Beta
শুক্রবার, ১ মার্চ, ২০২৪

মাসে ৫টি বোনম্যারো প্রতিস্থাপন সম্ভব বিএসএমএমইউতে, যদি …

মাসে কেবল একটি নয়, তিন থেকে পাঁচটি বোনম্যারো বা অস্থিমজ্জা প্রতিস্থাপন সম্ভব বলে দাবি করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের হেমাটোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. সালাউদ্দিন শাহ। তবে এজন্য সব ধরনের সহযোগিতা চাইছেন তিনি।

সোমবার বিএসএমএমইউতে ব্লাড ক্যান্সারে আক্রান্ত এনামুল হকের বোনম্যারো সফলভাবে প্রতিস্থাপনের কথা জানাতে গিয়ে তিনি এই দাবি করেন।

এ সময় তার পাশে ছিলেন বিএসএমএমইউর উপাচার্য অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ। তিনি ভবিষ্যৎ পরিকল্পনাসহ বোনম্যারো প্রতিস্থাপনের জন্য সব ধরনের প্রয়োজনীয় সহযোগিতার আশ্বাস দেন।

বিএসএমএমইউর এফ ব্লকে গত ১ জানুয়ারি স্থায়ীভাবে স্থাপন করা হয়েছে ‘সেন্টার ফর ব্লাড, বোনম্যারো ট্রান্সপ্লান্টেশন অ্যান্ড স্টেম সেল থেরাপি সেন্টার’।  

এখানেই ৬৩ বছর বয়সী এনামুলের অস্থিমজ্জা প্রতিস্থাপন করা হয়। তবে এর আগে ২০১৮ সালে বিশ্ববিদ্যালয়ের আরেক ভবনে আরেক রোগীর ক্ষেত্রেও তা প্রতিস্থাপন করা হয়েছিল।

সফল বোনম্যারো প্রতিস্থাপন উপলক্ষে ‘সেন্টার ফর ব্লাড, বোন ম্যারা ট্রান্সপ্লান্টেশন অ্যান্ড স্টেম সেল থেরাপি’সেন্টারে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সেখানেই স্থায়ী ও ধারাবাহিকভাবে বোনম্যারো ট্রান্সপ্ল্যানটেশনের কথা বলেন অধ্যাপক সালাউদ্দিন।

তিনি বলেন, নারায়ণগঞ্জের আড়াই হাজার থেকে ৬৩ বছরের এনামুল হক নানান শারীরিক জটিলতা নিয়ে এ হাসপাতালে আসেন। এরপর নানা পরীক্ষার পর তার মাল্টিপোল মায়োলোমা (এক ধরনের রক্তের ক্যান্সার) শনাক্ত হয়। এরপর তার চিকিৎসা শুরু হয় এবং চিকিৎসকরা তার বোনম্যারো ট্রান্সপ্লান্টেশনের সিদ্ধান্ত নেন।

তারই ধারাবাহিকতায় গত ১৭ জানুয়ারি তার অস্থিমজ্জা প্রতিস্থাপনের কার্যক্রম শুরু হয়। ১৮ দিন পরেও তার কোনও জটিলতা হয়নি বলে জানান চিকিৎসক সালাউদ্দিন।

সংবাদ সম্মেলনে বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক শারফুদ্দিন বলেন, সেন্টার ফর ব্লাড, বোনম্যারা ট্রান্সপ্লান্টেশন অ্যান্ড স্টেম সেল থেরাপি সেন্টারে প্রথম রোগী হিসেবে এনামুলের ৩ লাখ ২২ হাজার টাকা খরচ হয়েছে। অথচ বেসরকারি হাসপাতালে এর খরচ আসে ৬ লাখ থেকে ১২ লাখ টাকা পর্যন্ত। আর বিদেশে ২০ থেকে ৩০ লাখ টাকা।

তাই দেশের টাকা দেশে রাখতে রোগীদের যেন দেশের বাইরে গিয়ে চিকিৎসা করাতে না হয়, সেই লক্ষ্যে কাজ করার কথা বলেন তিনি।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত

Add New Playlist