Beta
রবিবার, ১৪ জুলাই, ২০২৪
Beta
রবিবার, ১৪ জুলাই, ২০২৪

নিষিদ্ধ হয়েও খেলবেন বেলিংহাম, পারবেন না দেমিরাল

567
Picture of ক্রীড়া ডেস্ক

ক্রীড়া ডেস্ক

বড় ধাক্কা খেল তুরস্ক। কোয়ার্টার ফাইনাল খেলতে পারবেন না দলটির ডিফেন্ডার মেরিহ দেমিরাল। শেষ ষোলোতে  অস্ট্রিয়ার বিপক্ষে ২-১ গোলে জেতা ম্যাচে জোড়া গোল করেছিলেন তিনি। ডিফেন্ডার হয়েও ইউরোর নকআউটের ইতিহাসে দ্রুততম গোলটি করেছিলেন ৫৭ সেকেন্ডে।

সেই ম্যাচে দ্বিতীয় গোলের পর দেমিরালের উদযাপন ছিল বিতর্কিত। হাতের আঙুলে বিশেষ একটি প্রতীক দেখিয়ে উদযাপন করেন তিনি, যা তুরস্কের উগ্র-জাতীয়তাবাদী সংগঠনের সঙ্গে সম্পর্কিত (গ্রে-উলভসের)। এজন্য দুই ম্যাচ নিষিদ্ধ হয়েছেন তিনি। তাই খেলতে পারবেন না কোয়ার্টার ফাইনালে ডাচদের বিপক্ষে, এমনকি সেমিফাইনালে তুরস্ক পৌঁছালেও থাকতে হবে সাইডলাইনে।

বিতর্কিত উদযাপন করেছিলেন জুড বেলিংহামও। স্লোভাকিয়ার বিপক্ষে গোলের পর স্লোভাক বেঞ্চের দিকে তাকিয়ে অশালীন অঙ্গভঙ্গি করেন ইংল্যান্ডের এই তারকা। এজন্য তিনি নিষিদ্ধ হয়েছেন এক ম্যাচ। পাশাপাশি জরিমানা গুণতে হবে ৩০ হাজার ইউরো। তবে বেলিংহামের শাস্তিটা কার্যকর হবে ১ বছরের মধ্যে। বেলিংহাম সেই ঘটনার পর বলেছিলেন, এটা বন্ধুদের উদ্দেশে করা, স্লোভাকদের ছোট করার জন্য নয়।

বেলিংহামের শাস্তি এখনই কার্যকর না হলেও, দেমিরালেরটা কেন? এটা অন্যায় বলে দাবি তুলেছেন অনেকে। দেমিরালের শাস্তি তুলে নিতে উয়েফার প্রতি আহ্বান জানিয়েছেন তুরস্কের ভাইস প্রেসিডেন্ট সেভদেত ইলমাজও। তবে ফ্রান্স ও অস্ট্রিয়াতে ‘গ্রে উলভস’ সংগঠন নিষিদ্ধ। ইউরোপীয় ইউনিয়নও গ্রে-উলভসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করেছে। এজন্য দেমিরালের এমন আচরণে কড়া শাস্তি দিয়েছে উয়েফা। এর বিপক্ষে অবশ্য আন্তর্জাতিক ক্রীড়া আদালতে আপিল করেছে তুরস্কের ফুটবল ফেডারেশন।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত