Beta
সোমবার, ৪ মার্চ, ২০২৪

নিভেছে বিআইডব্লিউটিএর গুদামের আগুন, তদন্তে কমিটি

বিআইডব্লিউটিএ
নারায়ণগঞ্জে বিআইডব্লিউটিএর গুদামের আগুন নেভাতে কাজ করছেন ফায়ার সার্ভিস সদস্যরা

নারায়ণগঞ্জে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) গুদামের লাগা আগুন নিভেছে। সাত ঘণ্টা চেষ্টার পর ফায়ার সার্ভিস সদস্যরা বরফকল এলাকার ওই গুদামটির আগুন নিয়ন্ত্রণ করতে সক্ষম হন।

শনিবার দুপুর সোয়া একটার দিকে গুদামের দক্ষিণ পাশের মাঠে স্তূপাকারে রাখা পরিত্যক্ত পাইপ থেকে আগুনের সূত্রপাত। পরে তা দ্রুত ছড়িয়ে যায়। খবর পেয়ে ফায়ার সার্ভিনের নয়টি ইউনিট কাজ শুরু করে। সন্ধ্যার ৭টার দিকে আগুন নেভানো যায়।

পাঁচ বছর আগেও এই গুদামে আগুন লেগেছিল। একই স্থানে আবারও আগুন লাগায় তার কারণ ও ক্ষয়ক্ষতি অনুসন্ধানে পাঁচ সদস্যের কমিটি গঠন করেছে বিআইডব্লিউটিএ।

ফায়ার সার্ভিস ও বিআইডব্লিউটিএ কর্মকর্তারা জানিয়েছেন, পাঁচবছর আগে লাগা আগুনে ক্ষতিগ্রস্ত কিছু পাইপ পরিত্যক্ত অবস্থায় গুদামের বাইরে পড়ে ছিল। সেসব পাইপেই আবার আগুন ধরে যায়। শুরুতে গুদামের কর্মচারীরা আগুনে নেভানোর চেষ্টা করেন। তারা ব্যর্থ হলে ফায়ার সার্ভিসে খবর দেওয়া হয়।

গুদাম
বিআইডব্লিউটিএর গুদামের আগুন নেভাতে তীব্র বেড়ে পানি ছুড়ছেন ফায়ার সার্ভিস সদস্যরা

গুদামে প্লাস্টিক ও রাবারের তৈরি জিনিসপত্র থাকায় আগুন নেভাতে সময় লেগেছে বলে জানিয়েছেন ফায়ার সার্ভিসের উপপরিচালক ফখরুদ্দিন আহামেদ। তবে আগুন যেন আশপাশে ছড়িয়ে না পড়ে সেজন্য সতর্ক ছিলেন ফায়ার সার্ভিসের সদস্যরা।

উপপরিচালক বলেন, “আগুন যেখানে লেগেছে সেখানে ২০১৮ সালে লাগা আগুনে ক্ষতিগ্রস্ত মালপত্র ছিল। সেই মালপত্র থেকে আগুনের সূত্রপাত হয়েছে। তবে কীভাবে আগুন লেগেছে তা জানা যায়নি।”

তদন্তের পর আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ বলা সম্ভব হবে।

নারায়ণগঞ্জে বিআইডব্লিউটিএর গুদামে আগুন

এ ঘটনায় বিআইডব্লিউটিএর অতিরিক্ত পরিচালক মিজানুর রহমানকে প্রধান করে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে জানান নারায়ণগঞ্জ নদী বন্দরের যুগ্ম পরিচালক মোহাম্মদ শহিদুল্লাহ।

তিনি জানান, কমিটির সদস্যরা এই আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ অনুসন্ধান করে প্রতিবেদন দেবেন। ঘটনার জন্য কারও গাফলতি পেলে আইনি ব্যবস্থা নেবে বিআইডব্লিউটিএ। 

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist