সিলভা, “সাকিব কেমন করবে তা এখন বলতে পারবো না। ম্যাচের পরে বলতে পারবো। আর তাকে নিয়ে কোনও পরিকল্পনা করেছি কিনা সেটা তো বলবো না। আপনাদের (বাংলাদেশ) অধিনায়ক বলবেন।”

ডি সিলভা এক অর্থে চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছেন। বাংলাদেশের এবার জ্বলে ওঠার পালা। নিক পোথাসের কথায় যদিও অতোটা আক্রমণাত্মক সুর নেই, “সামনের ম্যাচটা জিততে চাই। প্রতি ম্যাচই সবাই জিততে চায়। দিন শেষের ফল কি হবে তা নিয়ে ভাবছি না। আমরা মাঠের ছোট ছোট লড়াইগুলো জিততে চাই। কন্ডিশন যেমনই হোক আমরা মানিয়ে নিয়ে জিততে চাই।”

চট্টগ্রাম টেস্টের একাদশ কেমন হবে তা জানাতে পারেননি পোথাস। ম্যাচের দিন উইকেট ও কন্ডিশন দেখে একাদশ ঠিক করতে চান। তবে নিশ্চিতভাবে বাংলাদেশ দলে একটি পরিবর্তন আসছে। সাকিবের জন্য জায়গা ছেড়ে দিতে হবে একজন পেসারকে। স্বাভাবিকভাবে তরুণ নাহিদ রানার এই টেস্টে সুযোগ পাওয়ার সম্ভাবনা কম।

সাকিবের ফেরা অনভিজ্ঞ ব্যাটিং লাইনের জন্য বড় পাওয়া। পোথাস তবুও তরুণদের ওপর আস্থা রাখছেন। কোচের মতে এই টেস্টে বড় জুটি বা বড় ইনিংস খেলে অনভিজ্ঞ ব্যাটারদের কেউ চমক উপহার দেবেন।

শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি ও ওয়ানডেতে চোখে চোখ রেখে লড়াই করে বাংলাদেশ। কিন্তু টেস্টে এখনও পিছিয়ে আছে স্বাগতিকরা। এ পর্যন্ত ২৫ টেস্টে ৫ ড্রয়ের সঙ্গে মাত্র ১টি জয়। ওই জয়টি ছিল স্মরণীয়। কলম্বোয় বাংলাদেশ জিতেছিল শততম টেস্ট। এবারও আরেকটি মাইলফলকের সুযোগ রয়েছে বাংলাদেশের সামনে। দেশের মাটিতে প্রথমবার শ্রীলঙ্কাকে টেস্টে হারানোর সুযোগ আছে সাকিব, নাজমুল হোসেনদের। সেই সুযোগ কাজে লাগিয়ে এই টেস্টটাও নিশ্চয় রাঙিয়ে নিতে চাইবে বাংলাদেশ দল।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist