Beta
বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪
Beta
বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪

নেতানিয়াহুকে আল্টিমেটাম বাইডেনের

Biden
Picture of সকাল সন্ধ্যা ডেস্ক

সকাল সন্ধ্যা ডেস্ক

গাজায় ফিলিস্তিনিদের ও বিদেশি ত্রাণকর্মীদের রক্ষায় ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে আল্টিমেটাম দিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

ইসরায়েলি হামলায় ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেনের (ডব্লিউসিকে) সাত ত্রাণকর্মী নিহত হওয়ার পর গতকাল বৃহস্পতিবার এই হুঁশিয়ারি উচ্চারণ করলেন বাইডেন।

ফিলিস্তিনি বেসামরিক ও ত্রাণকর্মীদের হত্যা বন্ধ না করলে ইসরায়েলকে দেওয়া সমর্থন প্রত্যাহার করে নেওয়া হবে এমন ইঙ্গিতই দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট, বলছেন অনেকে।

পর্যবেক্ষকরা বলছেন, ইসরায়েলে অস্ত্র সরবরাহের গতি কমানোই হতে পারে বাইডেন প্রশাসনের পক্ষ থেকে নেতানিয়াহুকে চাপে রাখার কৌশল।

ওয়াশিংটন ইনস্টিটিউট ফর নিয়ার ইস্ট পলিসির গবেষক ও কূটনীতিক ডেনিস রস রয়টার্সকে বলেন, “প্রেসিডেন্ট বাইডেনের এই আল্টিমেটামের মানে হলো- মানবিক প্রয়োজন মেটানো না হলে সামরিক সহায়তা বন্ধ করা ছাড়া কোনও উপায় থাকবে না।”

বাইডেনের জন্য এখন উভয় দিকেই সংকট। আগামী নভেম্বরে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন। ইসরায়েল ইস্যুতে নিজ দল ডেমোক্রেট শিবিরে ইতিমধ্যে বিতর্কের মুখে পড়েছেন বাইডেন। দলের প্রগতিশীল অংশ তাকে ইসরায়েলের বিরুদ্ধে পদক্ষেপ নিতে বলছে।

অন্যদিকে দলে ইসরায়েলের প্রতি সমর্থন রয়েছে এমন সদস্যের সংখ্যাও কম না। ফলে দুই পক্ষের ভারসাম্য বজায় রাখতে বেকায়দায় পড়তে হচ্ছে বাইডেনকে।

গাজার সশস্ত্র গোষ্ঠী হামাস গত ৭ অক্টোবর ইসরায়েলে একযোগে হামলা চালায়। এতে ১ হাজার ২০০ ইসরায়েলি নিহত হয়। এর পাল্টা হামলায় এখন পর্যন্ত ইসরায়েলের হাতে ৩৩ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত