Beta
বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪
Beta
বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪

বরিশালে প্রথমবারের মতো বই বিনিময় উৎসব

বই বন্ধু সংগঠনের আয়োজিত বই বিনিময় উৎসব।
বই বন্ধু সংগঠনের আয়োজিত বই বিনিময় উৎসব।
Picture of আঞ্চলিক প্রতিবেদক, বরিশাল

আঞ্চলিক প্রতিবেদক, বরিশাল

‘জ্ঞান অর্জনের প্রধান মাধ্যম বই। তাই সেলফে নয়, বই বিনিময় করে নিজে ও অন্যকে সমৃদ্ধ করতে পারি।’ এই প্রত্যয় নিয়েই বরিশালে প্রথমবারের মতো ‘বই বন্ধু’ নামের একটি সংগঠন বই বিনিময় উৎসব করছে।

নগরীর বান্দ রোডের শিল্পকলা একাডেমি চত্বরে শুক্রবার সকাল সাড়ে দশটায় একদিনের এই উৎসব শুরু হয়। শেষ হবে বিকাল পাঁচটায়। প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানটি উদ্ধোধন করেন অতিরিক্ত জেলা প্রশাসক মনদীপ ঘরাই।

বক্তব্যে তিনি বলেন, “বই পারে মানুষের মনে দীর্ঘ ছাপ রাখতে। একটা রীল মানুষের মনে সাময়িক স্থায়ী হয়। দীর্ঘস্থায়ী হতে পারে কেবল বই। এজন্য এমন উৎসব শুধু বরিশালে নয়, সব জায়গায় ছড়িয়ে দিতে হবে।”

অনুষ্ঠানে উপস্থিত সরকারী উচ্চ বালিকা বিদ্যালয়ের নবম শ্রেণির শিক্ষার্থী আদিবা রহমান জানান, বই পোকা নামক একটি ফেইসবুক পেইজ থেকে আমন্ত্রণ জানানো হয়েছিল বরিশালে আজকের বই বিনিময় উৎসব হচ্ছে। তাই ছোট বোনকে সঙ্গে নিয়ে এসেছে অনুষ্ঠান দেখতে।

অনুষ্ঠানে নিজের পড়া পাঁচটি বই নিয়ে বিনিময়ের জন্য আসেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তানজিলা।

তিনি বলেন, “পড়া বই ঘরে না রেখে নতুন কিছু জানার আশায় বই বিনিময় করতে পেরে ভালো লাগছে। কারণ এতে করে নতুন বই পড়তে টাকা দিয়ে কিনতে হচ্ছে না।”

কেবল গল্প উপন্যাস বা কবিতার বই নয়; শিক্ষা ক্ষেত্রে সহায়ক হবে এমন বইয়ের খোঁজ করছেন ব্রজমোহন কলেজের শিক্ষার্থী আজাদ রহমান। তার কাছে গল্প ও উপন্যাসের চারটি বই রয়েছে। এগুলোর বিনিময়ে ক্লাশে পাঠের সহায়ক হয় এমন বই নিতে চান তিনি।

বই বিনিময় সহজ করতে কবিতা, উপন্যাস, গল্পসহ বিভিন্ন শ্রেণি ভাগ করে টেবিল সাজিয়েছেন স্বেচ্ছাসেবকরা।

তাদেরই একজন শাহাদাৎ হোসেন সৌরভ জানান, বরিশালে তাদের এই বই বিনিময় উৎসব প্রথম। এর আগে তারা ঢাকাতে দুইবার ও চট্টগ্রামে তিনবার বই বিনিময় উৎসব করেছেন। তাদের ইচ্ছা পাঠককে বিনিময়ের মাধ্যমে নতুন বইয়ের স্বাদ পাইয়ে দেয়া।

বই বন্ধু সংগঠনটির যাত্রা শুরু হয় ২০১৮ সালে।

সংগঠনের টিম ম্যানেজমেন্ট আরিফ হোসেন তাহসিন জানান, মানুষের সময়ের মূল্যায়ন করতে বাস ও সেলুন পাঠাগারের পাশাপাশি তারা প্রতি বছর বই বিনিময় উৎসব করছেন। যাতে মানুষ বই পড়তে আরো উৎসাহী হয়।

আরও পড়ুন

সর্বশেষ

ad

সর্বাধিক পঠিত