Beta
রবিবার, ১৪ এপ্রিল, ২০২৪

অস্ট্রেলিয়ার বিপক্ষে ঐতিহাসিক সিরিজে বাংলাদেশ নারী দল ঘোষণা

বাংলাদেশ নারী দল

২০২২ নারী বিশ্বকাপের ওই একটি ম্যাচই দুই দলের এখন পর্যন্ত একমাত্র লড়াই। অস্ট্রেলিয়ার সঙ্গে বাংলাদেশ নারী দলের খেলতে না পারার আক্ষেপটা এবার দূর হচ্ছে।  নিগার সুলতানা জ্যোতিরা ঘরের মাঠে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবেন অজি নারী দলের বিপক্ষে। সিরিজ সামনে রেখে শনিবার ১৫ সদস্যের দল ঘোষনা করেছে বিসিবি।

অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের এই সিরিজ আইসিসি ওমেন চ্যাম্পিয়নশিপের অংশ। চ্যাম্পিনশীপে এখন পর্যন্ত পাঁচটি সিরিজ খেলেছেন জ্যোতিরা। প্রতি সিরিজেই তিনটি করে ম্যাচ।

মোট ১৫ ম্যাচের মধ্যে ৪টি জয় আছে বাংলাদেশের। ৬ হার, ১টি টাই ও ৪টি নো রেজাল্টা মিলিয়ে বাংলাদেশের ১৩ পয়েন্ট। ১০ দলের মধ্যে সেরা ৬ দল সরাসরি ২০২৫ নারী বিশ্বকাপে খেলবে। বাংলাদেশ বর্তমানে সাত নম্বরে।

অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামার আগে দেশের মাটিতে সবশেষ সিরিজ জয়ের সুখস্মৃতি আছে নারীদের। পাকিস্তানের বিপক্ষে ওই সিরিজ ২-১ ব্যাবধানে জিতেছিল তারা। এর আগেই ভারতের সঙ্গে চরম প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ সিরিজ ১-১ ব্যাবধানে ড্র হয়। পাকিস্তান সিরিজের পর দক্ষিণ আফ্রিকার মাটিতে গিয়েও প্রথম জয়ের দেখা পায় বাংলাদেশ নারী দল।

সব মিলিয়ে দারুণ কিছু স্মৃতি নিয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম দ্বিপাক্ষিক সিরিজ খেলতে নামবেন জ্যোতিরা। অবিশ্বাস্য কিছু করে ফেলার লক্ষ্য তাই থাকছে।

সিরিজের প্রথম ম্যাচ হবে ২১ মার্চ। এরপর ২৪ ও ২৭ মার্চ দ্বিতীয় ও তৃতীয় ওয়ানডে অনুষ্ঠিত হবে। সবগুলো ম্যাচেই শুরু হবে সকাল ৯টা ৩০ মিনিটে এবং অনুষ্ঠিত হবে মিরপুরে।

ওয়ানডে সিরিজের পর দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজও খেলবে দুই দল। ৩১ মার্চ শুরু হবে প্রথম টি-টোয়েন্টি। পরের দুই টি-টোয়েন্টি যথাক্রমে ২ এবং ৪ এপ্রিল। টি-টোয়েন্টি সিরিজও হবে মিরপুরে ম্যাচ শুরু দুপুর ১২টায়। ৫ এপ্রিল অস্ট্রেলিয়া দল ঢাকা ছাড়বে।

আগামী সেপ্টেম্বর-অক্টোবরে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ হতে যাচ্ছে বাংলাদেশে। কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেওয়ার লক্ষ্যে বিশ্বকাপের আগে বাংলাদেশে এই সফর করছে অস্ট্রেলিয়া। দুই ফরম‌্যাটে দলকে নেতৃত্ব দেবেন অ‌্যালিসা হিলি।

বাংলাদেশ স্কোয়াড: নিগার সুলতানা জ্যোতি (অধিনায়ক), নাহিদা আক্তার (সহ অধিনায়ক), ফারজানা হক পিংকি, মুর্শিদা খাতুন, সোবহানা মোস্তারি, স্বর্ণা আক্তার, রিতু মনি, রাবেয়া, সুলতানা খাতুন, ফাহিমা খাতুন, মারুফা আক্তার, দিশা বিশ্বাস, সুমাইয়া আক্তার, নিশিতা আক্তার নিশি ও ফারজানা হক লিসা।

স্ট্যান্ডবাই: ফারিহা ইসলাম তৃষ্ণা, শরিফা খাতুন ও লতা মন্ডল।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist