Beta
সোমবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২৪

বেস্ট হোল্ডিংসের লেনদেন শুরু মঙ্গলবার

পুঁজিবাজারে বেস্ট হোল্ডিংস লিমিটেডের লেনদেন শুরু হচ্ছে মঙ্গলবার। এদিন ‘এন’ শ্রেণিভুক্ত হয়ে আলোচিত এ কোম্পানিটির লেনদেন চলবে।

সোমবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়েছে।

ঢাকার পাঁচ তারকা হোটেল লা মেরিডিয়ানের মালিকানা এ প্রতিষ্ঠান বুক বিল্ডিং পদ্ধতিতে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়েছে।

এরই মধ্যে কোম্পানিটি প্রাথমিক গণপ্রস্তাব বা আইপিও শেয়ার বিনিয়োগকারীদের বিও (বেনিফিশিয়ারি ওনার্স) হিসাবে পাঠিয়েছে।

দেশে বসবাসকারী যেসব বিনিয়োগকারী কোম্পানিটির আইপিও শেয়ারের জন্য ১০ হাজার টাকার আবেদন করেছেন, তারা পেয়েছেন ৮৬টি করে শেয়ার। আর প্রবাসী বাংলাদেশি আবেদনকারীরা প্রতি ১০ হাজার টাকার আবেদনের বিপরীতে পেয়েছেন ১০১টি করে শেয়ার।

কোম্পানিটির আইপিওতে পৌনে চার গুণের বেশি আবেদন জমা পড়ে। এ কারণে বিনিয়োগকারীরা যে শেয়ারের আবেদন করেছিলেন, তার চেয়ে অনেক কম শেয়ার বরাদ্দ পেয়েছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, আইপিওতে কোম্পানিটির ৩৫০ কোটি টাকার শেয়ারের বিপরীতে ১ হাজার ৩২১ কোটি ২১ লাখ টাকার বেশি আবেদন পড়ে। অর্থাৎ একটি শেয়ারের বিপরীতে ৩ দশমিক ৭৭ গুণ বেশি আবেদন পড়েছে। ফলে দেশে বসবাসকারী বিনিয়োগকারীদের মধ্যে যারা এক লাখ টাকার সমমূল্যের শেয়ারের জন্য আবেদন করেছিলেন, তারা পেয়েছেন ৮৬০টি শেয়ার।

বেস্ট হোল্ডিংস সব মিলিয়ে পুঁজিবাজার থেকে ৩৫০ কোটি টাকা সংগ্রহের উদ্যোগ নেয়। এর মধ্যে ৯৩ কোটি টাকা সংগ্রহ করা হয় প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছ থেকে। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা প্রতিটি শেয়ার কিনেছেন ৩৫ টাকায়।

এছাড়া ৬৬ কোটি টাকার শেয়ার বরাদ্দ রাখা হয় কোম্পানিটির কর্মকর্তা-কর্মচারীদের জন্য। কিন্তু শেষ পর্যন্ত কোম্পানির কর্মকর্তা-কর্মচারীরা তাদের জন্য বরাদ্দ করা শেয়ারের আবেদন করেননি। ফলে নিয়ম অনুযায়ী, কর্মকর্তা-কর্মচারীদের জন্য বরাদ্দকৃত শেয়ার আইপিওতে যুক্ত করা হয়।

ফলে আইপিওর মাধ্যমে সাধারণ বিনিয়োগকারীদের কাছ থেকে প্রায় ২৫৬ কোটি টাকা সংগ্রহ করেছে কোম্পানিটি।

প্রতিষ্ঠানটি বুক বিল্ডিং পদ্ধতিতে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়েছে। এ পদ্ধতিতে কোম্পানিটির শেয়ারের ভিত্তিমূল্য নির্ধারিত হয় ৩৫ টাকা। আর সাধারণ বিনিয়োগকারীদের জন্য আইপিওতে প্রতিটি শেয়ারের বিক্রয়মূল্য ছিল ২৪ টাকা।

আইপিওতে কোম্পানিটির শেয়ারের জন্য সর্বোচ্চ ১৫ লাখ টাকার আবেদনের সীমা আরোপ করা হয়েছিল।

ডিএসইর ওয়েবসাইটে বলা হয়েছে, ডিএসইতে কোম্পানিটির ট্রেডিং কোড হবে ‘BESTHLDNG’। আর কোম্পানি কোড ২৯০০৫। কোম্পানিটি ‘ভ্রমণ ও অবকাশ’ খাতে যুক্ত হবে।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist