Beta
বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪
Beta
বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪

জ্যোতিরা পেয়েছেন বকেয়া বেতন, সঙ্গে নানা সুখবর

Capture
Picture of ক্রীড়া প্রতিবেদক

ক্রীড়া প্রতিবেদক

২০২৩ সালের শেষ পাঁচ মাস বেতন পাননি বাংলাদেশ নারী ক্রিকেটাররা। তবে নতুন বছর সুখবর নিয়েই এসেছে তাদের জন্য। বকেয়া বেতনের সঙ্গে নতুন চুক্তি পেলেন তারা। পাশাপাশি ম্যাচ ফি বাড়িয়ে দিয়ে বিসিবি তাদের নতুন আনন্দে ভাসিয়েছে।

অবশ্য ভারতের বিপক্ষে সিরিজ ড্র করার পর বিসিবি থেকে তাদের জন্য যে বোনাসের ঘোষণা দেয়া হয়েছিল সেই অর্থ পুরস্কার হাতে পাননি নারী ক্রিকেটাররা। গত জুলাইয়ে দেশের মাঠে ভারতের বিপক্ষে সিরিজে অভাবনীয় সাফল্যের পর ক্রিকেটারদের সঙ্গে টিম হোটেলে দেখা করে পুরো দলের জন্য মোট ৩৫ লাখ টাকা অর্থ পুরস্কার ঘোষণা করেছিলেন বিসিবি প্রধান নাজমুল হাসান পাপন।

সর্বশেষ ২০২১ সালে নারী ক্রিকেটারদের সঙ্গে চুক্তি করেছিল বিসিবি। প্রায় তিন বছর পর হলো নতুন চুক্তি। পুরোনো চুক্তিতে থাকা অভিজ্ঞ কয়েকজন ক্রিকেটারদের রাখা হয়নি এবার। তাদের জায়গায় সম্প্রতি ভালো পারফরম করা ক্রিকেটাররা ঢুকেছেন নতুন চুক্তিতে। অনূর্ধ্ব-১৯ নারী দল থেকেও আছেন কয়েকজন। সামনের বোর্ড সভা শেষে আনুষ্ঠানিক চুক্তির ঘোষণা দেবে বিসিবি।

বেতন – ম্যাচ ফি কেমন বাড়ল

করোনার সময় থেকেই টানা ভালো খেলেছিল নারী দল। তাই গত বছর জুনে এক বোর্ড সভা শেষে নারী ক্রিকেটারদের বেতন ও ম্যাচ ফি উল্লেখযোগ্য হারে বাড়ানোর নীতিগত সিদ্ধান্ত নেয় বিসিবি। অঙ্কটা সর্বনিম্ন ৫০ হাজার থেকে সর্বোচ্চ ১ লাখ টাকা পর্যন্ত। নতুন বছর তা কার্যকর হচ্ছে।

সব ক্যাটাগরিতেই প্রায় ২০ শতাংশ করে বাড়ানো হয়েছে মেয়েদের বেতন। কিছু ক্ষেত্রে আরো বেশিও বাড়ছে। গতবারের মতো চুক্তিতে ক্রিকেটারদের ‘এ’ ‘বি’ ‘সি’ ‘ডি’ চার ক্যাটাগরিতে ভাগ করা হয়েছিল।

নতুন চুক্তি অনুযায়ী ‘এ’ ক্যাটাগরির নিগার সুলতানা জ্যোতি, ফারজানা পিংকি ও নাহিদা আক্তারদের মতো সেরা পারফরমাররা পাবেন ১ লাখ টাকা। ‘বি’ ক্যাটাগরির ক্রিকেটাররা ৮০ হাজার, ‘সি’ ক্যাটাগরিতে ৬০ হাজার টাকা ও ‘ডি’ ক্যাটাগরিতে ক্রিকেটাররা পাবেন ৫০ হাজার টাকা করে।

বেতনের চেয়ে উল্লেখযোগ্য হারে বেড়েছে ম্যাচ ফি। আগে নারী ক্রিকেটারদের ডলারে ম্যাচ ফি দেয়া হতো, যা ছিল সামান্য। নিগার সুলতানা জ্যোতিরা টি-টোয়েন্টিতে পেতেন ১৫০ ডলার (সাড়ে ১৬ হাজার টাকা)। ওয়ানডেতে পেতেন ৩০০ ডলার (প্রায় ৩৩ হাজার)। বর্তমানে আন্তর্জাতিক টি-টুয়েন্টি ম্যাচে নারীরা ৫০ হাজার এবং ওয়ানডে ম্যাচের ফি এক লাখ টাকা করে পাবেন।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত